বড় খবর

মঙ্গলগ্রহের মাটিতে লেখা থাকবে আপনার নাম, জানুন কীভাবে

নাম রেজিস্টার করুন। রাতারাতি পেয়ে যাবেন, বিমানযাত্রার টিকিটের ধাঁচে একটি বোর্ডিং পাস। আর আপনার নাম পৌঁছে যাবে নাসার কাছে।

পৃথিবী থেকে ৫.৪৬ কোটি কিলোমিটার দূরে লাল গ্রহের মাটি স্পর্শ করতে পারে আপনার নাম। প্রলাপ মনে হচ্ছে? অবাক হবেন না আপনার হাতের কাছে সেই সুযোগ এনে দিয়েছে নাসা। ২০২০ সালে জুলাই মাসে উৎক্ষেপন করা হবে মার্স ২০২০রোভার। সেই রকেটেই মাইক্রোচিপে লেখা থাকতে পারে আপনার নাম।

গত সপ্তাহে নাসা ঘোষণা করেছে, জমা করা সকল ব্যক্তির নাম খোদাই করা থাকবে একটি স্মারকে , যেটি ২০২০ সালের রোভারের এক মাইক্রোচিপের ওপর বসানো থাকবে। নাসার তরফ থেকে জানানো হয়েছে এই বিষয়ে যারা উৎসাহিত তারা নাসার অভিনব ভাবনাে বাস্তবায়িত করতে তাদের নাম পাঠাতে পারে।

আরও পড়ুন:মহাকাশ থেকে পৃথিবীর ছবি ক্যামেরাবন্দি করেছে চন্দ্রযান, দেখুন সেই ছবি

কিন্তু এখন প্রশ্ন কী ভাবে নাসার রোভার করে মঙ্গলে নিজের নাম পাঠাবেন? আপনাকে যেতে হবে নাসার ওয়েবসাইটে। সেখানে গিয়ে ক্লিক করুন মার্স রোভারের পেজে। নতুন পেজে দেখতে চোখে পড়বে Send your name to Mars-এর অপশন। ক্লিক করে নাম রেজিস্টার করুন। রাতারাতি পেয়ে যাবেন, বিমানযাত্রার টিকিটের ধাঁচে একটি বোর্ডিং পাস। আর আপনার নাম পৌঁছে যাবে নাসার কাছে।

নাম নথিভুক্ত করতে ক্লিক করুন এই লিঙ্কে: https://mars.nasa.gov/participate/send-your-name/mars2020

একটি সিলিকন চিপের উপর খোদাই করা হবে নাম। ৭৫ ন্যানোমিটার সাইজের হরফে লেখা হবে রেজিস্টার করা ব্যক্তিদের নাম। নাসার তরফে জানানো হয়েছে প্রায় দশ লক্ষ নাম লেখা থাকবে একটি চিপে। এক বা একাধিক চিপের গায়ে লেখা হবে রেজিস্টার করা ব্যক্তিদের নাম।

চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত রেজিস্টার করতে পারবেন আপনার নাম। মঙ্গলের রহস্য উদঘাটনে পারি দেবে নাসার মার্স রোভার।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nasas mars 2020 rover can carry your name heres how you can apply

Next Story
Amazon Freedom Sale from August 7: বুধবার থেকে দামের কথা না ভেবে কেনাকাটা হোক স্বাধীনভাবে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com