বড় খবর

গোপন তথ্য ফেসবুকের হাতে তুলে দিতে না চাইলে ব্যবহার করুন নতুন ফিচার

“আমার অজান্তে ৪৫৪ টি সংস্থা আমার তথ্য ফেসবুকের সঙ্গে লেনদেন করছে। সেখানে এমন কিছু সংস্থার ওয়েবসাইট রয়েছে যেখানে জীবনে একবার হয়ত ঢুঁ দিয়েছিলাম”

যা সার্চ করা হয়, যে বিষয়টি ইন্টারনেট মারফত বেশিক্ষণ দেখা হয়, যে বিষয়ের প্রতি আমাদের আগ্রহ বেশি থাকে, তা যদি একবার গুগল বা কোনো ওয়েবাসাইটে সার্চ করা হয়, তাহলে পরবর্তী কালে পপ্-আপ হোক বা স্ক্রলের মাঝে ঢুকে পড়ে সেই সমস্ত পছন্দসই জিনিসের বিজ্ঞাপন। কী ভাবে সম্ভব? ওয়াকিবহালরা মনে করেন, আপনি বর্তমান লোকেশন থেকে শুরু করে আপনার গোপন তথ্য মোটা অঙ্কে বেচাকেনা চলে। আপনি কি জানেন, প্ল্যাটফর্মটি ব্যবহার না করেও ফেসবুক আপনাকে ট্র্যাক করে? বেশ কয়েকটি সংস্থা ফেসবুককে আপনার “রিয়েল-ওয়ার্ল্ড অ্যাক্টিভিটি” সম্পর্কিত তথ্য সরবরাহ করে।

আপনি যদি আপনার গোপন তথ্য ফেসবুকের কাছে বিক্রি করে দিতে না চান, তাহলে কী করবেন?

ফেসবুকে ‘Off-Facebook activity’ অপশন রয়েছে। প্রথমে ফেসবুকের সেটিংসে প্রবেশ করুন। সেখানে থেকে ফেসবুক ইনফরমেশন, এরপর ‘Off-Facebook activity’ অপশনে ক্লিক করুন। এই অপশন থেকেই আপনার অ্যাকাউন্টে বিজ্ঞাপন দেখানো বন্ধ করতে পারবেন।

off-Facebook activity tool
সর্বক্ষণ ট্র্যাক করছে যারা

আপনি যদি এই অ্যাপ এবং ওয়েবসাইটগুলির আচরণ গুপ্তচরের মত কাজ করে। “আমি যখন আমার অফ-ফেসবুক ‌অ্যাক্টিভিটিতে ক্লিক করি, তখন সেখানে দেখতে পাই, আমার অজান্তে ৪৫৪ টি সংস্থা আমার তথ্য ফেসবুকের সঙ্গে লেনদেন করছে। সেখানে এমন কিছু সংস্থার ওয়েবসাইট রয়েছে যেখানে জীবনে একবার হয়ত ঢুঁ দিয়েছিলাম”। আপনার কোনো অ্যাক্টিভিটি যদি ফেসবুককে শেয়ার করতে না চান তাহলে “Clear History” তে ক্লিক করতে পারেন।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Off facebook activity facebook spies on you to serve ads stop it with this new tool

Next Story
ভারতীয় রেলে যুগান্তকারী পদক্ষেপ, অপরাধী চিনবে স্টেশনের ‘ফেসিয়াল রেকগনিশন’ ব্যবস্থা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com