বড় খবর

Samsung Galaxy Note 9: এবার পালা ভারতে

গ্লোবাল এডিশনে প্রসেসর থাকবে কোয়ালকাম স্ন্যাপড্রাগন ৮৪৫। কিন্তু ভারতীয়দের জন্য স্যামসাং-এর নিজস্ব প্রসেসর Exynos চিপসেটে চলবে Samsung Galaxy Note 9। ভারতীয়রা এই ফোনে ডুয়াল সিমের মডেল ব্যবহার করার সুযোগ পাবেন।

Samsung Note 9 Mobile:
Samsung Galaxy A7 (2018) with Triple Rear Cameras launch, Specifications, Price in India Live Updates:

নিউইয়র্ক সিটির পর ২২ আগস্ট ভারতে উদ্বোধন হবে Samsung Galaxy Note 9। এবারের এই ফোনের মূল আকর্ষণ S Pen। যার মধ্যে রয়েছে একাধিক ফিচারের তালিকা। অনুভুমিক ডুয়াল রিয়ার ক্যামেরা, ৫১২ জিবির ইন্টারনাল স্টোরেজ ও সঙ্গে শক্তিশালী ব্যাটারি ব্যকআপের নতুন সদস্যকে নিয়ে রীতিমত সরগরম গ্যাজেট ওয়ার্ল্ড। বিশেষজ্ঞদের মতে ফোনটি বিক্রি হওয়ার পিছনে রয়েছে S Pen এর তাৎপর্য।

“আমরা স্মার্ট ডিভাইসগুলি থেকে আরও বুদ্ধিমান ও উন্নতমানের অভিজ্ঞতা দিতে তৈরি করেছি Samsung Galaxy Note 9,” নিউইয়র্কে লঞ্চের অনুষ্ঠানে এমনটাই বলছিলেন স্যামসাং সংস্থার প্রধান কর্মকর্তা ডি.জে কোহ।

কিছু দিন আগে স্যামসাং বাজারে নিয়ে এসেছিল S সিরিজ। কোম্পানি জানিয়েছে সেই একগুচ্ছ ফোনের বিক্রি মন মত হয়নি। তাই সদ্য লঞ্চ হওয়া Samsung Galaxy Note 9 সেই ক্ষতি পূরণ করে দেবে বলে আশা করছে সংস্থা। শুধু S Pen নয়, স্যামসাং-এর দাবি ফোনটির আউটলুক, ডিসপ্লে ডিজাইন, এবং গুণগত বৈশিষ্ট্যও মন কাড়বে গ্রাহকদের। যে সব গ্রাহকদের স্যামসাং নোট সিরিজের ওপর আগে থেকেই দুর্বলতা আছে, তাঁরা S Pen-এর ফিচারের কারণে ৬৪ শতাংশ গ্রাহক স্যামসাং গ্যালাক্সি নোট এইটের থেকে নোট নাইনের দিকেই বেশি ঝুঁকবেন।

বলাই যায় S Pen ফোনটির ট্রিগার। যেটা দাবালেই আপনার একাধিক কাজ সম্পন্ন হয়ে যাবে। কোম্পানির দাবি, তারা S Pen শুধু স্টাইলাস নয়, রিমোট কন্ট্রোল বানিয়ে তুলেছে। ক্যামেরা হোক বা ভিডিও, সব কিছুই দূর থেকেই পরিচালনা করতে পারবেন আপনি। ফোনটিকে কয়েক হাত দূরে রেখে S Pen দিয়ে ছবি তুলতেও পারবেন আপনি।

Samsung Note 9 India Launch

ফোনটিতে ৪০০০ mAh ব্যাটারি আছে। স্যামসাং যথাসম্ভব স্মার্ট বানানোর চেষ্টা করেছে ফোনটিকে, ফোনের আউটলুক এবং তা হাতে নেওয়ার পৃথক অনুভুতি যাতে গ্রাহকরা পান তার দিকেও নজর দিতে ভোলেনি সংস্থা। ডিসপ্লেতে রয়েছে ‘ডায়মন্ড কাট এজ’।
গ্লোবাল এডিশনে প্রসেসর থাকবে কোয়ালকাম স্ন্যাপড্রাগন ৮৪৫। কিন্তু ভারতীয়দের জন্য স্যামসাং-এর নিজস্ব প্রসেসর Exynos চিপসেটে চলবে Samsung Galaxy Note 9। ভারতীয়রা এই ফোনে ডুয়াল সিমের মডেল ব্যবহার করার সুযোগ পাবেন। তবে স্যামসাং আবার সেই কার্বন ফাইবার সিস্টেমে ফিরে গেছে, যা ভারী গেমিংয়ের সময় শীতল রাখবে ফোনটিকে।

এতদিন ক্যামেরার ফিচার দিয়ে তাক লাগিয়ে এসেছে স্যামসাং। Samsung Galaxy Note 9 ফোনটির আরেকটি ইউএসপি হল একটি ক্যামেরায় ডুয়াল অ্যাপারচার। বিভিন্ন রকম লাইটে ফোনটির ক্যামেরা একেবারে সেরা পারফরম্যান্স দিতে প্রস্তুত। তার জন্য কোনওরকম অতিরিক্ত ম্যানুয়াল সেটিংয়ের বা আলোর কমবেশি নিয়ে অতিরিক্ত ভাবনাচিন্তার প্রয়োজন হবে না। দুটি অ্যাপারচার থাকার কারণে কম থেকে অতিরিক্ত আলো, সব পরিস্থিতিতেই নিজের থেকে ক্যামেরা বদলে নেবে অ্যাপারচারের মোড। এবারও আশা করাই যায় ক্যামেরায় থাকতে পারে একাধিক আপডেটেড ফিচার। ১২ মেগাপিক্সেলের ওয়াইড ও টেলিফোটো লেন্স সেন্সর থাকবে রিয়ার ক্যামেরায়। আর তার নিচেই রয়েছে ফিঙ্গার প্রিন্ট সেন্সর। যাতে ইন্টারনেটে ডাউনলোড স্পিড বেশি হয়, তারজন্য দেওয়া হয়েছে Giga LTE (Cat 18)। তবে এই ফিচারটি ভারতের মডেলে থাকবে কিনা তা নিয়ে অনিশ্চিয়তা রয়েছে।

চারটি রঙে ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‌্যাম + ৫১২ জিবি স্টোরেজ দুটি ভার্সনে পাওয়া যাবে Samsung Galaxy Note 9। ফোনটির ইন্টারনাল স্টোরেজ থাকবে ৫১২ জিবি। এখনও অবধি বাজার চলতি কোনো ফোনে এত বেশি স্টোরেজ পাওয়া যায় নি। আরেকটি আকর্ষনীয় ফিচার হল ধূলো ও জলরোধক ব্যবস্থা। ভারতে কত দাম হবে সে বিষয়ে কোম্পানির তরফ থেকে এখনও কিছু জানানো হয়নি। ২৪ অগাস্ট থেকে সারা বিশ্বে পাওয়া যাবে Samsung Galaxy Note 9।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Samsung galaxy note 9 to launch in india

Next Story
স্বাধীনতা দিবসের দিন থেকে JioGigaFiber রেজিস্ট্রেশন শুরুJioPhone Monsoon Hungama offer:
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com