বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

নেটওয়ার্ক না থাকলেও কল করতে পারবেন! অবাক করা ফিচার iPhone 13 সিরিজে

iPhone 13 সিরিজের সম্ভাব্য সেরা ১৩টি ফিচার জানুন

প্রতীকী ছবি

এমাসেই বাজারে আসতে চলেছে iPhone 13 সিরিজ। তার আগেই iPhone 13- মডেল ঘিরে নানা জল্পনা ছড়িয়েছে। তাকে ঘিরে রীতিমতো উত্তাল টেকদুনিয়া। আর এবার তাতে নয়া সংযোজন অ্যাপল বিশেষজ্ঞ মিং চি কুওর দাবি। তিনি বলেছেন, মোবাইল নেটওয়ার্ক না থাকলেও কল করতে পারবেন iphone 13 ইউজাররা। বস্তুত লো-আর্থ-অরবিটের স্যাটেলাইট ফোন আনতে চলেছে অ্যাপল। কোয়ালকম কাস্টমাইজড এক্স৬০ বেসব্যান্ড চিপ থাকতে পারে iPhone 13 মডেলে। এতে 4G বা 5G নেটওয়ার্ক কভারেজ না থাকলেও কল করা যাবে। এর জন্য মার্কিন স্যাটেলাইট কমিউনিকেশন সংস্থা “গ্লোবালস্টারের” সঙ্গে কাজ করতে হবে টেলিকম অপারেটরদের। বলা যায়, গ্লোবালস্টারের স্যাটেলাইট ব্যবহার করে ইউজারদের এই নতুন পরিষেবা দেবে। স্মার্টফোনে স্যাটলাইন সংযোগ নিয়ে আশাবাদী অ্যাপলও। এই নিয়ে এর আগে বিস্তর গবেষণাও করছে তারা।

এখনও পর্যন্ত কোনও স্মার্টফোনে স্যাটেলাইট কলের সুবিধা নেই। অ্যাপল ছাড়াও একাধিক সংস্থা এনিয়ে কাজ করছে। শোনা যাচ্ছে, ১৪ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করতে পারে iPhone 13। চারটি মডেল লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে এই সিরিজের মডেলে। iPhone 13 , iPhone 13 pro, iphone 13 pro max এবং iphone 13 Mini। মিনি ভার্সনের মডেলের ডিসপ্লে সাইজ ৫.৪ ইঞ্চি এবং প্রো ভার্সনের ডিসপ্লে সাইজ ৬.১ ইঞ্চি হতে পারে সূত্রের খবর। ১৪, সেপ্টেম্বর এই ফোন লঞ্চ হলে, ১৭ সেপ্টেম্বর থেকেই প্রিবুকিংয়ের সুবিধা পাওয়া যাবে বলে জানান হয়েছে।

iPhone 13 সিরিজের সম্ভাব্য সেরা ১৩টি ফিচার

১. এই আইফোনেও নচ থাকছে। কিন্তু আগের তুলনায় অনেকটাই ছোট হবে বলে জানা গিয়েছে। বাকি ডিজাইন অনেকটাই iPhone 12-এর মতোই হবে বলে মনে করা হচ্ছে।

২. আইফোনের অন্যতম আকর্ষণ ঝকঝকে ক্যামেরা। নতুন iPhone 13-এর ক্যামেরা মডিউল অনেকটা বেশি বড়। ফলে, ক্যামেরা স্পেসিফিকেশন আরও আপগ্রেড হওয়ার সম্ভাবনা প্রবল।

৩. নতুন আইফোনে থাকবে Apple A15 SoC প্রসেসর। অপারেটিং সিস্টেম হিসাবে থাকবে iOS 15 ।

৪. নতুন iPhone 13 সিরিজে Always-on ডিসপ্লে থাকতে পারে। ফোনের স্ক্রিন বন্ধ থাকা অবস্থাতেও ব্যাটারি এবং ক্লক আইকন দেখা যাবে স্ক্রিনে।

৫. ইয়ারপিস লাগানোর জায়গা হবে ফোনের উপরের ফ্রেমে

৬. ১২০এইচজেড রিফ্রেশ রেট এবং এলটিপিও প্রযুক্তিযুক্ত ডিসপ্লে নিয়ে হাজির হতে পারে ২০২১-এর আইফোন! ফলে ব্যাটারির আয়ু বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এমনকী বিদ্যুত্‍ খরচও কম হবে।

৭. ‘টাচ আইডি’ নির্ভর ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকতে পারে নতুন মডেলে।

৮. এই সিরিজে থাকতে পারে থাকতে পারে ৩,০৯৫ থেকে ৪,৩৫২ মিলি অ্যাম্পেয়ার ব্যাটারি।

৯. স্টোরেজ হতে পারে ১ টিবি পর্যন্ত।

১০. আইফোন ১৩ প্রো-এ মিলতে পারে ওয়াইফাই ৬ অ্যাসিস্টেন্স।

১১. নতুন মডেলে সিক্স এলিমেন্ট আলট্রা ওয়াইড লেন্স থাকবে বলেই জানা যাচ্ছে। ছবির গুণগত মান বৃদ্ধির সঙ্গে অটোফোকাসের ক্ষমতাও বাড়বে এই নতুন প্রযুক্তিতে।

১২. ক্য়ামেরায থাকতে পারে অ্যাস্ট্রোগ্রাফি মোড! অ্যাপার্চার থাকতে পারে এফ/১.৮ ( f/1.8 aperture) কম আলোতেও ঝকঝকে ছবি তোলার পক্ষে যা আদর্শ।

১৩. নতুন মডেলে লাইডার (LiDAR) সেন্সর থাকতে পারে বলে জানা যাচ্ছে।

দাম

ভারতে iPhone-13 সিরিজের নতুন মডেলের দাম হতে পারে ১ লাখ ২৫ হাজার টাকার কাছাকাছি। যদিও এব্যাপারে এখনই নিশ্চিত করে কিছু বলা সম্ভব নয়। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology apples new 13 series new feature make a call without network

Next Story
Reliance Jio নিয়ে এল পাঁচটি সেরা রিচার্জ প্ল্যান, জেনে নিন প্ল্যানগুলি সম্পর্কে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com