scorecardresearch

বড় খবর

অবশেষে মোটা অঙ্কের জরিমানা দিতে হবে স্যামসাংকে

মার্কিন যুক্তরাষ্ট্রের কোর্টের নির্দেশ, পেটেন্ট নকলের দায়ে অ্যাপেলকে ৫৩৯ মিলিয়ান ডলার জরিমানা দেবে স্যামসাং। প্রাথমিক রায় হিসাবে স্যামসাংকে ১ বিলিয়ান ডলার ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিলেও পরবর্তী শুনানিতে জরিমানার অঙ্ক কমিয়ে ফেলা হয়।

samsung-chief-arrest_big
ক্ষতির মুখে পড়তে হতে পারে স্যামসং সংস্থাকে

টুকলি করতে গিয়ে ধরা পড়লে যা হয়। আইফোনের ডিজাইন হুবহু নকল করবার অভিযোগে ২০১১ সালে অ্যাপেল মামলা করে স্যামসংয়ের বিরুদ্ধে। অবশেষে এই মামলার রায় ঘোষণা করল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি কোর্ট। রায়ে স্যামসাংকে কড়া নির্দেশ দেওয়া হয়েছে, পেটেন্ট নকলের দায়ে তারা অ্যাপেলকে ৫৩৯ মিলিয়ান ডলার জরিমানা দেবে।

গত বৃহস্পতিবার ফরচুন ম্যাগাজিনে প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০১২ সালের পেটেন্ট নকলের দায়ে কোর্ট প্রাথমিক রায় হিসাবে স্যামসাংকে ১ বিলিয়ান ডলার ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিলেও পরবর্তী শুনানিতে জরিমানার অঙ্ক অনেকখানি কমিয়ে ফেলা হয়। ২০১৫ সালে স্যামসংয়ের আইনজীবিরা ক্ষতিপূরণের অঙ্কটি ১ বিলিয়ন ডলার থেকে কমিয়ে ৪০০ মিলিয়ন ডলার করবার দাবিতে ফের মামলা করে। এরপর আমেরিকার উত্তর ক্যালিফোর্নিয়ার একটি কোর্টে আইফোনের ডিজাইন নকল করে অ্যান্ড্রয়েড ফোন তৈরি করবার জন্য স্যামসাংয়ের বিরুদ্ধে শুনানি চলে।

আমেরিকার আইন অনুযায়ী, বিনা অনুমতিতে পেটেন্ট করা ডিজাইন নকল করলে সেই প্রডাক্ট থেকে রোজগার করা সম্পূর্ণ  অর্থ তুলে দিতে হবে পেটেন্টধারী কোম্পানির হাতে।

এই রায়ের প্রতিক্রিয়া হিসাবে অ্যাপেল একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছে, “আইফোনের ডিজাইন নকল করবার জন্য স্যামসাংয়ের বিরুদ্ধে এই রায়ের জন্য আমরা আদালতকে ধন্যবাদ জানাচ্ছি।”

স্বভাবতই স্যামসাং জানিয়েছে এই রায়ে তাদের প্রত্যাশা পূর্ণ হয়নি। তারা জানিয়েছে এই রায়ের বিরুদ্ধে তারা সুপ্রিম কোর্টে পাল্টা মামলা করবার সিদ্ধান্ত নিয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Samsung must pay apple 539mn in patent lawsuit