scorecardresearch

রোমাঞ্চকর রূপ নিয়ে পৃথিবীর দিকে ছুটে আসছে ধূমকেতু, খালি চোখে দেখা যাবে তাকে

জানা যাচ্ছে, পাথর, গ্যাস আর বরফে তৈরি আগমনী ধূমকেতু। তার শরীরে রয়েছে পরিমন্ডল

রোমাঞ্চকর রূপ নিয়ে পৃথিবীর দিকে ছুটে আসছে ধূমকেতু, খালি চোখে দেখা যাবে তাকে
প্রতীকী ছবি , পিক্সাবে

লাস্যময়ী রোমাঞ্চকর রূপ নিয়ে তীব্র গতিবেগে পৃথিবীর দিকে ছুটে আসছে ধূমকেতু। তাঁর আলোর ছটার পরিধি কয়েক কিলোমিটার দীর্ঘ। তবে সে শীতল। সে একাই নিজের খেয়াল খুশিতে ঘুরে বেড়ায় মহাকাশে। দীর্ঘদিন সূর্যের প্রেমে হাবুডুবু খেয়ে তার চারপাশেই চক্কর কাটছিল। এখন তার লক্ষ্য পৃথিবী। দুরন্ত গতিতে সে পৃথিবীর দিকে এগিয়ে আসছে। তার রূপ দেখে স্তম্ভিত মহাকাশ বিজ্ঞানীরা। ইনি বিজ্ঞানের খাতায় কলমে সি/২০২০ এফ৩। নাম ‘নিওওয়াইস’।

যাযাবর হয় এই ধরণের ধূমকেতু। এক জায়গায় বেশিদিন থাকে না। অজানা উদ্দেশে ছুটে বেড়ায়  মহাকাশে। সৌরমন্ডলে তাদের খুব একটা দেখা যায় না। তবে মাঝে মাঝেই উদয় হয় এনারা। আর তখনই তাদের নিয়ে চর্চায় মাতেন বিজ্ঞানীরা। আর আমজনতা একঝলক তাকে দেখার জন্য মহাকাশে হন্যে হয়ে খুঁজতে থাকে। এবার ‘নিওওয়াইস’কে নিয়ে চর্চা শুরু হয়েছে জ্যোতির্বিজ্ঞানীমহলে। উজ্জ্বল আলোয় আলোকিত হবে উত্তর গোলার্ধের মহাকাশ।

এখন প্রশ্ন কবে দেখা যাবে এই লাস্য়ময়ী ধূমকেতু নিওওয়াইসকে ?

খুব দেরি নেই। বিজ্ঞানীরা জানিয়েছেন, ১৪ জুলাই মহাকাশে স্পষ্ট হয়ে জ্বলজ্বল করে উঠবে ধূমকেতু‘নিওওয়াইস’। এরপর একটু একটু করে এগিয়ে আসবে নিজের রূপের ছটা দেখাতে। ২২ থেকে ২৩ জুলাই আরও রূপসী হয়ে উঠবে ধূমকেতু।

বংশ পরিচয় জানেন না বিজ্ঞানীরা। সে সূর্যের মায়া ত্যাগ করে এখন পৃথিবীর প্রদক্ষিণ লক্ষ্যে নিয়োজিত। তবে এই ধূমকেতুর সৌরমন্ডল ঘুরে দেখার আঁচ মার্চ মাসেই পেয়েছিলেন বিজ্ঞান মহল। তাঁরা জানিয়েছেন, উত্তর আকাশে খালি চোখে দেখা যাবে নিওওয়াইসকে। জানা যাচ্ছে, পাথর, গ্যাস আর বরফে তৈরি আগমনী ধূমকেতু। তার শরীরে রয়েছে পরিমন্ডল।

 

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

 

 

 

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Rare comet neowise will be visible in india from july 14 for 20 days odisha planetarium head