“দেশি অ্যাপ” বানানোর চ্যালেঞ্জ দিলেন প্রধানমন্ত্রী

ট্র্যাক ২ এর আওতায় থাকবে, নতুন দেশীয় অ্যাপ তৈরির ভাবনাচিন্তা।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  July 5, 2020, 12:12:20 PM

আত্মনির্ভর ইনোভেশন চ্যালেঞ্জ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার তিনি ভারতের টেক কমিউনিটিকে “আত্মনির্ভর অ্যাপ ইকোসিস্টেম” তৈরি করার নির্দেশ দিয়েছেন। গত সপ্তাহের শুরুতে টিকটক , শেয়ারইট সহ ৫৯ চাইনিজ অ্যাপে নিষেধাজ্ঞা জারি করেছে ভারত সরকার।

গতকাল প্রধানমন্ত্রী টুইট করে বলেন, “আপনার কাছে যদি কার্যকরী পণ্য থাকে বা আপনি যদি মনে করেন যে এই জাতীয় পণ্য তৈরি করার জন্য আপনার দৃষ্টি এবং দক্ষতা রয়েছে তবে এই চ্যালেঞ্জটি আপনার জন্য। আমি প্রযুক্তি সম্প্রদায়ের আমার সমস্ত বন্ধুকে অংশ নিতে অনুরোধ করছি।”

চ্যালেঞ্জটি “অটল ইনোভিশন মিশনে”র পাশাপাশি তথ্য প্রযুক্তি মন্ত্রকের অধীনে নিয়ন্ত্রিত হবে। দুটি পথে চালোনা করা হবে: বিদ্যমান অ্যাপ্লিকেশনগুলির প্রচার এবং নতুন অ্যাপ্লিকেশনগুলির বিকাশ।

প্রধানমন্ত্রী লিঙ্কডিনে পোস্ট করেন, “আজ, যখন সমগ্র জাতি একটি আত্মমানির্ভর ভারত তৈরির লক্ষ্যে কাজ করছে, তখন তাদের প্রচেষ্টার লক্ষ্যকে স্পষ্ট করে দেওয়া এবং তাদের কঠোর পরিশ্রমের গতিবেগকে তরাণ্বিত করা, তাদের তৈরি অ্যাপ্লিকেশনগুলির বিকাশের জন্য একটি ভাল সুযোগ করে দেওয়া আমাদের কাজ। এই প্রতিযোগিতা বিশ্বের সঙ্গে।”

ট্র্যাক ১ এর আওতায়, সরকার লিডার-বোর্ডের জন্য ভাল মানের অ্যাপ তৈরি করতে মিশন মোডে কাজ করবে এবং প্রায় এক মাসের মধ্যে এটি সম্পন্ন হবে। ই-লার্নিং, বাড়ি থেকে কাজ, গেমিং, ব্যবসা, বিনোদন ইত্যাদির মতো বিভাগগুলিতে বিদ্যমান অ্যাপ্লিকেশন এবং প্ল্যাটফর্মগুলি অন্তর্ভুক্ত থাকবে।

ট্র্যাক ২ এর আওতায় থাকবে, নতুন দেশীয় অ্যাপ তৈরির ভাবনাচিন্তা।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pm modi launches app innovation challenge to promote desi apps

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X