Face Recognition ফিচার বন্ধ করছে Facebook, আর করা যাবে না ট্যাগ

ট্যাগ হওয়া লক্ষ লক্ষ ছবি-ভিডিও ফেসবুকের নিজস্ব ডেটাবেস থেকে মুছে যাবে।

বন্ধ হয়ে যাচ্ছে ফেস আইডি ফিচার, ডিলিট হয়ে যাবে ডেটা বড় সিধান্ত Facebook-র

ইউজারদের অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে ফের বড়সড় সিদ্ধান্ত নিল Facebook। বন্ধ হচ্ছে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের facial recognition ফিচার। অর্থাৎ এবার থেকে ছবি কিংবা ভিডিও পোস্ট করে ফেসবুক আর নিজে থেকে আপনাকে চিহ্নিত করবে না। দিনকয়েক আগেই সংস্থার নাম বদলে বড় চমক দিয়েছে ফেসবুক। এবার গ্রাহকদের জন্য আরও সুরক্ষিত প্ল্যাটফর্ম হিসাবে তুলে ধরতে চাইছে ফেসবুক। ফেসবুকের নাম বদলে হচ্ছে মেটা (META)।

নাম পরিবর্তনের পর এবার অতি জনপ্রিয় facial recognition সিস্টেম ফিচারটি সরিয়ে ফেলছে তারা। ১০ বছর আগে চালু করা হয়েছিল এই ফিচারটি। ইউজাররা কোনও ছবি বা ভিডিও পোস্ট করলে ছবিতে যে কোনও মুখকে নিজে থেকেই চিহ্নিত করত ফেসবুক। ফলে অনায়াসেই সেই ইউজারকে ট্যাগ করা যেত।

মেটার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ভাইস প্রেসিডেন্ট জানান, সমস্ত প্রযুক্তিরই ভাল ও মন্দ দুটি দিক রয়েছে। সেটার সামঞ্জস্য রক্ষা করার চেষ্টা করা হবে। ফেসিয়াল রিকগনিশন নিয়ে বহুদিন ধরেই আলোচনা চলছিল। ইউজারদের সুরক্ষার কথা ভেবে শেষমেশ তা সরিয়ে ফেলার সিদ্ধান্ত নেওয়া হল। এর ফলে প্রযুক্তিগত কারণে ট্যাগ হওয়া লক্ষ লক্ষ ছবি-ভিডিও ফেসবুকের নিজস্ব ডেটাবেস থেকে মুছে যাবে। আগামি দিনে কোনও ছবি পোস্ট করলে আর আপনার মুখটি নিজে থেকেও চিহ্নিত করবে না ফেসবুক।

ইউজারদের কাছে ফিচারটি আকর্ষণীয় হলেও সাইবার বিশেষজ্ঞরা এর খারাপ দিকটি তুলে ধরেছেন। এই ফিচারের মাধ্যমে কোনও ইউজারের প্রোফাইলটি খুঁজে পাওয়া অত্যন্ত সহজ হয়ে যায়। ফলে নিরাপত্তার দিক নিয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছিল এই সোশ্যাল মিডিয়া জায়েন্টকে। এবার থেকে আরও সুরক্ষিত প্ল্যাটফর্ম হিসাবে নিজেকে তুলে ধরতেই নতুন এই সিদ্ধান্ত ফেসবুকের। এর ফলে ইউজারের ফটো এবং ভিডিওতে থাকা ব্যক্তিদের স্বয়ংক্রিয় ভাবে চিহ্নিত করতে পারবে না ফেসবুক। সামনের সপ্তাহ থেকে উঠে যাবে দশ বছরের পুরনো এই ফেসবুক ফিচার। এমনই সিদ্ধান্তের কথা জানিয়েছে ফেসবুক।

এই facial recognition ফিচারকে ফেসবুকের ডেভলপাররা বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করলেও, এক্কেবারে এড়িয়ে যাওয়া সম্ভব নয় সাইবার সিকিউরিটি এক্সপার্টদের চিন্তার বিষয়টি। জানা যাচ্ছে যে সামনের সপ্তাহ থেকে কাজ করবে না এই ফেসিয়াল সেটিংস। ইউজারদের মেমোরি বা ফটোগ্রাফ থেকে অটোমেটিক ভাবে ফেস আইডেন্টিফাই করবে না ফেসবুক। অটোমেটিক ফেস রেকগনিশন ফিচার একটি অপ্ট-ইন ফিচার হবার কারণে ইউজার আর এই সেটিংসকে অ্যাক্টিভ করতে পারবেন না। ফ্রেন্ড লিস্টের কোনও ফ্রেন্ডকে ফটো বা ভিডিওতে ট্যাগ করতে গেলে তা ম্যানুয়ালি করতে হবে।

ফেসবুকের ফেসিয়াল আইডেন্টিফিকেশন ফিচার বন্ধ হয়ে যাবার ফলে সবচেয়ে বেশি প্রভাব পড়বে Automatic  Alt Text (AAT) টেকনোলজিতে। এই বিশেষ টেকনোলজিকে ফেসবুক ব্যবহার করে অন্ধ বা যারা চোখে দেখতে পান না ভালভাবে, তাঁদের জন্য ইমেজ ডেসক্রিপশন তৈরিতে। ফেসবুকের ব্লগ পোস্ট থেকে জানা গিয়েছে যে এই AAT টেকনোলজি ফটোগ্রাফে থাকা ৪ শতাংশ মানুষকে আইডেন্টিফাই করতে পারে। তবে এই আইডেন্টিফিকেশন সেটিংস বন্ধ হয়ে যাবার ফলে ফেসবুক ইউজারের আপলোড করা ফটোগ্রাফে কতজন রয়েছে তা আইডেন্টিফাই করতে পারলেও, কে কে রয়েছে তা আইডেন্টিফাই করতে পারবে না। এই বদল ছাড়া ফেস আইডেন্টিফিকেশন ফিচার সরে গেলে আর তেমন কোনও পরিবর্তন আসবে না সেটিংসে।

প্রসঙ্গত অক্টোবরের শেষ সপ্তাহেই জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সংস্থা ফেসবুকের প্যারেন্ট কোম্পানির নাম বদলে গিয়েছে। নতুন নাম হয়েছে “Meta” । প্রথম থেকেই ইঙ্গিত পাওয়া যাচ্ছিল যে নাম পরিবর্তনের সঙ্গে সঙ্গেই বেশ কিছু ক্ষেত্রে বদলও ঘটবে। যার প্রথম পদক্ষেপ হিসেবে দেখা দিল এটি। আজ থেকে দশ বছর আগে এই Face Recognition সেটিংস নিয়ে আসে ফেসবুক। প্রাইভেসি সংক্রান্ত নিরাপত্তা হীনতার কারণে বেশ কয়েকবার সমালোচনার মুখে পড়তে হয়েছে এই ফিচারকে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology facebook will shutdown facial recognition system

Next Story
এবার আপনার হয়ে অঙ্ক কষে দেবে স্মার্টফোন, জেনে নিন কীভাবে ?ফোটোম্যাথ অ্যাপে সহজেই অঙ্ক কষতে পারবেন আপনিও।
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com