scorecardresearch

বড় খবর

WhatsApp-এর টু স্টেপ ভেরিফিকেশন পিন কীভাবে রিসেট করবেন? জানুন পদ্ধতি

পিন ভুলে গেলে সহজ এই পদ্ধতি মেনে চলুন।

কোন কারণে ছয় সংখ্যার পিন ভুলে গেলে ইমেলের মাধ্যমে সেই পিন ফিরে পাওয়া যায়।

ইউজারদের নিরাপত্তার কথা মাথায় রেখে WhatsApp ইতিমধ্যেই এনেছে টু-স্টেপ ভেরিফিকেশন। এই উপায়ে আপনার ব্যক্তিগত সুরক্ষা যেমন আরও বাড়বে সেই সঙ্গে প্রাইভেসির ব্যাপারেও নিরাপত্তা অনেকটাই বেড়েছে। এই উপায়ে প্রত্যেকবার লগ-ইনের সময় একটি ছয় সংখ্যার পিন দিতে হয়। টু-স্টেপ ভেরিফিকেশন ছাড়াও WhatsApp গ্রাহকরা অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে অ্যাকাউন্টের সঙ্গে ইমেল সংযুক্ত করতে পারেন।
কোন কারণে ছয় সংখ্যার পিন ভুলে গেলে ইমেলের মাধ্যমে সেই পিন ফিরে পাওয়া সম্ভব। WhatsApp এর সব চ্যাটে রয়েছে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুরক্ষা। তবে এখন স্মার্টফোন ছাড়াও, কম্পিউটার ও অন্যান্য ডিভাইস থেকেও WhatsApp ব্যবহার করা সম্ভব। এই কারণে WhatsApp অ্যাকাউন্ট হ্যাকিংয়ের প্রবণতা বাড়ছে। এই কারণে অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে এই পদ্ধতিগুলি অনুসরণ করার পরামর্শ দেওয়া হচ্ছ। কিন্তু ধরুণ আপনি আপনার WhatsApp অ্যাকাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন অ্যাক্টিভেট করেছেন কিন্তু কোন কারণে সেই পিন আপনার আর কিছুতেই মনে পড়ছে না সেক্ষেত্রে আপনি কী করবেন? বলে রাখা ভাল, এক্ষেত্রে ঘাবড়ে যাওয়ার কোন কারণ নেই। সহজেই আপনি ফিরে পেতে পারেন আপনার পিন। তবে তার জন্য কতগুলি পদ্ধতি অবলম্বন করতে হবে আপনাকে। কী সেই পদ্ধতি জেনে নিন।

WhatsApp-এর টু স্টেপ ভেরিফিকেশনের পিন কীভাবে রিসেট করবেন?
এর জন্য প্রথমেই আপনার স্মার্ট ফোনের WhatsApp-অ্যাপটি ওপেন করুন। এরপর ফরগট পিন অপশনে ক্লিক করুন। তারপর সেন্ড ই-মেল অপশন বেছে নিন, এক্ষেত্রে আপনার রেজিস্টার্ড মেইল আইডিকে একটি রিসেট লিঙ্ক যাবে। এর পর লিঙ্ক ওপএন করুন। কনফার্ম বাটনে ক্লিক করুন। এরপর পিন রিসেট অপশন বেছে নিন। ব্যাস আপনার পিন রিসেট করার অপশন আপনার সামনে হাজির।

WhatsApp অ্যাকাউন্ট টু-স্টেপ ভেরিফিকেশন এনেবেল করবেন কীভাবে?
এক্ষেত্রে প্রথমে WhatsApp অ্যাপ খুলুন, তারপর সেটিংস সেকশনে গিয়ে অ্যাকাউন্ট অপশনে যান। এর পরে বেছে নিন Two-step verification স্ক্রিনের নীচে এনেবেল অপশন বেছে নিন। তার পর আপনাকে ৬ সংখ্যার পিন সেট করতে বলবে। পিন দিয়ে নেক্সট বাটনে ক্লিক করুন। আবারও একবার পিন এন্টার করে নেক্সট অপশনে ক্লিক করুন। এর পর নিজের রেজিস্টার্ড মেইল আইডি দিন। শেষে সম্পন্ন (Done) বাটনে ক্লিক করুন।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Reset your whatsapp two step verification pin and access account