scorecardresearch

ট্রায়ালেই বাজিমাত! দিল্লিতে রেকর্ড ডাউনলোড স্পিড জিও’র, পিছিয়ে নেই কলকাতাও

Airtel-এর গড় 5G ডাউনলোড স্পিড ছিল 197.98Mbps যেখানে Jio-এর নেটওয়ার্কে গড় 5G ডাউনলোড স্পিড রেকর্ড করা হয়েছে 598.58Mbps

ট্রায়ালেই বাজিমাত! দিল্লিতে রেকর্ড ডাউনলোড স্পিড জিও’র, পিছিয়ে নেই কলকাতাও
ট্রায়ালেই বাজিমাত! রিলায়েন্স জিও 5G স্পিড ট্রায়ালে প্রায় 600Mbps মিডিয়ান ডাউনলোড স্পিড রেকর্ড করেছে।

ট্রায়ালেই বাজিমাৎ! রিলায়েন্স জিও 5G স্পিড ট্রায়ালে প্রায় 600Mbps মিডিয়ান ডাউনলোড স্পিড রেকর্ড করেছে। দেশে 5G রোল আউটের মিডিয়ান ডাউনলোড প্রায় 500Mpbs-এ পৌঁছেছে, Ookla-এর রিপোর্টে এটি প্রকাশ করা হয়েছে। Ookla চারটি শহরে গড় 5G ডাউনলোড স্পিডের তুলনা করেছে যেখানে Jio এবং Airtel উভয়ই তাদের 5G নেটওয়ার্ক সেট আপ করেছে। ভারতী এয়ারটেল আটটি শহরে 5G পরিষেবা শুরু করেছে। Jio-এর 5G বিটা ট্রায়াল, যেটি ‘Jio True 5G’ নামে পরিচিত, এখন পর্যন্ত চারটি শহর ‘দিল্লি, মুম্বই, কলকাতা এবং বারাণসী’-তে সিলেক্টিভ ইউজারদের জন্য উপলব্ধ।

Ookla-এর ‘স্পিডটেস্ট ইন্টেলিজেন্স’ রিপোর্ট অনুসারে, জুন থেকে এখন পর্যন্ত ডেটা দেখায় যে রাজধানী দিল্লিতে Airtel-এর গড় 5G ডাউনলোড স্পিড ছিল 197.98Mbps যেখানে Jio-এর নেটওয়ার্কে গড় 5G ডাউনলোড স্পিড রেকর্ড করা হয়েছে 598.58Mbps৷ এটি এয়ারটেলের থেকে প্রায় তিনগুণ বেশি।

5G-এর গড় ডাউনলোড স্পিডে সবচেয়ে বড় পার্থক্য দেখা গেছে কলকাতায়। এয়ারটেলের গড় ডাউনলোড স্পিড ছিল 33.83Mpbs যেখানে Jio-এর গড় ডাউনলোড গতি 482.02 Mbps-এ যা প্রায় প্রায় ১৪ গুণ বেশি।

বারাণসীই একমাত্র শহর যেখানে জিও এবং এয়ারটেলের মধ্যে 5G স্পিড খুব কাছাকাছি ছিল। এয়ারটেল জিও-এর গড় ডাউনলোড স্পিড ছিল 485.22 Mbps এর বিপরীতে 5G গড় ডাউনলোড স্পিড 516.57 Mbps দেখা গিয়েছে। Ookla অবশ্য উল্লেখ করেছে যে, আপাতত সংস্থাগুলি তাদের নেটওয়ার্ক প্রাথমিক পর্যায়ে চালাচ্ছে। আর সেই কারণেই গতির তারতম্য হচ্ছে। তবে সম্পূর্ণ বাণিজ্যিক মোডে চালু হওয়ার সময়ে এটি স্থিতিশীল হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

মুম্বই, ভারতের সবচেয়ে ঘনবসতিপূর্ণ শহরগুলির মধ্যে একটি, এয়ারটেল 5G  ডাউনলোড স্পিডে Jio-এর থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে, চলতি বছরের জুন মাস থেকে পাওয়া ডেটা অনুসারে Jio-এর 515.38 Mbps গড় ডাউনলোড স্পিডের তুলনায় Airtel-এর গড় ডাউনলোড স্পিড মাত্র 271.07 Mbps। পাশাপাশি কলকাতায়  Jio-র মিডিয়ান ডাউনলোড স্পিড 842.02 Mbp-এ পৌঁছে গিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Reliance jio touches 600 mbps 5g speed in delhi