বড় খবর

সর্বোচ্চ কতগুলি সিমকার্ড রাখতে পারবেন, জেনে নিন বিস্তারিত

একজন ইউজারের কাছে ৯টার বেশি সিম কার্ড থাকলেও তাকে নিজের ইচ্ছামত শুধুমাত্র ৯টি সিম কার্ড চালু রাখার অনুমতি দেওয়া হবে।

নয়া নিয়ম অনুসারে, এখন থেকে একজনের কাছে আর যত খুশি মোবাইলের সিম কার্ড রাখা যাবে না

ডিপার্টমেন্ট অফ টেলিকমের তরফে জারি করা হয়েছে এক নতুন নিয়ম। এই নয়া নিয়ম অনুসারে, এখন থেকে একজনের কাছে আর যত খুশি মোবাইলের সিম কার্ড রাখা যাবে না। ডিপার্টমেন্ট অফ টেলিকমের নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে যে কোনও ইউজার নিজেদের কাছে ৯টার বেশি সিম কার্ড রাখলে তার ভেরিফিকেশন করা অনিবার্য হয়েছে। আর তা না হলে যে কোন সময়েই বন্ধ হয়ে যেতে পারে সিমকার্ডগুলি। এখন থেকে একজনের কাছে আর যত খুশি মোবাইলের সিম কার্ড রাখা যাবে না।

ডিপার্টমেন্ট অফ টেলিকমের নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে যে কোনও ইউজার নিজেদের কাছে ৯টার বেশি সিম কার্ড রাখলে তার ভেরিফিকেশন করা অনিবার্য হয়েছে। কী বলা হয়েছে এই নয়া নিয়মে? নয়া এই নিয়ম অনুসারে এখন থেকে একজন ইউজার নিজের কাছে ৯টার বেশি সিম কার্ড চালু রাখতে পারবে না। একজন ইউজারের কাছে ৯টার বেশি সিম কার্ড থাকলেও তাকে নিজের ইচ্ছামত শুধুমাত্র ৯টি সিম কার্ড চালু রাখার অনুমতি দেওয়া হবে।

একজন ইউজারের কাছে ৯টার বেশি সিম কার্ড থাকলে তাকে সেগুলো বন্ধ করতে হবে। ডিপার্টমেন্ট অফ টেলিকম জানিয়েছেন যে তাদের দ্বারা করা সার্ভেতে যদি একজন ইউজারের কাছে বিভিন্ন টেলিকম কোম্পানির ৯টার বেশি সিম কার্ড পাওয়া যায়, তাহলে সেই সকল সিম কার্ড পুনরায় ভেরিফাই করাতে হবে। ডিপার্টমেন্ট অফ টেলিকমের তরফে এই ধরনের নিয়ম জারি করার উদ্দেশ্য হল ফেক কল, আপত্তিজনক কল, অপরাধমূলক কাজকর্ম, দুর্নীতি ইত্যাদি বন্ধ করা।

ইতিমধ্যেই ৯ টার বেশি সিমকার্ড রয়েছে এমন ব্যক্তিদের কাছে একটি নোটিফিকেশন পাঠানোর কাজ শুরু হয়ে গিয়েছে। যে সকল ইউজারদের কাছে ৯টার বেশি সিম কার্ড রয়েছে তাদের নোটিফিকেশন পাঠানোর জন্য। এমন সমস্ত সিম কার্ড থেকে ৩০ দিনের মধ্যে সমস্ত আউটগোয়িং কল বন্ধ করে দিতে হবে। এছাড়া ইনকামিং কলের ক্ষেত্রে সময়সীমা দেওয়া হয়েছে ৪৫ দিনের। ডিপার্টমেন্ট অফ টেলিকমের নতুন নিয়মে ইউজারদের এক্সট্রা সিম জমা দেওয়ার অপশনও রাখা হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology do you use multiple sim cards your phone number can be blocked soon

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com