বড় খবর

জুমকে টেক্কা দিতে বাজারে ভারতীয় অ্যাপ ‘সে নমস্তে’

“গোপনীয়তা এবং সুরক্ষা বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখছে। ডিজিপিআর এ বিষয়ে সবুজ সংকেতও দিয়েছে”।

লকডাউন কিছুটা শিথিল, বেশিরভাগ মানুষ রাস্তায় বেরিয়ে পড়েছেন। কিন্তু এখনও অধিকাংশ অফিস বাড়ি থেকে কাজ করাকেই বেশি শ্রেয় মনে করছেন। কাজেই মানুষ এখন ভিডিও কলিং জুম প্ল্যাটফর্মের উপর নির্ভরশীল হয়ে পরেছেন। পাশাপাশি অবশ্য গুগল মিটের ব্যবহারও হচ্ছে সমান তালে।

সুরক্ষা এবং গোপনীয়তার সমস্যার কারণে, ভারত সরকার নাগরিকদের জুম ব্যবহার এড়াতে অনুরোধ করেছিল। সরকার ভারতীয় অ্যাপ ব্যবহারে জোর দিতে স্টার্ট আপ সংস্থাদের এন্ড টু এন্ট এনক্রিপটেড প্ল্যাটফর্ম তৈরির পরামর্শ দিয়েছিল। এরপরই, দেশের অনেক স্টার্টআপ সংস্থা নিজস্ব ভিডিও কনফারেন্সিং অ্যাপ্লিকেশন তৈরি করেছে। এর মধ্যে একটি হল সে নমস্তে, মুম্বইয়ের স্টার্টআপ ইনসক্রিপ্ট সংস্থা তৈরি করেছে।

পূর্বে কেবলমাত্র ওয়েব সংস্করণে উপলব্ধ ছিল, বর্তমানে নমস্তে ভিডিও কনফারেন্স প্ল্যাটফর্ম এখন গুগল প্লে স্টোর পাশাপাশি অ্যাপল অ্যাপ স্টোরেও পাওয়া যাবে।

হে নমস্তের লক্ষ্য মূলত ভারতীয় ব্যবহারকারী। যারা সর্বাদা গ্রুপ কলে করে কাজ করতে চায়। নমস্তে সিইও অনুজ গার্গ ইন্ডিয়ানেক্সপ্রেস ডটকমকে এক সাক্ষাত্কারে বলেন যে সংস্থা “গোপনীয়তা এবং সুরক্ষা বিষয়টিকে গুরুত্ব সহকারে দেখছে। ডিজিপিআর এ বিষয়ে সবুজ সংকেতও দিয়েছে।

হে নমস্তে সিইও অনুজ গার্গ ইন্ডিয়ানেক্সপ্রেস ডটকমকে এক সাক্ষাত্কারে বলেছিলেন যে সংস্থাটি “গোপনীয়তা এবং সুরক্ষা গুরুত্বের সহকারে দেখা হয়েছে।”

হে নমস্তের একটি গ্রুপ ভিডিও কলে ৫০ জন অংশগ্রহণ করতে পারে। অ্যাপ্লিকেশনটিতে স্ক্রিন শেয়ার করা, টেক্সট মোড, ফাইল শেয়ার করে নেওয়া সহ একাধিক ফিচার রয়েছে এই প্ল্যাটফর্মে।

Read the full story in English

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Say namaste app indias zoom alternative on google play store app store how to use

Next Story
দিনের সেরা প্রযুক্তি খবর: হোয়াটসঅ্যাপে গোপনীয়তা সমস্যা থেকে টিকটকের অজানা আট ফিচার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com