বড় খবর

বরফের মধ্যেই আটকে রয়েছে জল, চাঁদের মাটিতে ‘নয়া আবিষ্কার’

সোমবার চমকে গেল মহাকাশ বিজ্ঞান। জানা গিয়েছে চন্দ্রপৃষ্টে বরফের মধ্যেই আটকে রয়েছে পানযোগ্য জল। কেবল এক জায়গায় নয়, বিস্তৃত এলাকা জুড়ে রয়েছে।

জল হল প্রাণের উৎস। আমাদের সৌরমন্ডলে পৃথিবী ছাড়া আর কোথাও জলের সন্ধান পাওয়া যায়নি। চন্দ্রপৃষ্ঠে এর আগে জলের সন্ধান পেলেও তা পানযোগ্য নয়, প্রাণযোগ্যও নয়। মিথানল মিশ্রিত সেই জল খেলে মৃত্যু ছিল অবধারিত। কিন্তু সোমবার চমকে গেল মহাকাশ বিজ্ঞান। জানা গিয়েছে চন্দ্রপৃষ্টে বরফের মধ্যেই আটকে রয়েছে পানযোগ্য জল। কেবল এক জায়গায় নয়, বিস্তৃত এলাকা জুড়ে রয়েছে।

১১ বছর আগে প্রথমবারের জন্য জলের সন্ধান পান মহাকাশ গবেষণাকারীরা। কিন্তু তা অতি নগণ্য ছিল। তবে এবারে চন্দ্রপৃষ্ঠের প্রায় ৪০ হাজার বর্গকিলোমিটার জুড়ে জল জমাট বেঁধে রয়েছে বরফ হয়ে রয়েছে এমন তথ্যই সামনে এল, যা নিশ্চিত করেছে ন্যাশনাল এয়ারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। ২০২৪ সালে আর্টেমিস এক্সপ্লোরেশন প্রোগ্রামে চাঁদে একজন পুরুষ ও এক মহিলা পাঠাবে নাসা। সেই আবহে জলের অস্তিত্ব ও প্রাণের সন্ধানের ইঙ্গিত নি:সন্দেহে মহাকাশ গবেষণায় অন্যতম।

নাসার তরফে সোমবার জানান হয়, পৃথিবী থেকে চাঁদের যে আলোকজ্জ্বল দিক ও গহ্বর দেখা যায় সেই সর্ববৃহৎ গহ্বরটি যার নাম ক্লেভিয়াস ক্রেটার অংশে জলের অণুর সন্ধান পাওয়া গিয়েছে। চন্দ্রপৃষ্ঠে জলের অস্তিত্ব কেবলমাত্র একটি তলদেশেই সীমাবদ্ধ নয়, বরং অনেক এলাকাতেই ছড়িয়ে রয়েছে। সেখানে তাপমাত্রা হিমাঙ্কের অনেক নীচে, মাইনাস ১৬৩ ডিগ্রি সেলসিয়াস। মনে করা হচ্ছে কোটি কোটি বছর ধরে সেখানেই জল বরফ হয়ে অবস্থান করছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: On the moon water water everywhere and not a drop to drink

Next Story
ভারতের মানচিত্রের ভুল উপস্থাপন! টুইটারকে সতর্ক করল কেন্দ্র
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com