বড় খবর

পুরুষ-মহিলা সবাই পরতে পারবেন, অভিনব কন্ডোম আবিষ্কার মালয়েশিয়ার চিকিৎসকের

নতুন এই Unisex কন্ডোমের কত দাম জানেন?

গাইনোকোলজিস্ট জন ট্যাং ইং চিন এমনই ইউনিসেক্স কন্ডোম আবিষ্কার করে তামাম বিশ্বকে তাক লাগিয়েছেন।

ইউনিসেক্স কন্ডোম! শুনে চমকে উঠলেন নাকি? সম্প্রতি এমনই ইউনিসেক্স কন্ডোম আবিষ্কার করে তামাম বিশ্বকে তাক লাগিয়েছেন একজন মালয়েশিয়ান গাইনোকোলজিস্ট। তার তৈরি এমন ইউনিসেক্স কন্ডোম নিয়ে যথেষ্ট আশাবাদী তিনি। এই কন্ডোম যৌন স্বাস্থ্যের আরও ভাল নিয়ন্ত্রক হবে বলেই আশা করছেন তিনি। নতুন এই কন্ডোম নারী-পুরুষ উভয়েই ব্যবহার করতে পারবেন। মুলত এটি তৈরি করা হয়েছে মেডিকেল গ্রেড (পলিপ্রোপলিন) উপাদান থেকে। যেগুলি সাধারণ ভাবে আঘাত এবং ক্ষতের জন্য ড্রেসিং হিসাবে ব্যবহৃত হয়। এই কন্ডোম যৌন স্বাস্থ্যের আরও ভাল নিয়ন্ত্রক হবে বলেই আশা করছেন তিনি।

মেডিকেল সাপ্লাই ফার্ম ‘টুইন ক্যাটালিস্টের’ গাইনোকোলজিস্ট জন ট্যাং ইং চিন জানান, “এটি মূলত একটি আঠালো আবরণ-সহ নিয়মিত ব্যবহারের একটি কন্ডোম। এটি একটি আঠালো আবরণ-সহ একটি কন্ডোম যা যোনি বা লিঙ্গকে সংযুক্ত করে, সেইসঙ্গে অতিরিক্ত সুরক্ষার জন্য সংলগ্ন জায়গাকে আবৃত করে রাখে”। আঠালো অংশ শুধুমাত্র কন্ডোমের একপাশে প্রয়োগ করা হয়। তিনি যোগ করেন, যার অর্থ এটি বিপরীত এবং উভয় লিঙ্গ দ্বারা ব্যবহার করা যেতে পারে। ওয়ান্ডালিফের প্রতিটি বক্সে দুটি কন্ডোম রয়েছে এবং এর দাম ৩.৬১ মার্কিন ডলার মালয়েশিয়ায় এক ডজন কন্ডোমের গড় মূল্য ২০-৪০ MYR।

আরও পড়ুন স্বাস্থ্যসেবা প্রযুক্তি কীভাবে ‘স্ট্রোকের’ চিকিৎসায় বিপ্লব ঘটাচ্ছে? জানুন বিশেষজ্ঞের মতামত

ট্যাং আরও জানান যে, ওয়ান্ডালিফ কন্ডোম ক্লিনিকাল ট্রায়াল এবং পরীক্ষার বেশ কয়েকটি ধাপের মধ্য দিয়ে গেছে এবং এই ডিসেম্বরে ফার্মের ওয়েবসাইটের মাধ্যমে বাণিজ্যিকভাবে উপলব্ধ হবে। তিনি বলেন, “আপনি একবার এটি ব্যবহার করলে, আপনি বুঝতেই পারবেন না যে আপনি একটি কন্ডোম ব্যবহার করছেন।” তাঁর কথায় এই কন্ডোম ব্যবহারে অনিচ্ছাকৃত গর্ভধারণ এবং যৌন রোগ প্রতিরোধ সম্ভব।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Science malaysian gynaecologist creats worlds first unisex condoms

Next Story
এবারের দিওয়ালি সেলিব্রেশন হোক OnePlus-র সঙ্গে, মিলবে বড় ছাড়!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com