চিনা অ্যাপ নিষিদ্ধ হওয়ার পর ওয়েবো অ্যাকাউন্ট ডিলিট করলেন মোদী

“ভিআইপি অ্যাকাউন্টগুলির জন্য, ওয়েইবোতে জটিল পদ্ধতি রয়েছে যে কারণে অফিসিয়াল প্রক্রিয়া শুরু হয়েছিল। মুছে ফেলার জন্য প্রাথমিক অনুমতি দেওয়ার ক্ষেত্রে দেরি হয়েছে। ”

By:
Edited By: Arunima Karmakar Kolkata  July 2, 2020, 8:12:18 PM

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের ব্যক্তিগত ওয়েইবো অ্যাকাউন্ট ডিলিট করেছেন। রয়টার্সকে দেওয়া এক বিবৃতিতে এক সরকারি কর্মকর্তা বলেন, যে “দু’দেশের মধ্যে সীমান্ত সংঘাতের কারণে উত্তেজনা অব্যাহত থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

মোদীর ওয়েইবো অ্যাকাউন্টটি চিন সফরের সময় ২০১৫ সালে তৈরি করা হয়। সেই থেকে মোদী চিনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ব্যবহার করছেন, তবে খুবই কম। অ্যাকাউন্টটি বন্ধ করার সময় দেখা যায় বিগত বছরে তিনি ১০০ টি পোস্ট করেছেন। ২,০০,০০০ এর বেশি ফলোয়ার্স ছিল। নরেন্দ্র মোদী বেশ কয়েকটি বিদেশী মন্ত্রীর মধ্যে একজন, যাঁর ওয়েইবো অ্যাকাউন্ট ছিল।

অ্যাকাউন্টটি অপসারণের কয়েক দিন আগে ভারত ওয়েইবো, টিকটক সহ আরও অনেক ৫৯ চিনা সংস্থার অ্যাপ নিষিদ্ধ হয়েছে ভারতে। কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, “মোদির অ্যাকাউন্টটি মুছতে সময় নিল সংস্থা।”

তিনি আরও বলেন, “ভিআইপি অ্যাকাউন্টগুলির জন্য, ওয়েইবোতে জটিল পদ্ধতি রয়েছে যে কারণে অফিসিয়াল প্রক্রিয়া শুরু হয়েছিল। মুছে ফেলার জন্য প্রাথমিক অনুমতি দেওয়ার ক্ষেত্রে দেরি হয়েছে। ”

অ্যাকাউন্ট ডিলিট করা হলেও দুটি পোস্ট রেখে দেওয়া হয়েছে। যেখানে তাকে চিনা রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সঙ্গে দেখা গিয়েছে। সূত্র জানিয়েছে, চিনা রাষ্ট্রপতির ছবি সহ পোস্ট ডিলিট করা নিয়ে পর্যালোচনা চলছে।

উল্লেখ্য, সীমান্ত উত্তেজনার আবহে চিনের বিরুদ্ধে বড়সড় পদক্ষেপের পথে হাঁটল কেন্দ্র সরকার। টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় চিনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত সরকার। টিকটক, শেয়ারইট, ইউসি ব্রাউজার, লাইকি, ইউচ্যাট, বিগো লাইভ-সহ মোট ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল তথ্য-প্রযুক্তি মন্ত্রক।

প্লে স্টোর থেকে অ্যাপ সরিয়ে নেওয়ার বিষয়ে গুগলের মুখপাত্র বলেছেন, “ আমরা ভারত সরকার থেকে অন্তর্বর্তীকালীন নির্দেশ পর্যালোচনা করে সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছি। আমরা ওই অ্যাপ সংস্থাকে জানিয়েছি, যে প্লে স্টোরে উপলব্ধ থাকা অ্যাপগুলির অস্থায়ীভাবে ব্যবহার বন্ধ রাখা হয়েছে।”

Read the full story in English 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pm modis weibo account deleted after 59 chinese apps banned in india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X