বড় খবর

মেঘলা আকাশেই দিনের বেলা অন্ধকার নামবে রবিবার

সম্পূর্ণ গ্রহণের পর ‘হীরের আংটি’ও দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। উল্লেখ্য, ‘হীরের আংটি’ দেখা যায় পূর্ণগ্রহণের শুরুতে এবং শেষে

Solar eclipse June 2020 date and time in India: ২০২০ সালের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে ২১ জুন, রবিবার। এটি ভারত থেকে দৃশ্যমান হবে। সকাল ৯.১৫ থেকে গ্রহণ শুরু হবে, এবং পূর্ণগ্রহণ শুরু হবে সকাল ১০.১৭ মিনিটে। বেলা ১২.১০ মিনিটে হবে সর্বাধিক গ্রহণ, সেই মুহূর্তে হবে বলয় গ্রাস।

২০২০ সালের সূর্যগ্রহণ এশিয়া, আফ্রিকা, প্রশান্ত মহাসাগর এবং ভারত মহাসাগরের বেশিরভাগ এলাকা থেকেই দেখা যাবে। সম্পূর্ণ গ্রহণের পর ‘হীরের আংটি’ও দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। উল্লেখ্য, ‘হীরের আংটি’ দেখা যায় পূর্ণগ্রহণের শুরুতে এবং শেষে, যেসময় সৌরমুকুট বা করোনা (না, ভাইরাস নয়!) দৃশ্যমান হয়ে ওঠে। গোটা ব্যাপারটা দেখতে লাগে হীরের আংটির মতো।

solar eclipse june 2020
বিখ্যাত ‘ডায়মন্ড রিং’ বা হীরের আংটি। ছবি সৌজন্য: নাসা

Solar eclipse timing

যখন সূর্য, পৃথিবী ও চাঁদ একই সরলরেখা বরাবর থাকে আর চাঁদের অবস্থান পৃথিবী ও সূর্যের মাঝখানে হয়, তখন চাঁদের ছায়া সূর্যকে ঢেকে দেয়, এবং পৃথিবীর কোনও না কোনও অংশের ওপর গিয়ে পড়ে। ফলে সেই অংশ প্রায় অন্ধকার হয়ে আসে।

১৪ ডিসেম্বরের সূর্যগ্রহণ

এর পর ১৪ ডিসেম্বর, ২০২০, সকাল ৭.০৩ থেকে ১১.২৪ পর্যন্ত চলবে সূর্যগ্রহণ। সকাল ৮.০২ মিনিট থেকে শুরু হবে বলয় গ্রাস। ৯.৪৩ মিনিট নাগাদ সম্পূর্ণ গ্রহণ দেখা যাবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Read the full story in English

Web Title: Solar eclipse june 2020 date and time in india

Next Story
দিনের সেরা প্রযুক্তির খবর: চিনের পণ্য ব্যবহার করবে না বিএসএনএল, রাজনৌতিক বিজ্ঞাপন বন্ধ ফেসবুকে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com