বড় খবর

ঝক্কি ছাড়াই চড়া দামে বিক্রি করুন পুরোনো স্মার্টফোন!

অনলাইনে বিক্রি করলেই এখন ভাল দাম পাওয়া যাবে। এখন পুরনো স্মার্টফোন বিক্রি জন্য ভারতে রয়েছে বিভিন্ন ওয়েবসাইট।

নতুন স্মার্টফোনের চাহিদা বৃদ্ধির পাশাপাশি ক্রমেই বড় হচ্ছে পুরোনো হ্যান্ডসেটের বাজার। সাধ এবং সাধ্যের সমন্বয় ঘটাতে ক্রেতারা বেছে নিচ্ছেন অপেক্ষাকৃত সাশ্রয়ী দামের নানা ব্র্যান্ড ও মডেলের পুরোনো স্মার্টফোন।

নতুন মডেলের স্মার্টফোন কিনতে অনেকেই পুরোনো হ্যান্ডসেটটি বিক্রি করে দেন। এতে যেমন অল্প কিছু টাকা যোগ করলে নতুন হ্যান্ডসেট হয়ে যায় তেমনি যারা কম খরচে ভালো একটি স্মার্টফোন কিনতে চায় তাদের জন্যও সুযোগ তৈরি হয়। এই সুবিধার জন্য সেকেন্ডহ্যান্ড হ্যান্ডসেট ক্রয়-বিক্রয়ে বিশ্বজুড়ে বড় একটি বাজার গড়ে উঠেছে। এজন্য তৈরি হয়েছে অনলাইন-অফলাইন আলাদা মার্কেটপ্লেস।

অনলাইনে বিক্রি করলেই এখন ভাল দাম পাওয়া যাবে। এখন পুরনো স্মার্টফোন বিক্রি জন্য ভারতে রয়েছে বিভিন্ন ওয়েবসাইট। এই সব ওয়েবসাইট আপনার পুরনো স্মার্টফোন বিক্রি করে দেবে বেশ ভালো দামে। কোনও ফোন যদি একটু বেশিই পুরনো হয়ে যায় এবং তা যদি সারানোর প্রয়োজন পড়ে তাহলে বিনামূল্যে সেগুলি সারিয়েও দেবে এই সব ওয়েবসাইট।

যেমন Cashify-এর Mi এক্সচেঞ্জ অফার – Mi স্টোর থেকে Xiaomi ফোন কেনার সময় আপনি পুরনো Mi ফোন এক্সচেঞ্জ করতে পারবেন। Cashify অ্যাপে রেজিস্টার করে আপনার ফোন বিক্রির কথা জানালে, দোকানের এগজ়িকিউটিভ আপনার ফোন পরীক্ষা করে সেই ফোন কিনে নেবেন। যদিও এই অফারে শুধুমাত্র Xiaomi ফোন এক্সচেঞ্জ করা যাবে। এছাড়াও রয়েছে Budli, Moswap, Atterobay ওয়েবসাইট।

ব্যবহৃত ফোন বিক্রি অথবা কিনতে হলে গুরুত্বপূর্ণ কিছু বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে। মোবাইল নাম্বারের ব্যাকআপ, মেসেজ এবং কল রেকর্ড ব্যাকআপ, অ্যাকাউন্ট রিমুভ এবং লগ আউট। আমরা যখন ফোনের সব তথ্য মুছে ফেলতে ফ্যাক্টরি রিসেট দিই, তখন ডেটাগুলো মুছে যায় ঠিকই কিন্তু অ্যাক্টিভ অ্যাকাউন্টগুলো লগ আউট হয় না। তাই ফোন ফ্যাক্টরি রিসেট দেওয়ার আগে সব অ্যাকাউন্ট থেকে লগ আউট ও অ্যাকাউন্টগুলো রিমুখ করে নেওয়া উচিত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sell old refurbished smartphone online in india websites

Next Story
৫৩ কোটি ইউজারের ব্যক্তিগত তথ্য ফাঁস! কী বলছে Facebook?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com