scorecardresearch

বড় খবর

প্রিয়জনকে পাসওয়ার্ড দিয়েছেন? এবার কিন্তু চার্জ নেবে Netflix

পাসওয়ার্ড শেয়ার করছেন? সাবধান! খসতে পারে গাঁটের কড়ি।

জেনে নিন নেটফ্লিক্স পোস্টপেড প্ল্যান

OTT প্ল্যাটফর্মের জনপ্রিয়তা দীর্ঘদিন ধরেই বাড়ছে। কোভিড পরিস্থিতি তৈরি হওয়ার পর থেকে OTT প্ল্যাটফর্মের ব্যবহার আরও বেড়েছে। কারণ দীর্ঘসময় ধরে সিনেমা হল বন্ধ ছিল। ফলে সিনেমা, ওয়েব সিরিজ দেখার জন্য একমাত্র মাধ্যম ছিল OTT প্ল্যাটফর্ম গুলি। যে OTT মাধ্যমগুলি বর্তমানে বাজারে রয়েছে তারমধ্যে দর্শকদের পছন্দের তালিকার একদম উপরে রয়েছে Netflix। তবে এবার থেকে আপনি যদি পাসওয়ার্ড শেয়ার করেন নিজের প্রিয় জনের সঙ্গে তার জন্য খসবে গাঁটের কড়ি। নয়া নিয়ম আনল নেটফ্লিক্স। এমন অএনেক ইউজার রয়েছেন যারা সিঙ্গেল সাবক্রিপশন নিয়েও পাসওয়ার্ড শেয়ারিংয়ের মাধ্যমে কন্টেন্ট দেখার সুযোগ পেতেন এবার থেকে আর মিলবে না সেই সুবিধা কারণ কারণ, পরিবারের সদস্য নয় এমন কারোর সঙ্গে Netflix অ্যাকাউন্ট আইডি ও পাসওয়ার্ড শেয়ার করলেই অতিরিক্ত টাকা দিতে হবে। বুধবার Netflix-এর তরফেই এবিষয়ে জানানো হয়েছে।

দীর্ঘ কয়েক বছর ধরে ডেটা অ্যানালিসিসের পর Netflix-এর আধিকারিকরা দেখেছেন পরিবারের সদস্য নয় এমন অনেকের সঙ্গেই আইডি এবং পাসওয়ার্ড শেয়ার করছেন Netflix ব্যবহারকারীরা। যদিও Netflix এর তরফে জানানো হয়েছে, পরিবারের কারোর সঙ্গে Id এবং পাসওয়ার্ড শেয়ার করলে কোনও সমস্যা নেই। কিন্তু বাইরের কারোর সঙ্গে পাসওয়ার্ড শেয়ারের ক্ষেত্রে আপত্তি তোলা হয়েছে। এবং তার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

সংস্থার প্রোডাক্ট চিফ গ্রেগ পিটারস জানিয়েছেন, অনেকে একটা পাসওয়ার্ডেই বিভিন্ন জায়গা থেকে নেটফ্লিক্স ব্যবহার করছে। সেসব আটকাতেই এই ব্যবস্থা নেওয়ার কথা ভাবা হচ্ছে। পিটারস এও জানিয়েছেন, সংস্থার তরফে ইতিমধ্যেই পর্যবেক্ষণ করা শুরু হয়েছে। প্রতিটি পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। দেখা গিয়েছে, একটি মাত্র অ্যাকাউন্ট থেকে নেটফ্লিক্স কেনা হয়েছে। কিন্তু ওই অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিয়েই একাধিক জায়গা থেকে ব্যবহার করা হচ্ছে এই ওয়েব প্ল্যাটফর্ম। ফলে একটা অ্যাকাউন্টের মাধ্যমে অনেকে দেখছে নেটফ্লিক্স। এতে ক্ষতি হচ্ছে সংস্থার। সেটা আটকাতেই এবার নড়েচড়ে বসেছে কর্তৃপক্ষ। সংস্থার তরফে জানানো হয়েছে বাইরের সদস্যদের সঙ্গে পাসওয়ার্ড শেয়ার করলে তার জন্য অতিরিক্ত মাশুল গুনতে হবে ইউজারকে। ইউজার টানতে আকর্ষনীয় নানা অফার ইতিমধ্যেই চালু করেছে জনপ্রিয় এই OTT প্ল্যাটফর্ম।

Netflix এর বেসিক প্ল্যানের দাম ৮.৯৯ ডলার। এতে মাত্র একজন নেটফ্লিক্স ব্যবহার করতে পারে। একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের দাম ১২.৯৯ ডলার। এর মাধ্যমে দু’টি স্ক্রিন থেকে ব্যবহার করা যাবে নেটফ্লিক্স। আর ১৫.৯৯ টাকা দিয়ে প্রিমিয়াম প্ল্যান কিনলে একসঙ্গে চারটি স্ক্রিন থেকে নেটফ্লিক্স দেখা যাবে। কিন্তু দেখা যাচ্ছে বেসিক প্ল্যান কিনেই একাধিক স্ক্রিন থেকে ওই ওয়েব প্ল্যাটফর্ম ব্যবহার করা হচ্ছে। সেজন্যই এবার নড়ে চড়ে বসেছে সংস্থা।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Netflix may soon charge you extra for sharing your password