scorecardresearch

হোয়াটসঅ্যাপে এবার আর লিখবেন না, বলবেন

কীবোর্ডের পাশের মাইক চিহ্নে ট্যাপ করুন, দেখে নিন সেটি সচল হয়েছে কী না এবং আপনার কথা রেকর্ড করার জন্য তৈরি কী না, এবং তারপর বলতে শুরু করুন।

হোয়াটসঅ্যাপে এবার আর লিখবেন না, বলবেন
কীবোর্ডের পাশেই মাইক চিহ্ন

আবারও নতুন ফিচার প্রকাশ্যে আনল হোয়াটসঅ্যাপ। এবারে ছোট্ট একটি মাইক, যা মোটামুটি ডিক্টেশন নিয়ে আপনি যা বলতে চাইছেন তা কীবোর্ডকে জানিয়ে দেবে, যার ফলে আপনার মুখের কথাতেই লেখা হয়ে যাবে মেসেজ। অবশ্য একটু কষ্ট করে আপনাকে ‘সেন্ড’ বোতামটা টিপতে হবে, এই যা। এই ডিক্টেশন ফিচার অ্যান্ড্রয়েড এবং আইওএস, দুই প্ল্যাটফর্মেই পাবেন।

গুগল অ্যাসিস্ট্যান্ট বা সিরি জাতীয় স্মার্ট ভয়েস অ্যাসিস্ট্যান্টের ক্ষেত্রে এই ফিচারটি ইতিমধ্যেই বর্তমান, তবে এবার হোয়াটসঅ্যাপ ব্যাবহারকারীরাও পাবেন এই সুবিধা। অর্থাৎ স্রেফ কীবোর্ডের পাশের মাইক চিহ্নে ট্যাপ করুন, দেখে নিন সেটি সচল হয়েছে কী না এবং আপনার কথা রেকর্ড করার জন্য তৈরি কী না, এবং তারপর বলতে শুরু করুন। যদিও এই ফিচারটি মূলত ইংরেজি ভাষার কথা মাথায় রেখেই তৈরি, বাংলাতেও এটি দিব্যি কাজ করবে, তবে যতিচিহ্নগুলি, অর্থাৎ দাঁড়ি-কমা ইত্যাদি, সবসময় যথাযথ নাও বসতে পারে।

[bc_video video_id=”5969360890001″ account_id=”5798671093001″ player_id=”JvQ6j3xDb1″ embed=”in-page” padding_top=”56%” autoplay=”” min_width=”0px” max_width=”640px” width=”100%” height=”100%”]

অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা যথাক্রমে মাইকের চিহ্নটি ডানদিকে ওপরে এবং নীচে খুঁজে পাবেন। মাইকে টোকা দিলেই ডিক্টেশন নেবে সেটি। ইংরেজিতে ‘কমা’ বললে ‘,’ এবং ‘কোয়েশ্চন মার্ক’ বললে ‘?’ টাইপ করতে সক্ষম এই ফিচার, কিন্তু ‘ফুল স্টপ’ বললে গুলিয়ে ফেলে ‘.’ না দিয়ে শব্দ দুটিই টাইপ করে ফেলছে এই মুহূর্তে। যাই হোক, আপনার ডিক্টেশন হয়ে গেলে ‘সেন্ড’ বোতাম টিপে দিন। যদি মেসেজ পাঠানোর আগে সংশোধন করতে চান, তবে অবশ্য নিজের হাতে লিখেই করতে হবে। আপাতত যা মনে হচ্ছে, দীর্ঘ মেসেজ লেখার ক্ষেত্রে এই ফিচারটি কাজে লাগবে বেশি, আপনাকে ক্লান্তিকর টাইপিংয়ের হাত থেকে রক্ষা করতে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Now you can dictate your whatsapp messages heres how to use