হপ্তাখানেকের মাথায় নোকিয়ার নতুন ফোন, কতটা আলাদা Nokia 7.1?

ভারতীয় বাজারে ফোনটির দাম ১৯,৯৯৯ টাকা। তবে উল্লেখ্য, বাজার চলতি এই ফিচারের ফোনের দামের তুলনায় খানিকটা বেশিই। তাহলে কেন কিনবেন Nokia 7.1?

By: New Delhi  Dec 5, 2018, 5:18:46 PM

ভারতের বাজারে ফের নতুন ফোন আনল নোকিয়া। ব্যাক টু ব্যাক আপকামিং ফোনে সম্প্রতি শিরোনামে এই স্মার্টফোন কোম্পানি। মাসখানেক আগে ইউরোপের কিছু দেশে লঞ্চ হয়েছে ফোনটি। এবার পালা ভারতে। পর পর দুটি নতুন ফোন,Nokia 7.1,ও Nokia 8.1। একটি ফোনের থেকে অন্যটি কতটা আলাদা?

আইফোন টেন লঞ্চের পর থেকে হুবহু সেই আদলের স্মার্টফোন তৈরি শুরু হয়। একঘেয়ে নচ স্ক্রিনে ছেয়ে গেছে গ্যাজেট ওয়ার্ল্ড। নোকিয়ার এই ফোনটিতেও সেই একঘেয়ে নচ। নোকিয়া তার দুটি ফোনেই এই বৈশিষ্ট্য উপস্থিত। তবে অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি Nokia 7.1। যার ফলে ফোনটিতে রয়েছে প্রিমিয়াম লুক। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি রয়েছে মোবাইলের পিছনের দিকে। অবশ্যই এটি গতানুগতিক লুক। তবে উল্লেখ্য ব্যবহারের সুবিধার জন্যই এই পন্থা নিয়ে থআকে মোবাইল নির্মাতারা। ৭ ডিসেম্বর লঞ্চ হবে ফোনটি।

অ্যান্ড্ররয়েড ওয়ান অপারেটিং সিস্টেম থাকবে ফোনটিতে। যার দরুণ যতবার অ্যান্ড্রয়েড আপডেট নেবে আপনার ফোনও আপডেট হবে। যার ফলে বারবে ফোনের নিরাপত্তা। এমনটাই দাবি করেছে কোম্পানি। নোকিয়া তার আগের বেশ কিছু ফোনেও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সুবিধা দিয়েছে। এই প্রযুক্তি সাধারণভাবে কম মেমরি ব্যবহার করে, যার ফলে অনায়াসেই করা যায় একাধিক কাজ।

বাজার চলতি মিডরেঞ্জ ফোন গুলোর মতোই ৪জিবি র‌্যাম, ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ এবং ৩জিবি র‌্যাম, ৩২ জিবি ইন্টারন্যাল স্টোরেজের দুটি ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। তবে মাইক্রো এসডি কার্ড লাগিয়ে ৪০০ জিবি অবধি এই মেমরি বাড়ানো যায়। স্ন্যাপড্রাগন ৬৩৬ প্রসেসরে চলা Nokia 7.1 ফোনটিতে ব্যাটারি ব্যাকআপ রয়েছে ৩০৬০ এমএএইচ-এর। সেইসঙ্গে রয়েছে ফাস্ট চার্জিংয়ের সুবিধা। মাত্র আধ ঘণ্টায় অর্ধেক চার্জ হয়ে যায় ফোনটি।

ফোনটির ডুয়াল ব্যাক ক্যামেরায় ১২ মেগাপিক্সেলের অপরটিতে ৫ মেগা পিক্সেলের কম্বিনেশন রয়েছে। সেলফি ক্যামেরার জন্য বরাদ্দ ৮ মেগাপিক্সেল। তবে কোম্পানির দাবি এই ফোনে ব্যবহার করা হয়েছে কার্ল জাইস লেন্স , কাজেই বাদবাকি ফোনের তুলনায় এর ক্যামেরার গুণগত মান উন্নত।

ভারতীয় বাজারে ফোনটির দাম ১৯,৯৯৯ টাকা। তবে উল্লেখ্য, বাজার চলতি এই ফিচারের ফোনের দামের তুলনায় খানিকটা বেশিই।

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Technology News in Bengali.


Title: Nokia 7.1 launched in India at Rs 19,999, sale starts on Dec 7: হপ্তা খানিকের মাথায় নোকিয়ার নতুন ফোন, কতটা আলাদা Nokia 7.1?

Advertisement