বড় খবর

আপনি ১৮ বছরের ঊর্ধ্বে, ভ্যাকসিন নিতে আগ্রহী? কীভাবে করবেন রেজিস্ট্রেশন

২৪ এপ্রিল থেকে নাম নথিভুক্তিকরণ বা রেজিস্ট্রেশন

Corona Vaccination in India age between 18-44 years, Corona India, CoWin, Arogya Setu, Vaccinatioan

করোনার বারবাড়ন্তের মধ্যে পয়লা মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সকলকে টিকা দেওয়া হবে। কিন্তু এক্ষেত্রে টিকাকরণের ব্যয়ভার বহন করবে সংশ্লিষ্ট নাগরিক। জানা গিয়েছে, ৫ মে থেকে শুরু হবে তৃতীয় পর্বের এই গণটিকাকরণ কর্মসূচি। আর ২৪ এপ্রিল থেকে নাম নথিভুক্তিকরণ বা রেজিস্ট্রেশন। কো-উইন অ্যাপের মাধ্যমেই করা যাবে রেজিস্ট্রেশন। এই পর্যায়ে কোভিশিল্ডও কোভ্যাক্সিনের সঙ্গে পাওয়া যাবে রুশ টিকা স্পুটনিক-ভি-ও।

এই পর্যায়ে ৫০ শতাংশ ভ্যাকসিন কেন্দ্রকে দেবে নির্মাণ সংস্থা। বাকি ভ্যাকসিন খোলা বাজারে বিক্রি হবে। তবে, এ বার থেকে ভ্যাকসিনের জন্য রাজ্যকে আর কেন্দ্রের ওপর নির্ভর করতে হবে না। রাজ্য সরকার সরাসরি প্রস্তুতকারক সংস্থা থেকে ভ্যাকসিন কিনতে পারবে। এই ভ্যাকসিনের দাম সরকারি হাসপাতালে ৪০০ টাকা। বেসরকারি হাসপাতালে খরচ পড়বে ৬০০ টাকা।

যদি আপনিও নিজেকে কোভিড প্রতিরোধী হিসেবে তুলে ধরতে চান। তবে অবশ্যই এই দফায় ভ্যাকসিন নিয়ে ফেলুন। সেক্ষেত্রে কীভাবে রেজিস্ট্রেশন করবেন?

  • আপনার মোবাইলে CoWIN অ্যাপটি ওপেন করুন, অথবা ওয়েব সাইট cowin.gov.in লিঙ্কে ক্লিক করুন। রেজিস্টার অথবা সাইন ইন-এ ক্লিক করুন। 
  • এরপর আপনার ১০ ডিজিটের মোবাইল নম্বর বা আধার নম্বর দিয়ে রেজিস্টার করুন। এরপর আপনার মবাইলে একটি ওটিপি (OTP) আসবে। নির্ধারিত জায়গায় সেই ওটিপিটি নথিভুক্ত করুন। সংগৃহীত ছবি।
  • রেজিস্টার হয়ে যাওয়ার পরে আপনি কবে ভ্যাকসিন নিতে যেতে পারবেন সেটি বেছে নিন। সে দিন কোনও স্লট ফাঁকা না থাকলে, অ্যাপে জানিয়ে দেওয়া ফাঁকা দিনটি বেছে নিন। 
  • নির্ধারিত দিনে ভ্যাকসিন দেওয়ার পরে, আপনি একটি রেফারেন্স আইডি পাবেন । যা দিয়ে ভ্যাকসিন সার্টিফিকেটটা পেয়ে যাবেন ঘরে বসেই। 

এক্ষেত্রে উল্লেখ্য, আপনার নাম নথিভুক্তিকরণ সম্পূর্ণ হলে একটা কনফার্মেশন মেসেজ পাবেন। আপনার ফোন বা কম্প্যুটার স্ক্রিনে। ভ্যাকসিন নিতে যাওয়ার সময় অসুবিধা এড়াতে সেই মেসেজের প্রিন্ট আউট সঙ্গে করে নিয়ে যান। নয়তো মোবাইলে আসা কনফার্মেশন মেসেজ দেখিয়েও আপনি নিতে পারবেন টিকা।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: See how you can be eligible for vaccination drive if you are adult national

Next Story
গুহায় উদ্ধার ‘হায়নামুখো’ মানব দেহ! আবিষ্কারে তাজ্জব বিজ্ঞানীমহল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com