বড় খবর

রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়াই আধার কার্ড ডাউনলোড করুন, জেনে নিন পদ্ধতি

আধার কার্ডের জন্য হন্যে হয়ে না ঘুরে জেনে নিন সহজ পদ্ধতি

রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়াই আধার কার্ড ডাউনলোড করুন

ভারতীয়রা এখন তাদের রেজিস্টার্ড মোবাইল নম্বর ব্যবহার না করে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে আধার কার্ড ডাউনলোড করতে পারবেন। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI), আধার প্রদানকারী কর্তৃপক্ষ, যাঁরা তাঁদের মোবাইল নম্বর এখনও রেজিস্টার করেনি তাঁদের সাহায্য করার জন্য বিশেষ এই ঘোষণা করেছে।

আগে, আধার কার্ড ডাউনলোড করার জন্য আধারের সঙ্গে সংযুক্ত ফোন নম্বরগুলি নিবন্ধিত করা প্রয়োজন ছিল। আপনি কীভাবে আধার কার্ড অনলাইনে ডাউনলোড করতে পারেন সে সম্পর্কে আরও জানতে প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

কীভাবে রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়া আধার কার্ড ডাউনলোড করবেন

ধাপ ১: প্রথমে, অফিসিয়াল ইউআইডিএআই ওয়েবসাইটে যান এবং “আমার আধার”-এ প্রেস করুন।

ধাপ ২: তারপর আপনাকে ‘অর্ডার আধার পুনর্মুদ্রণ’ বিকল্পে ক্লিক করতে হবে।

ধাপ ৩: এর পরে, আপনাকে আপনার ১২-সংখ্যার আধার নম্বর লিখতে বলা হবে। ব্যবহারকারীরা আধার কার্ড নম্বরের পরিবর্তে ১৬-সংখ্যার ভার্চুয়াল আইডেন্টিফিকেশন নম্বর (ভিআইডি) এন্ট্রি করার বিকল্পও পাবেন।

ধাপ ৪: একবার আপনি এটি সম্পন্ন করলে, আপনাকে নিরাপত্তা বা ক্যাপচা (Captcha) কোডটি লিখতে হবে।

ধাপ ৫: এখন যদি আপনি আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়া কার্ডটি ডাউনলোড করতে চান, তাহলে আপনাকে ‘আমার মোবাইল নম্বর রেজিস্টার্ড নয়’ বিকল্পে ক্লিক করতে হবে।

ধাপ ৬: একবার হয়ে গেলে, আপনাকে আপনার বিকল্প নম্বর বা নন-রেজিস্টার্ড মোবাইল নম্বর লিখতে হবে।

ধাপ ৭: এর পরে, আপনাকে ‘OTP পাঠান’ এ ক্লিক করতে হবে। তারপরে আপনি কেবলমাত্র এন্ট্রি করা বিকল্প নম্বরটিতে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) পাবেন। ব্যবহারকারীদের ‘নিয়ম ও শর্ত’ চেকবক্সে ক্লিক করতে বলা হবে, এর পরে তারা ‘জমা’ (Submit) বোতামে ক্লিক করুন।

ধাপ ৮: এখন আপনাকে একটি নতুন পৃষ্ঠা আপনার সামনে খুলবে যা পুনরায় মুদ্রণের জন্য আরও যাচাইকরণের জন্য ‘প্রিভিউ আধার লেটার’ দেখাবে। এর পরে, আপনাকে ‘পেমেন্ট করুন’ বিকল্পটি নির্বাচন করতে হবে।

দ্রষ্টব্য: আপনার ডিজিটাল সিগনেচার আপনি হাতের কাছে তৈরি রাখুন। কারণ পিডিএফ ডাউনলোড করার জন্য আপনাকে এটি জমা দিতে হবে। শেষে, একটি পরিষেবা অনুরোধ নম্বরও এসএমএসের মাধ্যমে আপনাকে দেওয়া হবে। তারপর আপনি সেই নম্বরটি ব্যবহার করে আপনার আবেদনের স্থিতি ট্র্যাক করতে পারেন যতক্ষণ না আপনার কাছে আধার কার্ডটি পাঠানো হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology download aadhaar card without registered mobile number

Next Story
Pixel 6 টিজার সামনে আনল Google, লঞ্চ সম্ভবত সামনের মাসেই
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com