লঞ্চ হল নতুন অ্যাপ, মিটে যাবে আধারের যাবতীয় সমস্যা

কীভাবে ব্যবহার করবেন এমআধার অ্যাপ( mAadhaar app)।

By: Karanveer Singh Arora
Edited By: Arunima Karmakar Kolkata  Updated: November 25, 2019, 01:11:33 PM

ডাউনলোড করুন আধারের নতুন ভার্সনের অ্যাপ। এই অ্যাপের জন্য কাজ করবে না ‘কোনো থার্ড পার্টি ডেভলপার’।  কাজেই কোনো গোপন তথ্য ফাঁস হওয়ার কোনো সম্ভাবনা নেই বলে মনে করছে, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)।

এই ‌অ্যাপের মাধ্যমে আপনি রাখাতে পারবেন জন্ম তারিখ, লিঙ্গ, ঠিকানা, ও ছবি। কীভাবে ব্যবহার করবেন এমআধার অ্যাপ( mAadhaar app)?

Setting up the mAadhaar app

প্রথমে অ্যাপটিকে নিজের মোবাইল নম্বর দিয়ে ‘ভ্যারিফাই’ করুন। এরপর “Register your Aadaar” এ ক্লিক করে নিজের আধার কার্ডের নম্বরটিকে অ্যাপের সঙ্গে রেজিস্টার করুন। নতুন পেজ খুলবে এবং সেখানে OTP নথিভুক্ত করার নির্দেশ দেবে। এরপর আপনার ফোনে আসা OTP যথা স্থানে ভর্তি করুন। বৈধ আধার কপি দেখতে পাবেন অ্যাপের মধ্যে।

Requesting a new print

কোথাও আধার কার্ডে র প্রয়োজনীয়তা থাকলে, আর আপনি সঙ্গে আধার কার্ড না রাখলে অ্যাপ থেকে ‘Order Aadhaar Reprint’ ক্লিক করে প্রিন্ট করে নিন। যাকে বলা হবে ‘mAadhaar card’। যা দেশের যেকোনো স্থানে বৈধ বলে জানিয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)। যদি আধারের সঙ্গে ফোন নম্বরের লিঙ্ক না করানো থাকে তাহলে এই অ্যাপের মাধ্যমে করে ফেলতে পারবেন। সমস্ত তথ্য নথিভুক্ত করার পর আপনার কাছে পেমেন্ট অপশন দেখাবে। সেখানে নির্দিষ্ট অঙ্কের টাকা জমা করার পরই আপনার নতুন কার্ড চলে আসবে। এই অ্যাপের সবেচেয়ে গুরুত্বপূর্ণ দিক কোনো ভুল তথ্য থাকবে না আপবার ‘mAadhaar card’এ। তবে এই অ্যাপ ব্যবহার করতে আপনাকে খরচ করতে হবে ৫০ টাকা। নতুন কার্ড আপনার বাড়ির ঠিকানায় পৌঁছে যাবে।

আধার কার্ডের সমস্ত তথ্য শেয়ার করতে চাইলে ও QR কোডে মাধ্যমে তা শেয়ার করতে পারবেন। আপনি যদি মনে করেন আপনার বায়োমট্রিক বা আঙুলের ছাপ সংরক্ষিত রাখবেন তাহলে এই অ্যাপে My Aadhaar বিভাগে গিয়ে লক করে রাখতে পারবেন।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

New aadhaar app launched here are the top features to keep in mind

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
এক্সক্লুসিভ সাক্ষাৎকার
X