scorecardresearch

কেন আবারও প্লে-স্টোর থেকে তুলে নেওয়া হল পতঞ্জলির মেসেজিং অ্যাপ কিমভো?

এবছরের মে মাসে পতঞ্জলির এই অ্যাপ প্রথমবার জনসমক্ষে আসার পর তীব্র সমালোচনার মুখে পড়ে। টুইটারে এলিয়ট অ্যান্ডারসন ছদ্মনামে এক সিকিউরিটি গবেষক দাবি করেন যে অ্যাপটি নানারকম দুর্বলতার শিকার, এবং সেটির সুরক্ষা ও গোপনীয়তা নিয়ে প্রশ্ন তোলেন।

কেন আবারও প্লে-স্টোর থেকে তুলে নেওয়া হল পতঞ্জলির মেসেজিং অ্যাপ কিমভো?
কিমভো একটি সংস্কৃত শব্দ, পতঞ্জলির মুখপাত্র এস.কে. তিজারাওয়ালার কথা অনুযায়ী যার মানে হলো আপনি কেমন আছেন? বা নতুন খবর আছে?

আবার গুগল প্লে স্টোরে সফট লঞ্চ করা হলো পতঞ্জলির স্বদেশী মেসেজিং অ্যাপ কিমভো। এবং আবারও নামিয়ে নেওয়া হলো। এই নিয়ে দুবার। স্বাধীনতা দিবসে সবার অগোচরে প্লে স্টোরে হাজির হয়েছিল কিমভো, কিন্তু পরে উধাও হয়ে যায়। এখন জানা গিয়েছে, অ্যাপটি আনুষ্ঠানিকভাবে মুক্তি পাবে ২৭ অগাস্ট, এবং ১৫ অগাস্ট প্লে স্টোরে একটি ট্রায়াল ভার্সন দেওয়া হয়েছিল মাত্র।

সংবাদ সংস্থা আইএএনএস বেশ কিছু কিমভো ব্যাবহারকারির সঙ্গে কথা বলে জানাচ্ছে, অ্যাপটির বিভিন্ন ফিচারের রূপায়নে বিস্তর গলদ রয়েছে বলে অভিযোগ। ১৫ অগাস্ট দ্বিতীয়বার কিমভো লঞ্চ হওয়ার পর তা ডাউনলোড করেন প্রায় ৫,০০০ ইউজার। তাঁদের প্রতিক্রিয়া বলছে, অ্যাপটির UI (user interface) নিয়ে সমস্যায় পড়েছেন তাঁরা, এবং অনেকেই অভিযোগ জানিয়েছেন যে তাঁরা সাইন আপ করতে পারেন নি। আরও জানা গিয়েছে, কিমভো অ্যাপটি ‘Social Revolution Media & Research Pvt Ltd’ সংস্থার কাছে রেজিস্ট্রি করা রয়েছে। একটি Beebom রিপোর্ট অনুযায়ী, সংস্থাটির কোনও নিজস্ব সক্রিয় ওয়েবসাইট নেই, এবং এখন যে ডোমেইন লিঙ্ক রয়েছে তাতে ক্লিক করলে একটি নিষ্ক্রিয় ফেসবুক পেজে চলে যাবেন, যার ফলোয়ার সংখ্যা মাত্র হাজারখানেক।

এবছরের মে মাসে পতঞ্জলির এই অ্যাপ প্রথমবার জনসমক্ষে আসার পর তীব্র সমালোচনার মুখে পড়ে। টুইটারে এলিয়ট অ্যান্ডারসন ছদ্মনামে এক সিকিউরিটি গবেষক দাবি করেন যে অ্যাপটি নানারকম দুর্বলতার শিকার, এবং সেটির সুরক্ষা ও গোপনীয়তা নিয়ে প্রশ্ন তোলেন। অ্যান্ডারসনের প্রতিক্রিয়া প্রকাশ্যে আসার পর অ্যাপটি তুলে নেওয়া হয়।

দ্বিতীয়বার লঞ্চ হওয়ার পর কিমভো আবার প্রচারের আলোয় এসেছে, এবং এবার বাবা রামদেবের কোম্পানি পতঞ্জলি আয়ুর্বেদ ঘোষণা করেছে যে এযাত্রা কিমভো-তে “নতুন এবং উন্নত ফিচার” থাকছে। পতঞ্জলির মুখপাত্র এস কে তিজারাওয়ালা জানিয়েছেন, ২৭ অগাস্ট অ্যাপটির আনুষ্ঠানিক লঞ্চে উপস্থিত থাকবেন বাবা রামদেব, বালকৃষ্ণ আচার্য, এবং কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি।

‘কিমভো’ একটি সংস্কৃত শব্দ, যার মানে হলো ‘কেমন আছেন’? বা ‘নতুন খবর আছে’? তিজারাওয়ালা জানান, “এবার ভারত কথা বলবে।” এর আগে বিএসএনএলের সঙ্গে একজোট হয়ে পতঞ্জলি সিমকার্ড লঞ্চ করার পরই যোগগুরু রামদেব কিমভোর কথা জানিয়েছিলেন। মে মাসে এই আসন্ন অ্যাপ নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছিল।

নেতিবাচক হোক বা ইতিবাচক, হিট লিস্টে নাম লিখিয়েছে পতঞ্জলি আয়ুর্বেদের এই স্বদেশী অ্যাপ। প্রসঙ্গত, কিমভোর বেশ কিছু ফিচার হোয়াটসঅ্যাপের মতই। এখানেও নতুন নতুন গ্রুপ তৈরি করে সেখানে মেসেজ পাঠানো যাবে। অনেক ইউজারকে একসঙ্গে ব্রডকাস্ট মেসেজও পাঠানো যাবে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Patanjali ayurveds swadeshi messaging app kimbho