Nokia 8 Sirocco review: নোকিয়া এইট সিরোকো ফোনটির খুঁটিনাটি

তিনটি ফোনের মধ্যে Nokia 8 Sirocco ফোনটি ফ্ল্যাগশিপ ফোন বলে দাবি করেছে কোম্পানি। কিন্তু ফিচার অনুযায়ী ফোনটির দাম কি সঠিক? পরখ করে নিন আপনি নিজেই।

By: Kolkata  Updated: June 9, 2018, 04:14:07 PM

নন্দগোপাল রাজন

নোকিয়ার যুগান্তকারী রিংটোন তার ফ্যানেদের জন্য নস্টালজিয়া তৈরি করেছে। বেশ কয়েকদিন হলো, নোকিয়ার কামব্যক সিরিজগুলি সাড়া ফেলে দিয়েছে গেজেট দুনিয়ায়। এতেই শেষ নয়, এবার ফ্ল্যাগশিপ ফোন নিয়ে হাজির নোকিয়া। অনেকেই নোকিয়ার তৈরী ফোনগুলিকে বাজারসেরা মনে করে থাকেন। তিনটি ফোনের মধ্যে Nokia 8 Sirocco ফোনটি ফ্ল্যাগশিপ ফোন বলে দাবি করেছে কোম্পানি। কিন্তু ফিচার অনুযায়ী ফোনটির দাম কি সঠিক? পরখ করে নিন আপনি নিজেই। কয়েকদিন ব্যবহারের পর আপনার জন্য রইল Nokia 8 Sirocco ফোনটির বিভিন্ন খুঁটিনাটি।

আরও পড়ুন: মোবাইল রিভিউ: নোকিয়া সিক্সের ভাল এবং মন্দ

এক ঝলকে দেখে নিন কি কি রয়েছে Nokia 8 Sirocco ফোনটিতে

৫.৫ ইঞ্চির ১৪৪০ X ২৫৬০ রেজলিউশনের pOLED ডিসপ্লে পাওয়া যাবে নোকিয়া এইট সিরোকো ফোনটিতে। গোরিলা গ্লাস ও থ্রি ডি গ্লাসে তৈরি স্ক্রিনটি। কোয়ালকাম স্ন্যাপড্রাগন ৮৩৫ ও অক্টাকোর (৪ x ২.৩৬ গিগাহার্টজ ক্রিয়ন + ৪x১.৯ গিগাহার্টজ ক্রিয়ন) প্রসেসরে চলা ফোনটিতে থাকবে ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি মেমোরি স্টোরেজ। মূল ক্যামেরায় থাকবে ১২ ও ১৩ মেগাপিক্সেলের কম্বিনেশন। ১৩ মেগাপিক্সেল ক্যামেরাটিতে আছে f/২.৬ অ্যাপারচার সহ টেলি লেন্স সেন্সর। সেলফি ক্যামেরায় ৫ মেগাপিক্সেল বরাদ্দ। ওয়ারলেস চার্জর সহ ৩২৬০ এমএইচের ব্যাটারি রয়েছে ফোনটিতে। জল ও ধুলোরোধের মত ফিচার রেয়েছে  নোকিয়া এইট সিরোকোতে। নোকিয়ার এই নতুন ফোনটির আউটলুক উন্নত মানের, বাজার চলতি ফোনগুলির চেয়ে সম্পূর্ণ আলাদা আদলে তৈরি ২০১৮ এর নতুন ফোন তিনটি।

Also read: Nokia 8 Sirocco review: Style and substance, but is the price right?

nokia8_sirocco_review2 Nokia 8 Sirocco ফোনটির আউটলুক বাজার চলতি অন্যান্য ফোনের তুলনায় আলাদা

১) কোম্পানির সাবেক ইউএসপি অনুযায়ী ফোনের বডি হবে মজবুত, সেই মান বজায় রেখেছে নতুন ফোনটিও। সফট কার্ভড থ্রিডি গ্লাস দেখলে বোঝাই যাবে কতটা নিঁখুত ভাবে তৈরি ফোনটির আউটলুক।

২) নতুন এই ফোনটিতে ৫.৫ ইঞ্চির ডিসপ্লেতে পাওয়া যাবে ১৪৪০ X ২৫৬০ রেজলিউশন। pOLED সহ স্ক্রীনটি যথেস্ট উন্নতমানের। স্ক্রীনে সমস্ত রঙ আসে যথাযথ ভাবে। সুতরাং আপনি যখন নেটফ্লিক্সে কিছু দেখবেন বা ছবি তুলবেন, ডিসপ্লে আপনার প্রাণবন্ত এবং উজ্জ্বল লাগবে বলেই আমাদের ধারণা।

৩) অনেকেই বর্তমানে Nokia 8 Sirocco ফোন কিনে ফেলেছেন। তার প্রধান কারণ বাজার চলতি অন্যান্য ফোনে অ্যান্ডরয়েড ৮.১ অপারেটিং সিস্টেম নেই। ফোনটিতে চটজলদি সিকিউরিটি আপডেটের অপশন দিয়েছে কোম্পানি। সুতরাং আপনার ফোন আর পাঁচটা ফোনের চেয়ে নিরাপদ থাকবে বলাই যায়।

৪) রিভিউ ফোনটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৬ প্রসেসরের সঙ্গে ছিল ৬ জিবি র‍্যাম। মাল্টিটাস্কিং এই ফোনে কোন সমস্যাই নয়। ব্রাউজারে অসংখ্য ট্যাব খুলে রাখার পরও কোন পারফর্মেন্সের সমস্যা দেখতে পাওয়া যায়নি।

nokia8_sirocco_review1 ৫.৫ ইঞ্চির ১৪৪০ X ২৫৬০ রেজলিউশনের pOLED  ডিসপ্লে পাওয়া যাবে Nokia 8 Sirocco-তে

৫ ) নতুন Nokia 8 Sirocco-তে রয়েছে একটি ১২ মেগাপিক্সেলের ওয়াইড ব্যাক এবং ১৩ মেগাপিক্সেলের টেলি লেল্স। ফোনটির এই ক্যামেরা দিয়ে কম আলোয় নজরকাড়া ছবি তোলা যাবে বলে আমাদের মনে হয়েছে। এছাড়া প্রো মোড ফিচারটি সহজেই অটোমেটিক কাজ করতে সক্ষম। মুল ক্যামেরা দিয়ে 4K UHD সহ  Ozo সাউন্ড এফেক্টে ভিডিও তোলা যাবে।

nokia8_sirocco_sample6 Nokia 8 Sirocco-তে তোলা ছবি nokia8_sirocco_sample5 Nokia 8 Sirocco-তে তোলা ছবি nokia8_sirocco_sample4 Nokia 8 Sirocco-তে তোলা ছবি nokia8_sirocco_sample3 Nokia 8 Sirocco-তে তোলা ছবি nokia8_sirocco_sample2 Nokia 8 Sirocco-তে তোলা ছবি nokia8_sirocco_sample1 Nokia 8 Sirocco-তে তোলা ছবি

ফোনটির সমস্ত ফিচার সহ সবকিছুই বেশ ভাল। তবে বেঞ্চমার্কের তালিকায় ওয়ানপ্লাস ফাইভ টি ফোনটির নিচে রয়েছে Nokia 8 Sirocco। একই সঙ্গে অনেক কাজ করতে সক্ষম ফোনটি, পাশাপাশি রয়েছে উন্নতমানের ক্যামেরা পারফরমেন্স। এক সপ্তাহের ব্যবহারে বোঝা গেছে ব্যাটারি ব্যাকআপ ১২ ঘন্টারও বেশি। বেশ কিছুক্ষন ব্যবহারের পর ফোনটি সামান্য গরম হবে। এই ফোনটির পাওয়ার বাটন এবং ভলিউম বাটন খুঁজে পেতে এবং ব্যবহার করতে প্রথম প্রথম সামান্য খটমট লাগলেও পরবর্তীকালে অভ্যস্ত হয়ে উঠবেন এই সিস্টেমে।

nokia8_sirocco_review3 বেঞ্চমার্কের তালিকায় ওয়ানপ্লাস ফাইভ টি ফোনটির নিচে রয়েছে Nokia 8 Sirocco

Nokia 8 Sirocco-র ভারতের বাজারে দাম: ৪৯,৯৯৯ টাকা

অনেকেই ফোনের দাম শুনে, ফিচারের নমুনা দেখে, ভাবতেই পারেন ফোনটি আর পাঁচটা ফোনের তুলনায় দামি। এর চেয়ে উন্নতমানের ফিচারে কম দামে পেয়ে যাবেন ওয়ান প্লাস ফাইভ টি। তবে ফোনের বাহ্যিক চেহারা এবং ক্যামেরা কোয়ালিটির কারণে ক্রেতারা বাছতেই পারেন Nokia 8 Sirocco।

অনুলিখন: অরুণিমা কর্মকার

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Nokia 8 sirocco new india specification price review bengali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X