বড় খবর

অপেক্ষার অবসান! নতুন বছরের শুরুতেই আসতে চলেছে দ্রুত গতির 5G

গুরুগ্রাম, বেঙ্গালুরু, কলকাতা, মুম্বই, চন্ডীগড়, দিল্লি, জামনগর, লখনউ, পুনে আর গান্ধীনগরে এই পরিষেবা মিলবে।

নতুন বছরের শুরুতেই আসতে চলেছে দ্রুত গতির 5G

নতুন বছরে গ্রাহকদের জন্য সুখবর। আসছে ৫জি পরিষেবা। দেশের বিশেষ কয়েকটি শহরে নতুন বছর থেকেই মিলবে এই ৫জি পরিষেবা।একবার দেখে নেওয়া যাক কোন কোন শহরে এই ধরনের পরিষেবার সুবিধা মিলবে? সূত্রের খবর, গুরুগ্রাম, বেঙ্গালুরু, কলকাতা, মুম্বই, চন্ডীগড়, দিল্লি, জামনগর, লখনউ, পুনে আর গান্ধীনগরে এই পরিষেবা মিলবে।

সূত্রের খবর, ভারতী এয়ারটেল, রিলায়েন্স জিও, ভোডাফোন আইডিয়া ইতিমধ্যেই এই ৫জি পরিষেবার মহড়া দিয়েছে। সোমবার টেলিকমিউনিকেশন মন্ত্রক জানিয়ে দিয়েছে, দেশের মেট্রো ও বড় শহরগুলিতে এই প্রথম ৫জি পরিষেবা চালু হবে। জানা গিয়েছে ২০২১-এর ৩১ ডিসেম্বরের মধ্যেই 5G পরিষেবার প্রাথমিক কাজ শেষ হয়ে যাবে। এর জন্য খরচ হবে প্রায় ২২৪ কোটি টাকা। মোট ১৩টি শহরে বিদ্যুৎ গতিতে চলবে ইন্টারনেট। স্পেকটার্ম নিলাম হতে পারে ২০২২ সালের মার্চ মাসে। এই পরিষেবা একবার চালু হয়ে গেলে, ইন্টারনেট ডেটা স্পিড বেশকিছুটা বেড়ে যাবে। আর তার অপেক্ষাতেই দিন গুনছেন ইন্টারনেট ব্যবহারকারীরা।

জানা গিয়েছে, ওই সমস্ত শহরে ইতিমধ্য়ে 5G পরিষেবা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করে দিয়েছে বেশ কয়েকটি মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থা। সেগুলো হল এয়ারটেল, ভোডাফোন আইডিয়া এবং রিলায়্যান্স জিও। টেলিকমিউনিকেশন বিভাগ (Department of Telecommunications) সূত্রে খবর, এই পরিষেবা শুরু করতে যৌথ ভাবে কাজ করছে IIT বম্বে, IIT দিল্লি, IIT হায়দরাবাদ, IIT মাদ্রাস, IIT কানপুর এবং  IISc বেঙ্গালুরু। গত ৩৬ মাস ধরে কাজ করছে তারা।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology 5g network to roll out in india by 2022 will be availble in metro cites

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com