গাঁটের কড়ি খরচ করে iPhone XS Max নাকি Galaxy S10+, কোনটা সঠিক সিদ্ধান্ত?

আপনার যদি এই বিলাসদ্রব্য ব্যবহারের সাধ জেগে থাকে তাহলে কোন ফোনটা কেনা উচিত হবে? আপনার জন্য রইল দাম সহ স্পেসিফিকেশনের পসরা।

By: New Delhi  Published: February 22, 2019, 5:17:14 PM

গত বছর সেপ্টেম্বর মাসে অ্যাপেল ফ্ল্যাগশিপ ফোনের রণক্ষেত্রে নিয়ে আসে iPhone XS Max। যার আধুনিকতায় কুপোকাত গ্যাজেট দুনিয়া। কিন্তু সেই জয় যে বেশিদিনের নয়, তা টের পাওয়া গেছিল গত বছরই। নতুন সিরিজের ফোনের উপযুক্ত বাজার গড়ে তুলতে পারেনি মার্কিন যুক্তরাষ্ট্রের এই সংস্থা। ঘাড়ের ওপর নিশ্বাস ফেলছিল স্যামসাংয়ের এস সিরিজের আসন্ন ফাইভ ও সঙ্গে ফোল্ডেবল স্ক্রিনের ফোন। আপনার যদি এই বিলাসদ্রব্য ব্যবহারের সাধ জেগে থাকে তাহলে কোন ফোনটা কেনা উচিত হবে? আপনার জন্য রইল দাম সহ স্পেসিফিকেশনের পসরা।

Samsung Galaxy S10+ and Apple iPhone XS Max: দাম, ভারতে সহজ লভ্য

১২৮ জিবি স্টোরেজের স্যামসাং Galaxy S10+ এর ভারতে দাম এই মুহূর্তে ৭৩,৯০০ টাকা, ৫১২ জিবি ও ১ টিবির দাম যথাক্রমে ৯১,০০০ এবং ১,১৭,৯০০ টাকা। ইতিমধ্যেই ফ্লিপকার্ট ও স্যামসাংয়ের স্টোরে প্রি-অর্ডারের পদ্ধতি শুরু হয়েছে।

৬৪ জিবি iPhone XS Max এর দাম ভারতের বাজারে ১,০৯,৯০০ টাকা। Galaxy S10+ ফোনে অবশ্য ৬৪ জিবির কোনো ভার্সন নেই। ২৫৬ ও ৫১২ জিবি স্টোরেজের দাম যথাক্রমে ১,২৪,৯০০ ও ১,৪৪,৯০০ টাকা। ভারতে যে কোনো অফলাইন এবং অনলাইন স্টোরে পাওয়া যাচ্ছে ফোনটি।

Samsung Galaxy S10+ and Apple iPhone XS Max: ডিসপ্লে, ডিজাইন

অনেকাংশেই মিল রয়েছে S10 এবং iPhone XS Max ফোন দুটির মধ্যে। উভয় ফোনেই রয়েছে ‘ইনফিনিটি ও পাঞ্চ হোল ডিসপ্লে’। উভয় ফোনের আউটলুক গ্লাসই মেটাল দিয়ে তৈরি। ধুলো এবং জল থেকে সুরক্ষিত রাখার জন্য এই ফোনে রয়েছে অতিরিক্ত ব্যবস্থাও। Galaxy S10+ ফোনে রয়েছে ৬.১ ইঞ্চির Quad HD+ কার্ভড AMOLED ডিসপ্লে, আর iPhone XS Max ফোনে থাকছে ৬.৪ ইঞ্চির Quad HD+ ও কার্ভড AMOLED স্ক্রিন। আরও জানা গিয়েছে, উভয় ফোনেই পিল সেপের ডিসপ্লে হোল থাকবে, যেখানে রয়েছে ফ্রন্ট ফেসিং ক্যামেরার লেন্স।

ন্ড মেনে অবশ্যই রয়েছে বড় স্ক্রিন। প্রায় ৬.৫ ইঞ্চি সাইজ iPhone XS Max এর স্ক্রিন। উল্লেখ্য iPhone XS Max ফোনটিতে রয়েছে নচ ডিজাইন। এটিও গ্লাসই মেটাল দিয়ে তৈরি।

Samsung Galaxy S10+ and Apple iPhone XS Max: প্রসেসর, র‌্যাম, স্টোরেজ

S10+ ফোনের প্রসেসরে থাকবে স্ন্যাপড্রাগন ৮৫৫ অথবা স্যামসাংয়ের নিজস্ব Exynos ৯৮২০। ৬ জিবি/৮ জিবি র‌্যামের সঙ্গে থাকছে ১২৮ জিবি/৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজের দুটি মডেল। আপাতত স্যামসাংয়ের টপ মডেল হতে চলেছে Galaxy S10+। এ ক্ষেত্রে ১২ জিবি র‌্যামের সঙ্গে ১ টিবি ইন্টারনাল স্টোরেজ ব্যবহারের সুবন্দোবস্ত করেছে স্যামসাং।

অন্য বড় পার্থক্য রয়েছে প্রসেসরের ক্ষেত্রে। অ্যাপল আইফোন এক্সএস ম্যাক্সে সর্বশেষ আপডেটেড A12 বায়োনিক প্রসেসর রয়েছে। নতুন 7nm চিপ দ্রুত গতিতে ফোন ব্যবহারের উপলব্ধি দেবে। ফোনটিতে রয়েছে ৪ জিবি র‌্যামের সঙ্গে ৬৪, ২৫৬ ও ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজ।

Samsung Galaxy S10+ and Apple iPhone XS Max: ক্যামেরা

পিছনে তিনটি ক্যামেরার মধ্যে দুটিতে থাকছে OIS সেটআপ। ১২ মেগাপিক্সেলের ভেরিয়েবল অ্যাপারচার লেন্স, ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ১৬ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ‌অ্যাঙ্গেল লেন্স। তবে এবার তিন ক্যামেরা থাকবে অনুভূমিকভাবে। ক্যামেরার পাশে থাকছে LED ফ্ল্যাশ।

১২ মেগাপিক্সেলের (ওয়াইড) + ১২ মেগাপিক্সেলের (টেলিফোটো) ডুয়াল ক্যামেরা সেটআপ। iPhone XS Max এর সূক্ষ্মতার দৌলতে যা দেখছেন তাই হুবহু ক্যামেরায় দেখতে পারবেন। f/2.4 এর টেলিফটো লেন্স রয়েছে। ফোর-কে ভিডিও তুলতে পারদর্শী এই ফোন। রিয়ার ক্যামেরায় ভিডিও করার সময় স্টিরিও সাউন্ড রেকর্ড করার ক্ষমতা রয়েছে। সামনে f/2.2 অ্যাপারচারের ৭ মেগাপিক্সেল ক্যামেরা। বোকে সহ ক্যামেরায় রয়েছে একাধিক ফিচার।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Samsung galaxy s10 vs apple iphone xs max specifications comparison

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং