বড় খবর

Facebook থেকে কোটি কোটি ফোন নাম্বার Telegram-এ বিক্রি হল!

মাদারবোর্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৫০ কোটি ফেসবুক ব্যবহারকারীদের মোবাইল ফোন নম্বর টেলিগ্রাম বটের মাধ্যমে বিক্রি করতে চলেছে।

স্মার্ট হয়েও যেন বিপদ! ফের ফেসবুকে তথ্য সুরক্ষা নিয়ে উঠছে প্রশ্ন। মাদারবোর্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৫০ কোটি ফেসবুক ব্যবহারকারীদের মোবাইল ফোন নম্বর টেলিগ্রাম বটের মাধ্যমে বিক্রি করতে চলেছে। এই সব তথ্যের সিকিউরিটি গবেষক অ্যালন গল, যিনি প্রথম নিজের টুইটার অ্যাকাউন্টে এই সমস্যাটি তুলে ধরেছিলেন। সেই তথ্য অনুসারে প্রায় কয়েক লক্ষ ভারতীয় ব্যবহারকারী এর মধ্যে অজান্তেই রয়েছেন।

গলের মতে, যে ব্যবহারকারী ব্যবহারকারী বটটি চালাচ্ছেন এমন একটি ফেসবুকের সুরক্ষার দুর্বল জায়গাকে ব্যবহার করছে, যা ২০২০ সালে প্রকাশিত হয়েছিল। তা ঠিক করার ব্যবস্থা করা হয়েছিল। তবে ফেসবুকের দুর্বল জায়গা হল যে এটি যে কাউকেই সমস্ত দেশ জুড়ে প্রতিটি ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্কযুক্ত ফোন নম্বর অ্যাক্সেস করতে দেয়। এটি ব্যবহার করা হয়েছিল ফেসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্ট এবং তাদের মোবাইল ফোন নম্বরগুলির একটি ডাটাবেস তৈরি করার জন্য, যা এখন বটের মাধ্যমে বিক্রি করা হচ্ছে।

এই প্রথম নয় যে, ফেসবুক কীভাবে ব্যবহারকারীদের ডেটা সুরক্ষিত করে, বিশেষত মোবাইল ফোন নম্বর সম্পর্কিত তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হল। এর আগে ২০১৯ সালে জানা গিয়েছিল যে প্রায় ৪৯ কোটি ফেসবুক ব্যবহারকারীদের মোবাইল ফোন নম্বরগুলি একটি সুরক্ষিত সার্ভারে পাওয়া গেছে, যা সংস্থা স্বীকার করেছে সেই সময়। বলা হয়েছিল যে এটি একটি সমস্যা ছিল এবং পরে এটি ঠিক করে দেওয়া হয়েছিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Nearly 500 million facebook users phone numbers sale via telegram

Next Story
WhatsApp-কে নিয়ে এবার আদালতে গুরুতর অভিযোগ তুলল কেন্দ্র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X