বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

চয়েস অনুযায়ী সেটিংসে পরিবর্তন আনছে সোশ্যাল জায়ান্ট Facebook!

কোন ডিভাইসগুলি নতুন ফেসবুক সেটিংস দেখতে পাবে?

Facebook writes to India Government, Digital Law, Facebook, twitter

জনপ্রিয় এক সোশ্যাল মিডিয়া ফেসবুক। নতুন বন্ধু খুঁজতে বা পুরনো বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়া অথবা নিউজফিড শেয়ার করা ইত্যাদি বিষয়ে ফেসবুক আমাদের সহজেই জুড়ে রেখেছে নেটদুনিয়ায়। এবার ফেসবুক তার সেটিংসে কিছু পরিবর্তন এনেছে। যেগুলি মূলতঃ মানুষের পছন্দের ওপর নির্ভর করে আনা হয়েছে। তবে এক্ষেত্রে উল্লেখ্য যে ফেসবুক তার পুরনো সেটিংসে বিশেষ পরিবর্তন না এনেই নতুন সেটিংস রোল আউট করেছে। এই নতুন সেটিংসের ফলে ফেসবুক ইউজার খুব সহজেই তাদের পছন্দের বিষয়গুলি খুঁজে পেতে পারেন। যে সকল বিষয়গুলি তাদের বিশেষ ভাবে প্রয়োজন।

নতুন সেটিংস আনলো ফেসবুক

Facebook-এর তরফে জানানো হয়েছে এবার থেকে ইউজারকে পোস্ট করার পর টার্গেট অডিয়েন্স নিয়ে বেশি একটা ভাবতে হবে না, কে কী রকমের পোস্ট ও বিজ্ঞাপন পছন্দ করেন সেই মতন আপডেট আনা হবে। নয়া এই ডিজাইনের রোল আউট শুরু হয়ে গিয়েছে, ৪ অগাস্ট থেকেই। নতুন এই সেটিংস সেটিংস ৬টি বৃহত্তর ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। তার মধ্যে রয়েছে অ্যাকাউন্ট (Account), প্রেফারেন্সেস (Preferences), অডিয়েন্স অ্যান্ড ভিজিবিলিটি (Audience and Visibility), পারমিশন্স (Permissions), ইনফরমেশন (Information), এবং কমিউনিটি স্ট্যান্ডার্ডস ও লিগাল পলিসি (Community Standards and Legal Policies)।

আরও পড়ুন  সম্পূর্ণ ভার্চুয়াল মাধ্যমে Facebook-কে পরিণত করার লক্ষ্যে জুকারবার্গ

ফেসবুক সেটিংসে আরও কিছু পরিবর্তন এনেছে, যেমন আগে নিউজ ফিড ছোট ক্যাটাগরিতে ছিল, এবার থেকে তা নিজের ইচ্ছামত সিমিলার ক্যাটাগরিতে দেখা যাবে। ফেসবুক একটি ব্লগ পোস্টে উল্লেখ করেছে যে সেটিংস শর্ট কার্ট টুলসের ক্ষেত্রেও পরিবর্তন আনা হয়েছে। যা ইউজারকে খুব সহজেই তাঁর পছন্দের বিষয় খুঁজে পেতে সাহায্য করবে। ইউজারদের গুরুত্বপূর্ণ প্রাইভেসি এবং লিগ্যাল বিষয় গুলি সহজ করার জন্য ফেসবুক সেটিংস পেজের ঠিক উপরে একটি নতুন প্রাইভেসি শর্টকাট যুক্ত করেছে।

কোন ডিভাইসগুলি নতুন ফেসবুক সেটিংস দেখতে পাবে?

ফেসবুক সেটিংস সকল স্মার্টফোন এবং ট্যাবলেট সহ আইফোন এবং আইপ্যাড সিরিজ সহ আইওএস ডিভাইসগুলির জন্য অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য চালু হবে। যারা ফেসবুক অ্যাপ্লিকেশন ব্যবহার করেন না তাদের জন্যও নতুন ওয়েব ব্রাউজারে নতুন রোলআউট আসবে। সবশেষে, এটি ফেসবুক লাইটেও এই সেটিংস আপডেট করা হবে। প্রসঙ্গত উল্লেখ্য ফেসবুক কিছুদিন আগেই ভুয়ো পোস্ট শেয়ার করার বিষয়ে কড়া অবস্থান নিয়েছে। এবার থেকে নিউজ ফিডে শেয়ার করা কনটেন্ট খতিয়ে দেখার চিন্তা ভাবনাও নেওয়া হয়েছে এই সোশ্যাল জায়ান্টের তরফে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology facebook rools out new redesigned settings on mobile

Next Story
Gmail-কে ইউজার ফ্রেন্ডলি করতে পাঁচটি অপশন জেনে রাখুন!
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com