বড় খবর

নোকিয়া নিয়ে এল একগুচ্ছ নতুন ফোন

২০১৭ সালে স্মা‌র্টফোন জগতে ফিরে আসার পর নোকিয়া এবছর আনতে চলেছে তিনটি নতুন ফোন- নোকিয়া সিক্স, নোকিয়া সেভেন প্লাস এবং নোকিয়া এইট সিরোকো। লঞ্চ অনুষ্ঠানটির লাইভস্ট্রিম দেখা যাবে কোম্পানির অফিসিয়াল ফেসবুক পেজে।

nokia new phone
নোকিয়া এইট সিরোকো
২০১৭ সালে স্মা‌র্টফোন জগতে নোকিয়া ফিরে আসার পর এবছর আনতে চলেছে একগুচ্ছ নতুন ফোন। নতুন এই সিরিজে আনকোরা মডেলের পাশাপাশি থাকবে তাদের জনপ্রিয় ফোনগুলির নতুন ভার্সনও। তালিকায় দেখা মিলবে নোকিয়া সিক্স, নোকিয়া সেভেন প্লাস এবং নোকিয়া এইট সিরোকো’র ও। এই সমস্ত ফোনগুলিওই আজ আনুষ্ঠানিকভাবে লঞ্চ হল। কিন্তু নতুন কি রয়েছে এই ফোনগুলিতে? কৌতুহলীদের জন্য রইল তিনটি আলোচিত ফোনেরই স্পেসিফিকেশন।

 

nokia six 2018 smartphone
নোকিয়া সিক্স স্মার্টফোন। ছবি- নোকিয়া অফিসিয়াল

 

নোকিয়া সিক্স
নোকিয়ার নতুন ফোনগুলির মধ্যে রয়েছে তাদের জনপ্রিয়তম ফোন নোকিয়া সিক্সের নতুন ভার্সন। নতুন এই নোকিয়া ফোনটির দাম হবে ১৬০০০ টাকা। ৫.৫-ইঞ্চি ডিসপ্লের এই ফোনটিতে থাকবে ১০৮০ x ১৯২০ পিক্সেলের ফুল এইচডি রেজলিউশন। স্ন্যাপড্রাগন ৬২৬ চিপসেটে চলা নোকিয়া সিক্স-এ থাকবে ৩ ও ৪জিবি র‍্যাম, ৩২ ও ৬৪ জিবি স্টোরেজ এবং ২৫৬ জিবি অবধি মেমরি কার্ড লাগানোর সুবিধা। অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেমে চলা এই ফোনটিতে থাকবে ৩০০০ এম এইচের ব্যাটারিও। ফোনটির মূল ক্যামেরাটি হল ৮ মেগাপিক্সেল এবং সেলফি তোলার জন্য রয়েছে ১৬ মেগাপিক্সেলের একটি ক্যামেরা সেন্সর। এছাড়াও এই ফোনটিতে পাওয়া যাবে ‘বোথি’ (bothie) ফিচার, যা দিয়ে একসঙ্গে ব্যবহার করতে পারবেন দুটি ক্যামেরাই।

 

Nokia 8 Sirocco smartphone
নোকিয়া এইট সিরোকো স্মার্টফোন। ছবি- নোকিয়া অফিসিয়াল

 

নোকিয়া এইট সিরোকো
সেলফির তুমুল জনপ্রিয়তাকে মাথায় রেখে আজ নোকিয়া আনুষ্ঠানিক ভাবে লঞ্চ করবে তাদের নতুন ফোন নোকিয়া এইট সিরোকো। নতুন এই ফোনটির ডিসপ্লে এবং ডিজাইন হুবহু আইফোন টেনের মত। স্রেফ এই কারণে নোকিয়া এইট সিরোকো কতখানি জনপ্রিয়তা পাবে তা দেখা এখন স্রেফ সময়ের অপেক্ষা।
নোকিয়া এইট সিরোকো ফোনটি এবছরের ফ্ল্যাগশিপ, এমনটাই জানানো হয়েছে কোম্পানির পক্ষ থেকে। ফোনটির বাজারমুল্য হবে ৫৯০০০ টাকা। শুধু ডিসপ্লেই নয়,নোকিয়া এইট সিরোকোর ব্যাক ক্যামেরা ডিজাইনও আইফোন টেনের মতই। কোম্পানির দাবি এই ক্যামেরা দিয়ে এক ক্লিকেই পাওয়া যাবে মনের মত ছবি। ফোনটির মূল ক্যামেরাটি হল ১৩ মেগাপিক্সেল এবং সেলফি তোলার জন্য রয়েছে ওয়াইড অ্যাঙ্গেলের ১২ এবং ৫ মেগাপিক্সেলের একটি ক্যামেরা কম্বিনেশন. ১৯.৯ অ্যাসপেক্ট রেশিও সমেত ৫.৫-ইঞ্চি ডিসপ্লের এই ফোনটিতে থাকবে ১০৮০ x ১৯২০ পিক্সেলের ফুল এইচডি রেজলিউশন। স্ন্যাপড্রাগন ৮৩৫ প্রসেসরে চলা ফোনটিতে আরো থাকবে ৬ জিবি র‍্যাম, ১৩২ জিবি স্টোরেজ. অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেমে চলা এই ফোনটিতে থাকবে ৩২৬০ এম এইচের ব্যাটারিও।

 

Nokia 7 plus
নোকিয়া সেভেন প্লাস

 

নোকিয়া সেভেন প্লাস
নোকিয়া সেভেন প্লাস ফোনটিতে রয়েছে ১৩ এবং 12 মেগাপিক্সেলের ক্যামেরা কম্বিনেশন। ৩ এবং ৪ জিবি র‍্যাম ভার্সনের এই ফোনটিতে ৬ ইঞ্চি ডিসপ্লে ও (১০৮০x১৯২০ পিক্সেল) রেজলিউশন পাওয়া যাবে। স্ন্যাপড্রাগন ৬৬০ চিপসেটে চলা এই ফোনটি পাওয়া যাবে ৪জিবি র‍্যাম ভার্সন ও ৬৪জিবি স্টোরেজ । নোকিয়া সিক্সের নতুন ভা‌র্সনের মতো নোকিয়া সেভেন প্লাস ফোনটিতেও থাকবে ‘বোথি’র (bothie) মত অত্যাধুনিক ফিচার. এই ফোনটির দাম হতে পারে প্রায় ২৪০০০ টাকা.

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nokia launch three new phone

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com