scorecardresearch

বড় খবর

ভারতে টাটার নতুন ইলেকট্রিক গাড়ি ‘নেক্সন-ইভি’

মোবাইল অ্যাপের মাধ্যমে গাড়ির সঙ্গে কানেক্ট করতে পারবেন। রিমোট কম্যান্ড, অ্যালার্ট, কি-লেসএন্ট্রি রয়েছে।

ইলেকট্রিক গাড়ির জগতে পা রাখল টাটা মোটরস। যত দিন গড়াচ্ছে, ভারতে শ্লথ গতিতে বাড়ছে ইলেকট্রিক গাড়ির চাহিদা। সেই চাহিদায় ইন্ধন জোগাতে এমন সিদ্ধান্ত নিয়েছে টাটা। বৃহস্পতিবার এসিইউভি নেক্সন লঞ্চ করেছে টাটা মোটরস। ভারতে ইলেকট্রিক গাড়ির বাজারে তিন নম্বরে স্থানে এই নতুন গাড়ি। এই সিরিজে মোট তিনটি গাড়ি নিয়ে আসা হবে। নেক্সন এক্সএম, এক্সজেড প্লাস এবং এক্সজেড প্লাস লাক্স।

২০২০ সালের প্রথমদিকেই এই গাড়ি হাতে পাবে গ্রাহক।
২০২০ সালের প্রথমদিকেই এই গাড়ি হাতে পাবে গ্রাহক।

দাম কত হবে সে সম্পর্কে এখনও খোলসা করে কিছু জানায়নি সংস্থা। তবে আপনি যদি কিনতে ইচ্ছুক হন তাহলে শুক্রবার থেকে ২১,০০০ টাকা দিয়ে আগাম বুক করতে পারবেন। সংস্থা জানিয়েছে, ২০২০ সালের প্রথমদিকেই এই গাড়ি হাতে পাবে গ্রাহক।

রয়েছে 'ডুয়াল এয়ারব্যাগ'
রয়েছে ‘ডুয়াল এয়ারব্যাগ’


ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রে প্রথমেই মাথায় আসে গাড়ির ব্যাটারির ব্যাকআপ কত? ৩০.২ কিলোওয়াটআওয়ার লিথিয়াম আয়ন ব্যটারি একবার পুরো চার্জে ৩০০ কিলোমিটার যেতে পারবে। কোম্পানি জানিয়েছে শূন্য থেকে ৬০ কিলোমিটার গতিবেগ তুলতে সময় লাগবে মাত্র ৪.৬ সেকেন্ড। ১০০ কিলোমিটার তুলতে প্রায় ১০ সেকেন্ড সময় লাগবে। সংস্থা জানিয়েছে, ঘণ্টা খানেকের মধ্যে ৮০ শতাংশ চার্জ সম্পূর্ণ হয়ে যাবে। তার জন্য বাড়িতে ১৫ অ্যাম্পিয়ারের সকেট/প্লাগ পয়েন্ট থাকতে হবে। এই গাড়িতে মোটর থাকছে ৯৫ কিলোওয়াট, যা ১২৯ এইচপি, টর্ক ২৪৫ এনএম।

 

সবচেয়ে উল্লেখ যোগ্য দিক, ৩৫ মোবাইল অ্যাপের মাধ্যমে গাড়ির সঙ্গে কানেক্ট করতে পারবেন। রিমোট কম্যান্ড, অ্যালার্ট, কি-লেসএন্ট্রি রয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Tata nexon electric vehicle unveiled in india price features motor range all other details explained