বড় খবর

স্টিভ জোবসের প্রথম চাকরির আবেদনপত্র নিলামে! দর কত উঠল জানেন?

১৯৭৩ সালের এই চাকরির আবেদনপত্রটি স্টিভ জোবস নিজের হাতেই পুরণ করেছিলেন।

১৯৭৩ সালের এই চাকরির আবেদনপত্রটি স্টিভ জোবস নিজের হাতেই পুরণ করেছিলেন।

অ্যাপলের কর্ণধার স্টিভ জোবসের প্রথম এবং একমাত্র চাকরির আবেদনপত্র নিলাম হল ২.৫ কোটিরও বেশি মুল্যে। ‘অ্যাপল’ প্রযুক্তি চর্চায় বিশ্বের অন্যতম প্রধান জনপ্রিয় একটি কোম্পানি। অ্যাপলের প্রতিষ্ঠাতা হিসেবে স্টিভ জোবসকে সমগ্র বিশ্ব আজ চেনে। কিন্তু আপনি কি জানেন যে প্রযুক্তি এবং উদ্যোক্তা প্রতিভার অন্যতম প্রধান মুখ স্টিভ জোবসকেও একদিন একটা সামান্য চাকরির জন্য হন্যে হয়ে ঘুরতে হয়েছিল! শুনে অবাক লাগলেও এমনটাই ঘটেছিল স্টিভ জোবসের সঙ্গে। আর তার অন্যতম প্রধান প্রমাণ হিসাবে উঠে এসেছে জবসের প্রথম চাকরির আবেদনপত্র, যেটি সম্প্রতি নিলাম হয়েছে। আর যার দর উঠেছিল ২.৫ কোটি টাকা। ১৯৭৩ সালের এই চাকরির আবেদনপত্রটি স্টিভ জোবস নিজের হাতেই পুরণ করেছিলেন। সেই সময় তাঁর বয়স ছিল মাত্র ১৮ বছর। জোবস নিজেও জানতেন না তাঁর সামনে এত সুন্দর উজ্জ্বল ভবিষ্যৎ অপেক্ষা করে আছে।

চাকরির সেই আবেদনপত্রটি


যে আবেদনপত্রটি সম্প্রতি অনলাইন নিলাম হয়েছে, তাতে অন্যান্য় সব চাকরির আবেদনপত্রের মতোই নাম, ঠিকানা, বয়স, ড্রাইভিং লাইসেন্স-সহ যাবতীয় বিষয় নিবন্ধ করার কলাম ছিল। আর সেই কলামগুলি জোবসের নিজের হাতেই পুরণ করা ছিল।
নিলাম পৃষ্ঠায় বলা হয়েছে যে, স্টিভ জোবস পোর্টল্যান্ডের রিড কলেজ থেকে পড়াশোনার শেষে চাকরির আবেদন করেছিলেন এবং ১৯৭৪ সালে তিনি ভিডিও গেম ডিজাইনার হিসাবে প্রথম চাকরিতে যোগ দেন। স্টিভ জোবসের সঙ্গে স্টিভ ওজনিয়াকও এই একই চাকরিতে যোগ দিয়েছিলেন।

আরও পড়ুন সম্পূর্ণ ভার্চুয়াল মাধ্যমে Facebook-কে পরিণত করার লক্ষ্যে জুকারবার্গ

পরে ১৯৭৬ সালে, স্টিভ জোবস এবং স্টিভ ওজনিয়াক দুজনেই সেই চাকরি ছেড়ে অ্যাপল কম্পিউটার প্রতিষ্ঠা করেন এবং ১৯৭৭ সালে “অ্যাপল” নামে একটি কম্পিউটার বের করে। যেটি ছিল কোম্পানির প্রথম সফল পার্সোনাল কম্পিউটার।

১৯৭৩ সালের স্টিভ জোবসের চাকরির এই আবেদন “ইতিহাসের একটি অনন্য অংশ” হিসাবে ব্যাখ্যা করা হয়েছে। তবে জোবসের এই আবেদনপত্রটি এর আগেও একবার নিলাম হয়েছিল বলে সংস্থা সুত্রে পাওয়া খবরে উল্লেখ করা হয়েছে। এটি প্রথমে ২০১৭ সালে ১৮৭৫০ ডলারে, তারপরে ২০১৮ সালে ১৭৪৭৫৭ ডলারে এবং শেষ ২০২১ সালের মার্চ মাসে ২২২৪০০ ডলারে নিলাম হয়। তবে এই শেষ নিলাম ঘিরে আগ্রহ এবং আকর্ষণের মাত্রা ছিল সম্পূর্ণ আলাদা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology apple co founder steve jobs first and only job application sold for over rs 2 5 crore

Next Story
ফ্রেন্ডশিপ-ডে উপলক্ষে বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টফোনে আকর্ষণীয় ছাড়, দেখুন অফারগুলি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com