বড় খবর

উৎসবের মরশুমে বিশেষ উপহার! Amazon-এ এবার বাংলা ভাষায় কেনাকাটি

গ্রাহকদের আরও ইউজার ফ্রেন্ডলি পরিষেবা প্রদান করতেই Amazon’র এই অভিনব উদ্যোগ।

In latest issue, Panchjanya targets Amazon
আরএসএস-এর সাপ্তাহিক পত্রিকায় অ্যামাজনকে তুলোধনা।

Amazon তাদের গ্রাহকদের আরও স্বচ্ছন্দে কেনাকাটার আনন্দ দিতে বাংলা এবং মারাঠি ভাষা তাদের অ্যাপ এবং সাইটে যুক্ত করেছে। গ্রাহকদের আরও ইউজার ফ্রেন্ডলি পরিষেবা প্রদান করতেই Amazon’র এই অভিনব উদ্যোগ। গ্রাহকরা তাদের ডেস্কটপ সাইট ছাড়াও, অ্যান্ড্রয়েড এবং আইওএস অ্যাপে তাঁদের পছন্দের ভাষা নির্বাচন করে শপিং করতে পারবেন। সংস্থা জানিয়েছে, নতুন এই দূটি ভাষা চালু করার আগে তাঁরা বিশেষজ্ঞ ভাষাবিদদের কাছ থেকে তাঁদের অভিজ্ঞতা এবং পরামর্শ গ্রহণ করেছেন এবং সবশেষে এই নতুন আপডেট নিয়ে এসেছে সংস্থা।

ই-কমার্স প্ল্যাটফর্মে এখন বাংলা, মারাঠি, হিন্দি, ইংরেজি, কন্নড়, মালয়ালম, তামিল এবং তেলুগু-সহ মোট সাতটি ভারতীয় ভাষাতে শপিং করতে পারবেন গ্রাহকরা। ব্যবহারকারীরা আমাজন অ্যাপ বা ওয়েবসাইট থেকে কান্ট্রি অ্যান্ড ল্যাঙ্গুয়েজ সেটিংসে গিয়ে যেকোনও ভারতীয় ভাষায় যেতে পারবেন এবং তাঁদের পছন্দসই ভাষাকে চয়ন করতে পারবেন। একবার নির্বাচিত হলে, অ্যামাজন ভবিষ্যতের ভিজিটের জন্য নির্বাচিত ভাষা পছন্দ মনে রাখবে।

Amazon জানিয়েছে, ভয়েস-বেসড শপিং-এর ক্ষেত্রে তাঁরা হিন্দিকে খুব শীঘ্রই নিয়ে আসতে চলেছে। Amazon গতবছরই ভয়েস-বেসড শপিং-এ ইংরাজিকে যুক্ত করেছিল। নতুন এই পরিষেবা ব্যবহারকারীদের পণ্য অনুসন্ধান বা তাদের অর্ডার স্টেটাস চেক করার জন্য হিন্দিতে কথা বলার অনুমতি দেবে। ব্যবহারকারীদের হিন্দিতে ভয়েস-বেসড কেনাকাটার অভিজ্ঞতা অ্যাক্সেস করতে তাঁদের অ্যাপ আপডেট করতে হবে। একবার আপডেট হয়ে গেলে ব্যবহারকারীরা অ্যাপটি খুলতে পারেন, তাঁদের পছন্দের অ্যাপের ভাষা হিন্দিতে সেট করতে পারেন এবং সার্চ বারের পাশে প্রদর্শিত মাইক আইকনে ট্যাপ করতে পারেন। এখন পর্যন্ত, ভয়েস অফার শুধুমাত্র অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য উপলব্ধ।

সংস্থার ডিরেক্টর, (কাস্টমার এক্সপেরিয়েন্স অ্যান্ড মার্কেটিং) কিশোর থোটা এক সাক্ষাৎকারে বলেছেন, “উৎসবের মরশুমে Amazon তাঁর গ্রাহকদের আরও ভাল কেনাকাটার আনন্দ দিতে নতুন দুটি আঞ্চলিক ভাষাকে পরিষেবায় অন্তর্ভুক্ত করেছে”। এর সঙ্গেই তিনি বলেন, “আঞ্চলিক ভাষার কেনাকাটার অভিজ্ঞতার সঙ্গে আমাদের লক্ষ্য হল ই-কমার্সকে গ্রাহকদের জন্য সহজলভ্য, প্রাসঙ্গিক এবং সুবিধাজনক করে তোলা”। Amazon জানিয়েছে, ২০২১ সালে, ৫০ লক্ষেরও বেশি গ্রাহক ভারতীয় ভাষায় প্ল্যাটফর্মে কেনাকাটা করেছিলেন। প্ল্যাটফর্মটি এখন মারাঠি এবং বাংলা ছাড়াও হিন্দি, ইংরেজি, কন্নড়, মালয়ালম, তামিল, তেলুগু-সহ মোট আটটি ভাষায় তাদের গ্রাহকদের প্লাটফর্মে কেনাকাটার আনন্দ দিয়ে থাকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology amazon will now allow user to shop in bengali and marathi

Next Story
আসছে ‘Flipkart Big Billion Days’ সেল, কী কী অফার রয়েছে এবার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com