scorecardresearch

বড় খবর

সময়ের অভাব, আগে থেকে শিডিউল করুন নিজের ইন্সটা রিলস, জেনে নিন কীভাবে করবেন

জেনে নিন কীভাবে আপনি আপনার রিলস শিডিউল করবেন!

জেনে নিন কীভাবে আপনি আপনার রিলস শিডিউল করবেন!

গত কয়েক বছর ধরেই সোশ্যাল মিডিয়ার রমরমা। তার মধ্যে অন্যতম ইনস্টাগ্রাম। ইন্সটাগ্রাম ব্যবহার করেন না এমন মানুষ খুঁজে বের করা বেশ কঠিন, ইউজারদের আরও ভাল অভিজ্ঞতা দিতেই একের পর এক নতুন ফিচার নিয়ে হাজির এই সোশ্যাল মিডিয়া অ্যাপ। কোভিড অতিমারী শুরুর সময় থেকেই ক্রমশ নিজেকে বদলেছে ইনস্টাগ্রাম। আসলে সে সময়ই ভারতে TikTok-এর উপর নিষেধাজ্ঞা জারি হয়। তার পরেই Instagram এ দেশে ‘reels’ চালু করেছিল। সমাজ মাধ্যমে ছোট ছোট ভিডিও শেয়ার করার এই বিশেষ ফিচার দারুন জনপ্রিয় হয়।

ইনস্টাগ্রামও ক্রমশ তাদের এই জনপ্রিয় ফিচারটি আপডেট করে চলেছে। যেমন এখন reel ভিডিও শিডিউল করার বিশেষ সুবিধাও পাওয়া যায়। শুধু তাই নয়, ব্যবহারকারীরা ‘লাইভ সেশন’ও শিডিউল (schedule) করতে পারেন। অর্থাৎ, কখন ওই ভিডিও পাবলিক হবে তা আগে থেকে নির্দিষ্ট করে রাখতে পারেন ব্যবহারকারী। কিন্তু অনেকেই জানেন না এই বিশেষ পরিষেবার সম্পর্কে। তাই আর দেরি না করে জেনে নিন কীভাবে আপনি আপনার রিলস শিডিউল করবেন! যখন কেউ কোনও কাজে ব্যস্ত থাকেন, বা কোথাও ঘুরতে গেছেন, তখন তো সমাজ মাধ্যমে সক্রিয় থাকা সম্ভব হয় না। ফলে এমন সময়ের জন্যই আদর্শ হচ্ছে এই ফিচার। এতে ব্যবহারকারী যে কোনও বিষয় upload করার সময় schedule করতে পারবেন। প্রয়োজন শুধু একটি Android বা iOS মোবাইলে ইনস্টল করা Instagram অ্যাপ। এর জন্য আপনাকে যা করতে হবে তা হল,

প্রথমেই ইন্সটাগ্রাম অ্যাপ ওপেন করুন। তারপর রিলস বিভাগে যান। নিজের রিল ভিডিও বানান না হয় আপলোড করুন। পুরো ভিডিওটি effects দিয়ে, cover photo, caption, hashtags ইত্যাদি দিয়ে তৈরি করে ফেলুন। এরপর আপনি একটি শিডিউল অপশন দেখতে পাবেন তাতে ট্যাপ করুন। নিজের পছন্দ মত সময় সেট করুন। এবার আপনি আপনার কাজ করুন। সময় মত রিলস আপলোড হয়ে যাবে।

একই ভাবে আপনি নিজের ইন্সটা অ্যাকাউন্ট থেকে লাইভ ও শিডিউল করে রাখতে পারবেন। তার জন্য প্রথমেই অ্যাপ খুলুন। ডানদিকের কোনায় +(প্লাস) আইকনে ক্লিস করুন। লাইভ অপশন বেছে নিন। এরপর শিডিউল অপশন সিলেক্ট করুন। ব্যাস আপনার কাজ শেষ।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Schedule instagram reel videos