scorecardresearch

ফাস্ট্যাগ প্রযুক্তি ব্যবহার করে ‘স্মার্ট ডায়াপার’! ভিজে গেলে নোটিফিকেশন পৌঁছে যাবে মায়ের কাছে

সেন্সরটি যখন ডাইপারে স্যাঁতসেঁতে সনাক্ত করবে, তখন এটি নিকটবর্তী কোনও গ্রহণকারীকে সংকেত প্রেরণ করবে।

smart diaper
ভিজে গেলে পৌঁছে যাবে নোটিফিকেশন

ফাস্ট্যাগের টেকনোলজি গাড়ির পর এবার বাচ্চার ডায়াপারে। টেকনোলজি মানেই প্রতিদিনের সমস্যা লঘু হওয়া। সম্প্রতি মায়েদের সমস্যা কমাতে নতুন প্রযুক্তি নিয়ে আসা হচ্ছে। ডাইপারে লাগানো হবে প্রযুক্তি। যেখান থএকে কাজ করবে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন। ঠিক যেমনটা গাড়ির সামনের কাঁচে লাগানো হয়েছে।

ছোট শিশুদের ভেজা ডায়াপার পরে থাক খুবই কষ্টকর। যার ফলে গোটা উঠতে পারে। ঠান্ডাও লেগে যেতে পারে।এই দুর্গতি থেকে ডাইপারকে স্মার্ট করার ভাবনা চিন্তা করছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি।

এমআইটি একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, “সেন্সরটি যখন ডায়াপারে স্যাঁতসেঁতে সনাক্ত করবে, তখন এটি নিকটবর্তী কোনও গ্রহণকারীকে সংকেত প্রেরণ করবে। যার ফলস্বরূপ একটি স্মার্টফোন বা কম্পিউটারে পাঠাবে।

আরএফআইডি ট্যাগটি শোষণকারী পলিমারের একটি স্তরের নীচে স্থাপন করা হবে – এক ধরণের হাইড্রোজেল যা সাধারণত ডায়াপারকে শুকনো করার জন্য ব্যবহার করা হয়। এই সময় আরএফআইডি ট্যাগটি একটি মিটার দূরে কোনও আরএফআইডি পাঠকের কাছে রেডিও সংকেত প্রেরণ করবে।

এমআইটি-র অটোড ল্যাবরেটরির গবেষণা সহায়ক পানখুরি সেন বলেছেন যে সেন্সরটি প্রাপ্তবয়স্কদের ডায়াপারেও লাগানো সম্ভব। রোগীদের সাহায্য করবে এই ডাইপার।

সেন বলেছেন, “ডায়াপারগুলি কেবল শিশুদের জন্য নয়, বয়স্ক যাঁরা শয্যাশায়ী এবং নিজের যত্ন নিতে অক্ষম রোগীদের জন্য ব্যবহার করা যেতে পারে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Smart diaper made with fastag technology will inform when its wet