বড় খবর

আজ রাতেই Apple’s ‘ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং’ ইভেন্ট, রয়েছে চমকের পর চমক

iPhone 13 সিরিজ লঞ্চ হতে পারে আজ, সঙ্গে জানুন আর কী কী আনছে Apple

Apple তার বার্ষিক ইভেন্ট উপলক্ষে লঞ্চ করছে বহু প্রতিক্ষিত iPhone 13 সিরিজ।

আজ, ১৪ সেপ্টেম্বর। অপেক্ষা মাত্র কয়েক ঘন্টার। Apple-এর লঞ্চ ইভেন্ট অনুষ্ঠিত হতে চলেছে আজ ভারতীয় সময় রাত ১০:৩০ মিনিটে। এই ভার্চুয়াল ইভেন্টের নাম দেওয়া হয়েছে ‘ক্যালিফোর্নিয়া স্ট্রিমিং’। আজই লঞ্চ হতে চলেছে আইফোন ১৩ সিরিজ। সেই সঙ্গে লঞ্চ হতে পারে অ্যাপেল ওয়াচ সিরিজ ৭ এবং এয়ারপডস ৩। উল্লেখ্য, আইফোন ১৩ সিরিজে মোট চারটি ফোন লঞ্চের সম্ভাবনা রয়েছে। রেগুলার আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স লঞ্চ হতে পারে। যদিও Apple সংস্থার তরফে নিশ্চিতভাবে এখনও একথা জানানো হয়নি। তবে অনুমান, এই চারটি ফোন আইফোন ১৩ সিরিজে লঞ্চ হবে।

লঞ্চ হতে চলেছে আইফোন ১৩ সিরিজ, একনজরে সেইসব ফোনের সম্ভাব্য ফিচারগুলো দেখে নেওয়া যাক

বিভিন্ন সূত্রে শোনা যাচ্ছে যে আগের তুলনায় অর্থাৎ আইফোন ১২ সিরিজের থেকে ছোট সাইজের নচ ডিজাইন থাকবে আইফোন ১৩ সিরিজের ফোনগুলির ফ্রন্ট ডিসপ্লে বা সামনের অংশের স্ক্রিনে।

ক্যামেরা সেটিংসের ক্ষেত্রে শোনা গিয়েছে, আগের আইফোন ১২ সিরিজের তুলনায় আইফোন ১৩ সিরিজের মডেলগুলোতে বেশি মেগাপিক্সেলের ক্যামেরা সেনসর থাকবে। সূত্রের খবর, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্সের ক্ষেত্রে উন্নত মানের আলট্রা ওয়াইড ক্যামেরা থাকার সম্ভাবনা রয়েছে।

আইফোন ১৩ এবং আইফোন ১৩ মিনি- এই দু’টি ফোন লঞ্চ হতে পারে ৬৪ জিবি এবং ১২৮ জিবি স্টোরেজ সমেত। অন্যদিকে, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স লঞ্চ হতে পারে ১২৮ জিবি, ২৫৬ জিবি এবং ৫১২ জিবি স্টোরেজ কনফিগারেশনে। এর পাশাপাশি এও শোনা গিয়েছে যে, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্সের ক্ষেত্রে ১ টিবি স্টোরেজের মডেলও লঞ্চ হতে পারে।

আইফোন ১৩ এবং আইফোন ১৩ মিনি লঞ্চ হতে পারে কালো, নীল, গোলাপি, বেগুনি, সাদা এবং (PRODUCT) RED বা লাল রঙে। এর পাশাপাশি আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স— এই দুই ফোন লঞ্চ হতে পারে কালো, রুপোলি, সোনালি এবং ব্রোঞ্জ রঙে।

আইফোন ১৩ প্রো ম্যাক্স ফোনে আগের তুলনা ১৮ থেকে ২০ শতাংশ বড় ব্যাটারি থাকতে পারে। আইফোন প্রো মডেলে আবার ১২০Hz রিফ্রেশ রেটের ডিসপ্লে থাকার সম্ভাবনা রয়েছে। অনলাইনে এবং বিভিন্ন ওয়াবসাইটে ফাঁস হওয়া তথ্য থেকে অনুমান করা হচ্ছে যে আইফোন ১২ সিরিজের তুলনায় ছোট ডিসপ্লে নচ, উন্নত মানের ক্যামেরা, A15 চিপ, ১২০Hz রিফ্রেশ রেটের ডিসপ্লে থাকতে পারে আইফোন ১৩ সিরিজে।

অ্যাপেলের নতুন আইফোন ১৩ সিরিজে ওয়াই-ফাই ৬ কানেক্টিভিটির পাশাপাশি ইউজারদের নিরাপত্তার খাতিরে থাকতে পারে Face ID ফিচার। অ্যাপেলের স্মার্টওয়াচের সঙ্গে সংযুক্ত করা যেতে পারে এই সমস্ত ফোন।

শোনা যাচ্ছে, আইফোন ১৩ মিনি মডেলে ৫.৪-ইঞ্চি ডিসপ্লে থাকতে পারে। অন্যদিকে রেগুলার আইফোন ১৩ এবং আইফোন ১৩ প্রো মডেলে ৬.১-ইঞ্চির ও আইফোন প্রো ম্যাক্স মডেলে ৬.৭-ইঞ্চির ডিসপ্লে থাকার সম্ভাবনা রয়েছে।

আইফোন ১৩ সিরিজ কি একটি দামি মডেলের ফোন হতে চলেছে?

বিশ্লেষক মিং-চি কুও দাবি করেছেন যে, সমস্ত আইফোন ১৩ মডেল ১২৮ জিবি স্টোরেজে শুরু হবে এবং প্রো মডেলের জন্য 1TB বিকল্প থাকবে। যেহেতু আইফোন ১৩ সিরিজে ৬৪ জিবি স্টোরেজ স্পেস থাকবে না, তাই অনুমান করা যায় আইফোনের দাম বেশি হতে পারে। তাই বেস মডেলের জন্য দাম কিছুটা বাড়লেও, ইউজাররা আরও বেশি স্টোরেজ স্পেস পাচ্ছেন আইফোন ১৩ সিরিজে। আজ ইভেন্টে এই সিরিজের ফোন লঞ্চের পর ১৭ সেপ্টেম্বর থেকে আইফোন ১৩ সিরিজের প্রি-বুকিং অর্ডার নেওয়া শুরু হবে হবেও গুজব শোনা যাচ্ছে। অতিমারী পরিস্থিতিতে বিশ্বব্যাপী চিপসেটের ঘাটতির কারনে কর দ্রুত বাজারে এই সিরিজের ফোনের উপলভ্যতা শুরু হতে পারে সেই দিকেই তাকিয়ে টেকদুনিয়া।

অ্যাপল ওয়াচ ৭ সিরিজ

আজ ক্যালিফোর্নিয়া ইভেন্টে অ্যাপেল লঞ্চ করতে পারে তাদের অ্যাপল ওয়াচ ৭ সিরিজ। অ্যাপেলের সিইও টিম কুক অনেক অনুষ্ঠানে বলেছিলেন যে, “স্বাস্থ্য হবে অ্যাপলের মানবজীবনের জন্য সবচেয়ে বড় অবদান”। তাই অ্যাপল ওয়াচ ৭ সিরিজে কিছু হেলথ ট্রিকস ফিচার থাকবে বলেই আশা করা যায়। এর সঙ্গেই এতে থাকতে পারে একটি একটি বড় ফ্ল্যাট-এজ ডিজাইন ডিসপ্লে। উন্নত ব্যাটারি লাইফ। ওয়াচ সিরিজ ৭ এর মধ্যে একটি দ্রুত প্রসেসর, ৪১ মিমি এবং ৪৫ মিমি (40 মিমি এবং 44 মিমি থেকে বড় স্ক্রিনের আকার)এবং পাতলা বেজেল অন্তর্ভুক্ত থাকতে পারে।

এয়ারপডস কি আগের মডেল থেকে আলাদা হতে পারে?

আজকের এই ইভেন্টে অ্যাপলের তরফে লঞ্চ হতে চলেছে থার্ড জেনারেশন এয়ারপডস। এন্ট্রি-লেভেল এয়ারপডগুলিতে এমন একটি ডিজাইন আমারা আশা করতে পারি যেগুলি সাধারণত অ্যাপলের দামি এয়ারপডসগুলিতে আমরা দেখতে পাই। একটি ছোট চার্জিং কেস সহ উন্নত সাউন্ড সিস্টেম থাকলেও এই মডেলে থাকছে না অ্যাক্টিভ নয়েজ ক্যানশেলেসনের মত ফিচার। এগুলি বাজারে অন্যান্য এয়ারপডসগুলির থেকে ব্যবহারকারীদের এক আলদা অভিজ্ঞতা দেবে বলেই আশা।

আইপ্যাড মিনি অথবা ম্যাকবুক প্রো কি আমরা এই ইভেন্ট থেকে আজ আশা করতে পারি?

অ্যাপল খুব শীঘ্রই একটি নতুন আইপ্যাড মিনি ৬ এর পাশাপাশি ১৪ ইঞ্চি এবং ১৪ ইঞ্চির একটি ম্যাকবুক লঞ্চ করতে চলেছে। তবে সেটি আজকেই হতে চলেছে কিনা সে ব্যাপারে এখনই নিশ্চিত করে কিছু বলা না গেলেও, সম্ভবত আজকের ইভেন্টে এটি লঞ্চ করা হবে না। আইপ্যাড মিনি ৬ একটি পাতলা বেজেল এবং একটি টাচআইডি (হোম বোতাম নেই) দিয়ে সরাসরি ফ্ল্যাট-এজ ডিজাইন সহকারে বাজারে আসবে বলে রিপোর্ট অনুসারে জানা গেছে। ১৪ এবং ১৬ ইঞ্চির নতুন ডিজাইন করা ম্যাকবুক প্রো M1X সিলিকন সহ বাজারে লঞ্চ হবে জানা গিয়েছে। একটি বড় ২৭ ইঞ্চি ডিসপ্লে সাইজের আইম্যাকের লঞ্চের বিষয়ে একাধিক গুজব শোনা যাচ্ছে।

আইওএস ১৫ ঘোষণা করবে কি এই ইভেন্ট থেকে?

আইফোন ১৩ সিরিজের ইভেন্টে অ্যাপল ওয়াচওএস ৮, আইপ্যাডওএস ১৫ এবং ম্যাকওএস লঞ্চের দিনক্ষণের পাশাপাশি আইওএস ১৫ এর লঞ্চের তারিখও ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। আইওএস ১৫ এবং আইপ্যাডওএস ১৫ এর আধুনিকতম ফিচারে থাকতে পারে রিডিজাইন করা আইমেসেজ, ফেসটাইম আপগ্রেড ফিচার, সহ আরও একাধিক ফিচার।

তবে আজকের এই ইভেন্টে অ্যাপলের এআর/ভিআর হেডসেট, এবং ফোল্ডেবেল আইফোন লঞ্চের কোনও সম্ভাবনা নেই।  

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology apples california streaming event tonight

Next Story
Pegasus Spyware: নিরাপত্তার প্রশ্নে ইউজারদের জন্য নিশ্ছিদ্র বলয় তৈরি করতে প্রস্তুত Apple
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com