মুখ দেখালেই মিলবে প্লেনে ওঠার অনুমতি

বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী সুরেশ প্রভু বলেন, দেশের সমস্ত বিমানবন্দরে প্রবেশের জন্য বায়োমেট্রিক সুবিধা পাওয়া যাবে। বর্তমান পদ্ধতির পাশাপাশিই এই নতুন পদ্ধতি শুরু হবে, তবে তা বাধ্যতামূলক হবে এমনটা নয়।

By: Bengaluru  Updated: October 5, 2018, 03:29:25 PM

আগামী বছর থেকে দরকার পড়বে না একাধিক পরিচয় পত্রের। দরকার পড়বে না বিমানে ওঠার জন্য বের্ডিং পাসেরও। বৃহস্পতিবার ঘোষণা করা হয়েছে, ডিজি যাত্রা নামক সরকারি প্রকল্পের অধীনে শীঘ্রই বিমানবন্দরে মুখের পরিচিতিই শেষ স্বীকৃতি হবে এমন প্রযুক্তি আসতে চলেছে।

এই উদ্যোগকে “forward-looking and futuristic” বলে বর্ণনা করা হয়েছে। বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী সুরেশ প্রভু বলেন, দেশের সমস্ত বিমানবন্দরে প্রবেশের জন্য মুখের বায়োমেট্রিক সুবিধা পাওয়া যাবে। তিনি জানান, বর্তমান পদ্ধতির পাশাপাশিই এই নতুন পদ্ধতি শুরু হবে, তবে তা বাধ্যতামূলক হবে এমনটা নয়। শুধুমাত্র ইচ্ছুক বিমান যাত্রীরাই বিমানবন্দরে প্রবেশের সময় বায়োমেট্রিক্স-ভিত্তিক ডিজিটাল প্রসেসিং সিস্টেমটি ব্যবহার করতে পারবেন। মন্ত্রীর মতে, ডিজি যাত্রার এই প্রকল্প শুরু হবে ২০১৯ সালের ফেব্রুয়ারী মাস নাগাদ ।

‘Digi Yatra’ উদ্যোগের আওতায় ডিজিটালে নিয়ে আসার চেষ্টা করা হচ্ছে বোর্ডিং পাস এবং নিরাপত্তা সংক্রান্ত বিষয়। বায়োমেট্রিক সেলফ-বোর্ডিং প্রযুক্তি যাত্রী অভিজ্ঞতাকে বদলে দেবে বলে আশা করা হচ্ছে।

চলতি মাসে কয়েকদিন আগে বেঙ্গালুরু আন্তর্জাতিক বিমানবন্দর ডিজিটাল এবং বায়োমেট্রিক পরিষেবা দেওয়ার জন্য চুক্তিবদ্ধ হয়েছে। ২০১৯ সালের প্রথম দিকে Jet Airways, Air Asia এবং SpiceJet যাত্রীদের এই ফিচার ব্যবহার করতে দেওয়া হবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Soon your face can get you entry at the airport

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X