scorecardresearch

বড় খবর

এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা এখন থেকে পান Facebook Messenger-এও

একটি সময়ের পর মেসেঞ্জার আপনার কোনও মেসেজ মুছে ফেলতে পারবেন তার জন্য নতুন ফিচার লঞ্চ করেছে এই সোশ্যাল মিডিয়া জায়েন্ট।

এখন থেকে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা পান ফেসবুক মেসেঞ্জার কলগুলিতে। এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধার সঙ্গে নির্দিষ্ট একটি সময়ের পর মেসেঞ্জার আপনার কোনও মেসেজ মুছে ফেলতে পারবেন তার জন্য নতুন ফিচার লঞ্চ করেছে এই সোশ্যাল মিডিয়া জায়েন্ট। উল্লেখ্য WhatsApp তার ইউজারদের জন্য আগে থেকেই এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা দিয়েছিল। এবার সেই তালিকায় নতুন সংযোজন হল মেসেঞ্জার। ইউজারদের নিরাপত্তার স্বার্থে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের গুরুত্ব অপরিসীম।

একটি ব্লগ পোস্টের মাধ্যমে এই সোশ্যাল জায়েন্ট ঘোষণা করেছে, ফেসবুক মেসেঞ্জার ভয়েস এবং ভিডিও কলের জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন এবং মেসেজগুলির ওপর আরও নিয়ন্ত্রণ আনতে ফেসবুক মেসেঞ্জার নতুন একটি টুলস লঞ্চ করেছে।

মেসেঞ্জারের প্রোডাক্ট ম্যানেজমেন্টের রুথ ক্রিশেলি শুক্রবার একটি ব্লগ পোস্টে বলেছেন, “প্রত্যেকেই তাদের মেসেজিং অ্যাপগুলি ‘নিরাপদ এবং গোপন’ বলে মনে করেন। নতুন টুলসের মাধ্যমে সকলের মেসেজ, ভয়েস এবং ভিডিও কলগুলি আরও সুরক্ষিত এবং নিরাপদ থাকবে। একইসঙ্গে মেসেজের ওপর ইউজারদের আগের থেকে অনেক বেশি নিয়ন্ত্রণ থাকবে নতুন এই টুলসের মাধ্যমে।”

ক্রিশেলি বলেন, “গত এক বছরে, আমরা মেসেঞ্জারে প্রতিদিন ১৫০ মিলিয়নেরও বেশি ভিডিও কলের রেকর্ড পেয়েছি। অডিও এবং ভিডিও কলিংয়ের ব্যবহার ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। এখন আমরা এই চ্যাট মোডে কলিং চালু করছি যাতে আপনি যদি পছন্দ করেন তবে আপনি এই নতুন টুলসের মাধ্যমে আপনার অডিও এবং ভিডিও কল সুরক্ষিত করতে পারেন”। তিনি আরও যোগ করে বলেন, এতদিন পর্যন্ত মেসেঞ্জারে চ্যাট গুলির ওপর এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা ছিল। এবার থেকে অডিও এবং ভিডিও কল সহ সকল প্রকার মেসেজ বা চ্যাটে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা যুক্ত হল।

হোয়াটসঅ্যাপের মতো অ্যাপগুলি ইতিমধ্যেই এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সুবিধা তাদের ইউজারদের দিয়ে রেখেছে গুরুত্বপূর্ণ চ্যাট এবং মেসেজগুলিকে সুরক্ষিত রাখতে। ফেসবুক বিশ্বাস করে যে এন্ড-টু-এন্ড এনক্রিপশন সোশ্যাল মিডিয়ার মান বাড়াতে এবং ইউজারদের নিরাপত্তা দিতে অপরিহার্য এক ফিচার হয়ে উঠেছে। সংস্থার মতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন অনেকটা তালা-চাবির মতো কাজ করে যেখানে ইউজারদের চ্যাট বা মেসেজ, অডিও এবং ভিডিও কলগুলির ওপর অপর কারুর কোনরকম নিয়ন্ত্রণ থাকে না।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন ছাড়াও মেসেঞ্জার তার ইউজারদের জন্য এনেছে অপর এক ফিচার যেখানে মেসেজের ওপর আগের থেকে অনেক বেশি নিয়ন্ত্রন থাকবে ইউজারদের। সোশ্যাল মিডিয়া জায়েন্ট এক বিবৃতি দিয়ে জানিয়েছে ইউজারদের জন্য ‘টাইমার’ সিস্টেম নিয়ে আসছে মেসেঞ্জার। এর ফলে যেসকল ইউজার কোন পুরনো চ্যাট বা মেসেজ ডিলিট করতে চান অথবা নতুন আসা কোনও মেসেজ একটি নির্দিষ্ট সময়ের পর ইউজাররা ডিলিট করে দিতে চান তাদের জন্য এই নতুন ফিচার বিশেষ কাজে আসবে বলে মনে করছে এই সোশ্যাল মিডিয়া জায়েন্ট।

ফেসবুক এক ব্লগ পোস্টে জানিয়েছে, ইউজাররা ‘টাইমার’ টুলস ব্যবহার করে সকল চ্যাট ডিলিট করার আগে সময় বেছে নেওয়ার অপশন পাবেন। ইউজাররা তাদের চ্যাটগুলি ডিলিট করতে ‘৫ সেকেন্ড থেকে ২৪ ঘন্টা পর্যন্ত সময়ের অপশনের মধ্যে থেকে যে কোনও সময় বেছে নিতে পারেন। সেই বেছে নেওয়া সময়ের পর মেসেজ নিজে থেকেই ইনবক্স থেকে ডিলিট হয়ে যাবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Technology facebook messenger calls get support for end to end encryption