scorecardresearch

বড় খবর

ভারত থেকে কি দেখতে পাবেন আজকের সূর্যগ্রহণ ?

আজকে ৩ ঘণ্টা ৩০ মিনিট আংশিকভাবে আড়াল হবে সূর্য। ভারতীয় সময় অনুযায়ী দুপুর ১.৩২ থেকে বিকেল ৫.০২ অবধি। এই গ্রহণকে আংশিক সূর্যগ্রহণ বলা হয়ে থাকে।

ভারত থেকে কি দেখতে পাবেন আজকের সূর্যগ্রহণ ?
ভারতের কুসংস্কারাচ্ছন্ন মানুষগুলি বিশ্বাস করে যে গ্রহণ মানেই অশুভ, তা যদি হয় আবার সূর্যগ্রহণ।

আপনি কি ভারতে আছেন ? তাহলে সূর্যগ্রহণ দেখার আসা ছেড়ে দিন। কারণ সেন্ট্রল এশিয়া, উত্তর ও পূর্ব ইউরোপ, উত্তর আমেরিকার উত্তর অংশ ও পূর্ব সাইবেরিয়ার পূর্ব উপদ্বীপে সবচেয়ে বেশি দেখা যাবে এবং উত্তর মেরুতে গ্রহণের ৬৫ শতাংশের বেশি দৃশ্যমান হবে।

আজকে ৩ ঘণ্টা ৩০ মিনিট আংশিকভাবে আড়াল হবে সূর্য। ভারতীয় সময় অনুযায়ী দুপুর ১.৩২ থেকে বিকেল ৫.০২ অবধি দেখা যাবে। এই গ্রহণকে আংশিক সূর্যগ্রহণ বলা হয়ে থাকে।

আংশিক সূর্যগ্রহণ কী? সম্পূর্ণ সূর্যগ্রহনের থেকে এটি কেন আলাদা?

সূর্য, চাঁদ, পৃথিবী এক সরল রেখাতে হলে তবেই ঘটে গ্রহণ। সূর্যগ্রহণের সময়, ভ্রমণরত অবস্থায় চাঁদ কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কিছু জায়গা থেকে সূর্যকে আংশিক বা সম্পূর্ণরূপে আর দেখা যায় না কিছু সময়ের জন্য। চাঁদের ছায়া এসে পৌঁছায় পৃথিবীর ওপর। যে কারণে ছায়া পড়া অংশে খানিক সময়ের জন্য দিনের আলো থাকে না।

এবারের সূর্যগ্রহণ কি খালি চোখে দেখা যাবে ?

নাসা পরামর্শ দেয় যে খালি চোখের মাধ্যমে সূর্য গ্রহন দেখা বিপজ্জনক এবং এটি চোখের ক্ষতি করতে পারে। সে কারণে সূর্যগ্রহণের সময় এক্সরে প্লেট বা রোদ চশমা পরে দেখতে পারেন। আংশিক সূর্যগ্রহণ দেখার ক্ষেত্রে পূর্ণগ্রাস সূর্যগ্রহনের মতই সতর্কতা বজায় রাখা প্রয়োজন। পিনহোল ক্যামেরা, ও বিশেষ সুরক্ষা চশমা চোখের ক্ষতি এড়াতে সাহায্য করবে।

সূর্যগ্রহনকে ঘিরে কল্পকাহিনী জানা আছে ?

ভারতের কুসংস্কারাচ্ছন্ন মানুষগুলি বিশ্বাস করে যে গ্রহণ মানেই অশুভ, তা যদি হয় আবার সূর্যগ্রহণ। তাহলে তো আর কথাই নেই। যাকে বলে ঘোর অকল্যাণ। বিপদের আশঙ্কা। কারণ সূর্যকে স্পষ্টভাবে দেখা যায় না, দেখা না যাওয়া অংশটি নাকি খেয়ে ফেলে রাহু। এসময় গর্ভবতী মায়েরা কিছু খেলে নাকি সন্তান হবে পেটুক। গ্রহণের সময় খাওয়া বারণ, নানা রাহু হবেন না, এসময় ব্যাকটেরিয়া ও জীবাণু তাদের বংশ বৃদ্ধি করতে থাকে। তাই গ্রহণ লাগার আগে পরে অনেকেই ব্যস্ত হয়ে ওঠেন ধোয়াধুয়িতে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Partial solar eclipse 2018 today timings in india visibility how to watch and more