scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

ইতিহাস হল না! কক্ষপথের ভুলে শেষ হয়ে গেল পড়ুয়াদের তৈরি AzaadiSat

সাফল্য আসার আগেই ব্যর্থতার স্বাদ পেল ISRO।

ইতিহাস হল না! কক্ষপথের ভুলে শেষ হয়ে গেল পড়ুয়াদের তৈরি AzaadiSat
ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র বা ইসরো

ইতিহাস তৈরি হল না। সাফল্য আসার আগেই ব্যর্থতার স্বাদ পেল ISRO। ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্রের তৈরি নয়া স্মল স্যাটেলাইট লঞ্চ ভেহিকল বা SSLV রবিবার সকালে ক্ষতিগ্রস্ত হল ডেটা লসের কারণে। ইসরো জানিয়েছে, এই ওই উপগ্রহগুলি আর কাজে লাগবে না। কারণ, রকেট সেগুলিকে ভুল কক্ষপথে প্রতিস্থাপন করেছে। ডিম্বাকৃতি কক্ষপথের বদলে গোলাকার কক্ষপথে সেগুলি বসানোর কথা ছিল।

ইসরো চেয়ারপার্সন ডা. এস সোমানাথ বলেছেন, মিশনের শেষ মুহূর্তে কিছু ডেটা হারানোর ফলে সাময়িক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। আমরা দ্রুত সংযোগ স্থাপনের পর দেখা যায় উপগ্রহগুলির অবস্থান জানা যায়। একইসঙ্গে রকেটের পারফরম্যান্সও সমীক্ষা করা হয়।

ওই রকেটটি পৃথিবীর নজরদারি উপগ্রহ ইওএস-০২ প্রতিস্থাপন করতে মহাকাশে যায়। যার ওজন ছিল ১৪৫ কেজি। এছাড়া ভারতের স্বাধীনতার ৭৫তম বর্ষ উপলক্ষে ৭৫০ স্কুলছাত্রীর হাতে তৈরি AzaadiSat-ও কক্ষপথে ছাড়ার কথা ছিল। সেটির ওজন ছিল ৮ কেজি।

আরও পড়ুন Explained: ভারতের নতুন রকেটের উৎক্ষেপণ, ভবিষ্যতের জন্য বড় আশার কারণ, কিন্তু কেন?

সাম্প্রতিক সময়ে যে উপগ্রহগুলো মহাকাশে উৎক্ষেপিত হয়েছে, তার ৯০ শতাংশ বয়ে নিয়ে গিয়েছে এই রকেটই। আর, সেই সব কারণে এই রকেটকে গেম চেঞ্জার বলা হয়। যা ভারতীয় মহাকাশ বিজ্ঞানকে এক নতুন উচ্চতায় পৌঁছে দিতে পারে। যদিও রবিবার এই রকেটের সঠিক পথে চলতে না-পারা, চিন্তায় রাখবে ইসরোর বিজ্ঞানীদের।

বিজ্ঞানীদের একাংশ মনে করছেন এসএসএলভি রকেটটির মধ্যেও কোনও ত্রুটি থাকতে পারে। সেই কারণে হয়তো এটা প্রত্যাশিত পথে চলেনি। আর, একথা মাথায় রেখেই, আগামী বছরগুলোতে রকেট উৎক্ষেপণের ক্ষেত্রে আরও কী কী সতর্কতা নেওয়া প্রয়োজন, সেটা নিয়েও চিন্তা করছেন ইসরোর বিজ্ঞানীরা।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Satellites no longer usable as they were placed into wrong orbit isro