বড় খবর

নিঃশ্বাসের মাধ্যমে ছড়াচ্ছে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট! রিপোর্ট সামনে আসতেই বাড়ল উদ্বেগ

মাস্ক পরা এড়ালেই দুয়ারে বিপদ।  

West Bengal daily Corona report 9 October 2021 updates
প্রতীকী ছবি

নিঃশ্বাসের মাধ্যমে বাতাসে দ্রুত ছড়িয়ে পড়তে পারে করোনা ভাইরাস। চাঞ্চল্যকর এই তথ্য উঠে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এক গবেষণায়। কী বলা হয়েছে রিপোর্টে? রিপোর্টে উল্লেখ করা হয়েছে, SARS-CoV-2 ভাইরাস দ্রুত নিঃশ্বাসের মাধ্যমে বাতাসে ছড়িয়ে পড়তে পারে। ভাইরাসের আলফা প্রজাতিতে আক্রান্ত ব্যক্তিরা তাদের নিঃশ্বাস-প্রশ্বাসের মাধ্যমে করোনার মুল প্রজাতির থেকে ৪৩ থেকে ১০০ গুণ বেশি ভাইরাস বাতাসে ছড়াতে পারে। গবেষণায় আরও উল্লেখ করা হয়েছে করোনা ভাইরাস যেভাবে দ্রুত তার চরিত্র বদল করছে তার থেকে বাঁচতে মাস্ক এবং টিকাকরণ এই দুই’ই হল মূল হাতিয়ার, সুতরাং আপনার টিকার দুটি ডোজ যদি হয়ে গিয়ে থাকে তাও মাস্ক পরা কোনও ভাবেই এড়ানো যাবে না। মাস্ক পরা এড়ালেই দুয়ারে বিপদ।  

ক্লিনিক্যাল ইনফেকশাস ডিজিজেস জার্নালে প্রকাশিত এই গবেষণায় আরও দেখা গেছে যে সার্জিক্যাল মাস্কগুলি সংক্রমিত মানুষের চারপাশে বাতাসে প্রবেশ করা ভাইরাসের পরিমাণকে প্রায় অর্ধেক কমিয়ে দেয়। ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড স্কুল অফ পাবলিক হেলথের অধ্যাপক ডন মিল্টন এই গবেষণা সম্পর্কে বলেছেন, “করোনা আলফা প্রজাতির থেকেও ডেল্টা প্রজাতি বাতাসে অনেকগুণে বেশি মাত্রায় ছড়িয়ে পড়তে পারে, আমাদের করোনার ব্যাপক প্রভাবকে বন্ধ করতে টিকা নেওয়ার সঙ্গে টাইট-ফিটিং মাস্ক পরতে হবে সংক্রমন এড়াতে”। গবেষকরা উল্লেখ করেছেন যে, আলফা প্রজাতির থেকে ডেল্টা প্রজাতি কয়েকগুণে বেশি তাড়াতাড়ি বাতাসে ছড়িয়ে পরতে পারে, এবং হাঁচি কাশি, সোয়াব অথবা লালার মাধ্যমেই মুলত এই ভাইরাস বাতাসে ছড়িয়ে পড়ে।

এই গবেষণার অন্যতম প্রধান গবেষক জিয়ানু লাই বলেছেন, “আমরা আগে থেকেই জানতাম করোনা ভাইরাসের আলফা প্রজাতি খুব দ্রুত হাঁচি কাশি এবং লালার মাধ্যমে বাতাসে বিস্তার লাভ করতে পারে। কিন্তু আমাদের নতুন গবেষণায় দেখা গেছে করোনার ডেল্টা প্রজাতি নিঃশ্বাসের মাধ্যমেও আক্রান্ত ব্যক্তির থেকে বাতাসে ছড়িয়ে পড়তে পারে”। এই প্রবণতা খুবই সাংঘাতিক। গবেষণায় মাস্কের কার্যকারিতার ওপরেও আলোকপাত করা হয়েছে। গবেষকরা জানিয়েছেন, সার্জিক্যাল মাস্কের ব্যবহার বাতাসে করোনা ভাইরাস ছড়িয়ে পড়াকে ৫০ শতাংশ পর্যন্ত কমিয়ে আনতে পারে।

“এই গবেষণার মুল বিষয় হল করোনা ভাইরাসের বিভিন্ন প্রজাতি নিঃশ্বাসের মাধ্যমে দ্রুত বাতাসে ছড়িয়ে পড়েতে পারে। সুতরাং করোনা করোনা সংক্রমণ ঠেকাতে টিকা নেওয়ার সঙ্গে মাস্কের ব্যবহার অপরিহার্য। সুতরাং মাস্ক পরুন এবং সংক্রমণ কমিয়ে আনতে সাহায্য করুন”, বলেন গবেষক জেনিফার জার্মান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology covid 19 virus evolving to grt better at becoming airborne

Next Story
WhatsApp multi-device support: কী কী করতে পারবেন না এই ফিচারে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com