scorecardresearch

বড় খবর

ভুয়ো সংবাদ পরিবেশন, ‘ব্যান’ একাধিক ইউটিউব চ্যানেল

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সুপ্রিম কোর্ট, ভারতের প্রধান বিচারপতি, কেন্দ্রীয় নির্বাচন কমিশন সম্পর্কে ভুয়ো খবর ছড়ানো তিনটি ইউটিউব চ্যানেল ব্যান করা হয়েছে

ভুয়ো সংবাদ পরিবেশন, ‘ব্যান’ একাধিক ইউটিউব চ্যানেল

ভারত সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রক ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে আরও ৩টি ইউটিউব চ্যানেলে ব্যান করেছে। ভারত সরকার এই ৩টি ইউটিউব চ্যানেলকে ভুয়া আখ্যা দিয়েছে এবং ভুল তথ্য দেওয়ার জন্য তাদের নিষিদ্ধ করেছে। পিআইবির ফ্যাক্ট চেক ইউনিট ভুয়া খবর ছড়ানো তিনটি ইউটিউব চ্যানেলর পর্দা ফাঁস করেছে। এই ইউটিউব চ্যানেলগুলি লক্ষ লক্ষ ভিউ রয়েছে।

ভারতের সুপ্রিম কোর্ট, ভারতের প্রধান বিচারপতি এবং ভারতের প্রধানমন্ত্রীর ভুয়ো খবর এবং ভিডিও প্রচার করার জন্য চ্যানেলগুলিকে ব্যান করা হয়। পিআইবি ফ্যাক্ট চেক ইউনিট এই ভুয়ো ভিডিওগুলিকে ফাঁস করেছে এবং এই ইউটিউব চ্যানেলগুলিকে নিষিদ্ধ বলে ঘোষণা করেছে। এই ইউটিউব চ্যানেলগুলির  প্রায় ৩৩ লক্ষ সাবস্ক্রাইবার রয়েছে। একই সময়ে, এই চ্যানেলগুলিতে ভিডিওটি ৩০০ মিলিয়নেরও বেশি বার দেখা হয়েছে। ইউটিউব চ্যানেল ‘নিউজ হেডলাইনস’-এর প্রায় এক মিলিয়ন সাবস্ক্রাইবার রয়েছে। পিআইবি ফ্যাক্ট চেক ইউনিট ভুয়ো খবর পরিবেশনের চ্যানেলগুলিকে নিষিদ্ধ করেছে।  

প্রেস ইনফরমেশন ব্যুরোর (PIB) ফ্যাক্টচেক টুইটার হ্যান্ডেলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সুপ্রিম কোর্ট, ভারতের প্রধান বিচারপতি, কেন্দ্রীয় নির্বাচন কমিশন সম্পর্কে ভুয়ো খবর ছড়ানো তিনটি ইউটিউব চ্যানেল ব্যান করেছে। মঙ্গলবার মাইক্রো-ব্লগিং ওয়েবসাইট টুইটারে @PIBFactCheck-এর একটি টুইটে বলা হয়েছে যে ‘নিউজ হেডলাইনস’ নামে একটি ইউটিউব চ্যানেলের প্রায় এক মিলিয়ন সাবস্ক্রাইবার রয়েছে এবং তাদের পোস্ট করা সমস্ত ভিডিও এখন পর্যন্ত ৩২০ মিলিয়ন বার দেখা হয়েছে, কিন্তু এই চ্যানেলে ভারতীয় প্রধানমন্ত্রী, ভারতের সুপ্রিম কোর্ট, ভারতের সিজেআই এবং কেন্দ্রীয় নির্বাচন কমিশন সম্পর্কে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।

ভুয়ো খবর উল্লেখ করা হয়েছে, যে অনুসারে ভারতের প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন এবং সারা দেশে রাষ্ট্রপতির শাসন জারি করা হয়েছে। এই ভুয়ো খবরটি এক বছর আগে ‘নিউজ হেডলাইনস’ চ্যানেলে আপলোড করা হয়েছিল এবং এটি ২০ হাজারের বারের বেশি দেখা হয়েছে।

আরও পড়ুন: [ টুইটারের সিইও পদ থেকে সরে দাঁড়াচ্ছেন মাস্ক, নতুন মুখের সন্ধান ]

এমন আরেকটি ইউটিউব চ্যানেল ‘সরকারি আপডেট’-এর প্রায় সকল কনটেন্টই ভুয়ো। পিআইবি জানায়, এই চ্যানেলে ভারত সরকারের বিভিন্ন পরিকল্পনা নিয়ে ভুয়ো খবর প্রচার করা হচ্ছে। এর পাশাপাশি পিআইবি ফ্যাক্ট চেক আরও একটি ইউটিউব চ্যানেলকে ভুয়ো বলে জানিয়েছে, যার প্রায় ৬৫,০০০ সাবস্ক্রাইবার রয়েছে। এই চ্যানেলে বিখ্যাত ব্যক্তিদের মৃত্যু এবং সরকারি সিদ্ধান্ত নিয়ে ভুয়ো খবর পরিবেশন করা হয়।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Pib flags three youtube channels for spreading fake news