ভারতের আকাশে ড্রোন ওড়ানোর রেজিস্ট্রেশন শুরু

অনলাইন মাধ্যমে শুরু হল ড্রোন পরিষেবার নথিভূক্তকরণ। সমস্ত কার্যকলাপ সংগঠিত হবে বিমান পরিষেবা মন্ত্রকের আওতায়। ডিসেম্বর মাসের ১ তারিখ থেকেই শুরু হয়েছে রেজিস্ট্রেশন প্রক্রিয়া।

By: New Delhi  Dec 5, 2018, 2:51:32 PM

অনলাইন শুরু হল ভারতে ড্রোন পরিষেবার নথিভূক্তকরণ। সমস্ত কার্যকলাপ সংগঠিত হবে বিমান পরিষেবা মন্ত্রকের আওতায়। ডিসেম্বর মাসের ১ তারিখ থেকেই শুরু হয়েছে রেজিস্ট্রেশন প্রক্রিয়া। ডিজিটাল স্কাই পোর্টাল থেকে আপনার এবং আপনার ড্রোনের রেজিস্ট্রেশন করতে পারবেন। বিমান পরিষেবা মন্ত্রী সুরেশ প্রভু তাঁর টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে সাইটের লিঙ্ক এবং রেজিস্ট্রেশন শুরু হওয়ার খবর পোস্ট করে জানিয়েছেন https://digitalsky.dgca.gov.in/,  এই লিঙ্ক থেকেই করতে পারবেন রেজিস্ট্রেশন।

ডিসেম্বরের ১ তারিখে ‘জাতীয় ড্রোন পলিসি’ চালু হওয়ার পর ভারতের আকাশে ড্রোন বা রিমোটচালিত বিমানের উড়ান আইনি বৈধতা পেয়েছে। তবে সংশোধন করে যে আইন প্রণয়ন করা হয়, সেই বিধি নিষেধ মেনেই বৈধতা দেওয়া হবে। নতুন নিয়ম অনুযায়ী কৃষি, স্বাস্থ্য ও দুর্যোগের ত্রাণ, এছাড়া বিভিন্ন সেক্টর যেমন ফটোগ্রাফি, নিরাপত্তা, নজরদারির ক্ষেত্রে প্রাইভেট অপারেটরদের ড্রোন ব্যবহারে অনুমতি দেওয়া হবে। “ড্রোন রেগুলেশনস 1.0” নীতিতে উল্লেখ আছে ভারতের মধ্যে কোথায়, কখন এবং কিভাবে ড্রোনগুলি পরিচালনা করতে হবে। ডিজিসিএ বা ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন ন্যানো, মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি, এবং বড় হিসাবে পাঁচ ধরনের ড্রোন নথিভুক্ত করবে।

আরও পড়ুন: জীবনদায়ী অঙ্গ বয়ে নিয়ে যাবে ড্রোন

নতুন নীতির আওতায়, ২৫০ গ্রাম বা তার চেয়ে কম ওজনের ন্যানো ড্রোনগুলির লাইসেন্সের প্রয়োজন নেই। অবশিষ্ট বিভাগের ড্রোনগুলির ক্ষেত্রে ডিজিটাল স্কাই পোর্টালে নিবন্ধন করতে হবে। ডিজিসিএ থেকে অনুমোদন দেওয়া হবে ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর (UIN) বা আননেমড এয়ারক্রাফ্ট অপারেটরস পারমিট (UAOP)। একটি নতুন ইউআইএন-এর ফী ১,০০০ টাকা। এদিকে, নতুন UAOP-এর মূল্য ২৫,০০০ টাকা, যা বৈধ থাকবে আগামী পাঁচ বছর। এই দুটির জন্য bharatkosh.gov.in ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য নথিভুক্ত করা হবে।

আরও পড়ুন: বিস্তৃত হলো ড্রোন ব্যবহারের ক্ষেত্র, কিন্তু শর্তসাপেক্ষ

মন্ত্রকের মতে, ড্রোন ওড়ানোর জন্য RPAS অপারেটরদের প্রয়োজনীয় তথ্য জমা করতে হবে। ‘সবুজ জোনে’ ওড়াতে হলে শুধুমাত্র পোর্টাল বা অ্যাপের মাধ্যমে ফ্লাইটের সময় এবং অবস্থানের যাবতীয় তথ্য দিতে হবে। ‘হলুদ জোনে’ ওড়ার জন্য অনুমতি নিতে হবে, এবং ‘লাল জোনে’ অনুমতি দেওয়া হবে না। বাকি তথ্য শীঘ্রই ঘোষণা করা হবে। অনুমতি দেওয়া হলে তা পোর্টালে ডিজিটালভাবে উপলব্ধ হবে। অসামরিক বিমান পরিবহন মন্ত্রী জয়ন্ত সিনহার অধীনে ড্রোন নীতি 2.0 এর সুপারিশে মন্ত্রক একটি টাস্কফোর্স গঠন করেছে। এই টাস্কফোর্স বছরের শেষে তাদের চূড়ান্ত রিপোর্ট প্রকাশ করবে।

Read the full story in English

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Technology News in Bengali.


Title: Drone policy is live, govt starts online registrations: ভারতের আকাশে ড্রোন ওড়ানোর রেজিস্ট্রেশন শুরু

Advertisement