scorecardresearch

বড় খবর

রাশিয়ায় পন্য বিক্রি বন্ধের ঘোষণা টেক জায়ান্ট অ্যাপেলের

রাশিয়ার বাইরে অ্যাপলের কোনো ডিভাইসে রাশিয়ার সংবাদমাধ্যমগুলো ডাউনলোড করা যাবে না।

২০২২ সালের প্রথম বড় ইভেন্টটি ৮ মার্চ অনলাইনে অনুষ্ঠিত হবে বলে ঘোষণা করা হয়েছে টেকজায়ান্ট অ্যাপেলের তরফে।

টেক জায়ান্ট ‘অ্যাপল’ রাশিয়ায় তাদের সকল ধরনের পণ্য বিক্রি বন্ধ ঘোষণা করেছে। মঙ্গলবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে ইউক্রেনে রুশ সেনাবাহিনীর আক্রমণের ফলে এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে। ইউক্রেনের ভাইস পিএম মাইখাইলো ফেডোরভ গত সপ্তাহে অ্যাপলের টিম কুকের কাছে ব্যক্তিগতভাবে চিঠি লিখেছিলেন। সিইওকে রাশিয়ান ব্যবহারকারীদের জন্য অ্যাপল পণ্য এবং পরিষেবাগুলি বন্ধ করার অনুরোধ করেছিলেন। তার ভিত্তিতেই এমন ব্যবস্থা গ্রহন করল টেক জায়ান্ট।

বিবৃতিতে বলা হয়, রাশিয়ার আক্রমণ নিয়ে আমরা উদ্বিগ্ন। ইউক্রেনে সহিংসতার শিকার সকলের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়ে বিবৃতিতে আরও বলা হয়, আমরা সেখানে (ইউক্রেনে) মানবিক প্রচেষ্টা, শরণার্থীদের সহায়তাসহ যা যা করা সম্ভব সেগুলো করছি। আমরা পরিস্থিতির মূল্যায়ন চালিয়ে যাব এবং আমরা যে পদক্ষেপ নিচ্ছি সে বিষয়ে প্রাসঙ্গিক সরকারের সঙ্গে যোগাযোগ করছি। আমরা বিশ্বজুড়ে যারা শান্তির আহ্বান জানাচ্ছে তাদের আন্তরিক ধন্যবাদ জানাই,” অ্যাপল তার বিবৃতিতে আরও যোগ করেছে।

ইউক্রেনে হামলার প্রতিবাদে প্রতিষ্ঠানটি রাশিয়ার বিরুদ্ধে বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে। সেগুলোর মধ্যে রাশিয়ায় সকল ধরনের পণ্য বিক্রি বন্ধ ঘোষণা, অ্যাপল স্টোর থেকে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম, আরটি এবং স্পুটনিকের ডাউনলোড সেবা বাতিল। অর্থাৎ রাশিয়ার বাইরে অ্যাপলের কোনো ডিভাইসে রাশিয়ার সংবাদমাধ্যমগুলো ডাউনলোড করা যাবে না।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Russia ukraine crisis apple stops product sales in russia amidst ukraine invasion