scorecardresearch

বড় খবর

নোকিয়া সিক্স কিনবেন নাকি রেডমি নোট ৫ প্রো, বেছে নেবেন কী দেখে

বাজেট ১৬,৯৯৯। চাহিদায় রয়েছে অত্যাধুনিক ফিচার। তাহলে আপনার হাতে রয়েছে নতুন স্মার্টফোন নোকিয়া সিক্স এবং রেডমি ফাইভ প্রো।

নোকিয়া সিক্স কিনবেন নাকি রেডমি নোট ৫ প্রো, বেছে নেবেন কী দেখে
দুটি ফোনের বাজারমুল্য ১৬৯৯৯

অনেকদিন ধরেই ভাবছেন স্মার্টফোন কিনবেন? এদিকে বাজেটও রেখেছেন হাতখোলা একইসঙ্গে পছন্দের তালিকায় রেখেছেন অনেক অত্যাধুনিক ফিচার। আপনার বাজেট যদি হয় ১৬ হাজারের মধ্যে তাহলে আপনার হাতে রয়েছে নতুন স্মার্টফোন নোকিয়া সিক্স এবং রেডমি ফাইভ প্রো। ২০১৭ সালে স্মা‌র্টফোন জগতে নোকিয়া ফিরে আসার পর এবছর আনতে চলেছে একগুচ্ছ নতুন ফোন। নতুন এই সিরিজে আনকোরা মডেলের পাশাপাশি থাকবে তাদের জনপ্রিয় ফোনগুলির নতুন ভার্সনও। এর মধ্যেই রয়েছে নোকিয়া সিক্স। কিছুদিন আগেই আনুষ্ঠানিকভাবে লঞ্চ হয়েছে এই সমস্ত ফোনগুলির। বাজারে আসার সঙ্গে সঙ্গেই রেডমি নোট ফাইফ প্রো এবং নোকিয়া সিক্সের  ফিচার নিয়ে মাতামাতি শুরু হয়েছে মোবাইল দুনিয়ায়. দুটি ফোনের বাজারমুল্য ১৬৯৯৯ ।

নোকিয়া সিক্স

নোকিয়ার নতুন ফোনগুলির মধ্যে রয়েছে তাদের জনপ্রিয়তম ফোন নোকিয়া সিক্সের নতুন ভার্সন। নতুন এই নোকিয়া ফোনটির দাম হবে ১৬০০০ টাকা। ৫.৫-ইঞ্চি ডিসপ্লের এই ফোনটিতে থাকবে ১০৮০ x ১৯২০ পিক্সেলের ফুল এইচডি রেজলিউশন। স্ন্যাপড্রাগন ৬২৬ চিপসেটে চলা নোকিয়া সিক্সে থাকবে ৩ ও ৪জিবি র‍্যাম, ৩২ ও ৬৪ জিবি স্টোরেজ এবং ২৫৬ জিবি অবধি মেমরি কার্ড লাগানোর সুবিধা। অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেমে চলা এই ফোনটিতে থাকবে ৩০০০ এম এইচের ব্যাটারিও। ফোনটির মূল ক্যামেরাটি হল ৮ মেগাপিক্সেল এবং সেলফি তোলার জন্য রয়েছে ১৬ মেগাপিক্সেলের একটি ক্যামেরা সেন্সর। এছাড়াও এই ফোনটিতে পাওয়া যাবে ‘বোথি’ (bothie) ফিচার, যা দিয়ে একসঙ্গে ব্যবহার করতে পারবেন দুটি ক্যামেরাই।

nokia6 front view
নোকিয়া সিক্স

রেডমি নোট ৫ প্রো

মূলত ক্যামেরার দিকে নজর রেখেই তৈরি করা হয়েছে রেডমি নোট ৫ প্রো। পোর্ট্রেট ফটোর জনপ্রিয়তার বিষয়টি মাথায় রেখে রেডমি নোট ৫ প্রোতে দেওয়া হয়েছে দুটি ব্যাক ক্যামেরা। যার মূলটি এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল আর অন্যটি ৫. সামনে থাকা ২০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরার সঙ্গে রয়েছে LED ফ্ল্যাশ। এখানেই শেষ নয়, এ ক্যামেরায় রয়েছে অন্ধকারেও ব্রাইট ছবি তোলার মত অত্যাধুনিক ফিচার। ফোনটিতে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩৬ অক্টাকোর প্রসেসর, ৪ অথবা ৬ গিগাবাইট র‌্যাম ও ৬৪ গিগাবাইট স্টোরেজ। ১৮:৯ অনুপাতের ৫.৯৯ ইঞ্চ ডিসপ্লে থাকছে,যার রেজুলেশন ১০৮০ x ২১৬০ পিক্সেল। দীর্ঘ সময় ব্যবহারের জন্য ৪ হাজার এমএএইচ ব্যাটারি সহ মিলবে অ্যান্ড্রয়েড ৭ নুগ্যাট অপারেটিং সিস্টেম. যার দাম বাজারে ১৬ ৯৯৯ টাকা। তবে জিও সিম নিলে ২২০০ টাকা অবধি মিলবে ক্যাশব্যাক অফার। প্রথমে ২৯৯ বা ১৯৮ রিচার্জ করলে, পরবর্তী ৫০ টাকা রিচার্জে ৪৪ টাকা অবধি ক্যাশব্যাক পাবেন নতুন গ্রাহকরা। মাই জিও অ্যাপের মধ্যে মাই ভাউচারে মিলবে পরবর্তী ক্যাশব্যাকের তালিকা। এই অফারের সময়সীমা এ বছরের ৩১ মার্চ শেষ হলেও ক্যাশব্যাক মিলবে ২০২২ সালের ৩১ মে অবধি। ৪ জি স্পীডে ৪.৫ টিবি অবধি ডেটা পাবে নতুন গ্রাহকরা।

redminote5pro
রেডমি নোট ৫ প্রো

কিছুদিন আগে  রেডমি নোট ৫ প্রো বাজারে আসায় রিভিউ থেকে এই ফোনটি সম্পর্কে কিছু ভালো মন্দ আভাস পাওয়া যায় ইতিমধ্যে।
কী কী ভালো

    • রেড মি নোট ৪ বেস্ট সেলার হয়েছিল ২০১৭ সালে, সেই ইতিহাসের ওপর ভর করে কিনতে পারেন ফোনটি।
    • থাকছে নতুন প্রসেসর , মূলত ক্যামেরার দিকে নজর রেখেই তৈরি করা হয়েছে রেডমি নোট ৫ প্রো। পোর্ট্রেইট ফটোর জনপ্রিয়তাকে মাথায় রেখে রেডমি নোট ৫ প্রোতে দেওয়া হয়েছে দুটি ব্যাক ক্যামেরা।
    • ৫.৫ ইঞ্চিস স্ক্রিন হলেও চারপাশের বেজেল কমানোর জন্য় স্ক্রিন দেখতে বড় লাগবে।
    • থাকছে ভিডিও দেখার জন্য় “জুম টু ফিল” ফিচার।
    • ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।
    • ২ টি RGB সেনসার।
    • সাধ্যের মধ্যে পাবেন এজ টু এজ ডিসপ্লে।

যা যা ভালো নয়

    • ফোনটি অন করতে দীর্ঘক্ষণ পাওয়ার বাটন টি ধরে থাকতে হয়।
    • এমনিতে ফোন গরম না হলেও ক্যামেরা ১০ মিনিটের বেশি ব্যবহার করলে ফোনটি গরম হয়ে যাবে।
    • ফাস্ট চার্জিংয়ের সুবিধা নেই।
    • এটি “প্রো” ফোন হলেও এতে নেই USB Type C পোর্ট , নেই অ্যান্ডরয়েডের “oreo” নতুন ভার্সন।
    • ফোনটিতে আই ফোনের মতো পোর্ট্রেট থাকলেও তা ব্যবহার করার সময়ে বেশ কিছু অসুবিধা রয়েছে, আমাদের ধারণা ক্যামেরা সফটওয়্যারে রদবদল আনলে হয়ত যথাযথ ফলাফল মিলতে পারে।
    • রেডমি নোট ফাইভ প্রোয়ের সাউন্ড সিস্টেমেও সমস্যা রয়েছে, হেডফোন লাগালে আওয়াজ কমে যাচ্ছে বলে শাওমির অফিসিয়াল সাইটে অভিযোগ জানিয়েছেন ব্যবহারকারীরা।  তবে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে এই সমস্যা অপারেটিং সিস্টেমের, ফোনটি আপডেট করলেই সমস্যা মিটে যাবে। সেটিংসে গিয়ে সিস্টেম আপডেট অপশনে ক্লিক করলেই মিলবে আপডেটেড ভার্সন (Settings > System updates option).

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Red mi note five pro nokia 6 smartphone