বড় খবর

Gmail-এর নতুন ওয়েব ফিচার, জেনে নিন কী কী থাকছে?

আসুন এক নজরে দেখে নিই, এই নতুন ফিচারের ফলে ইউজাররা কী কী সুবিধা পাবেন।

Google অ্যাকাউন্টের টু- স্টেপ ভেরিফিকেশন (Two- Step verification) বাধ্যতামূলক হবে ৯ নভেম্বর থেকে।

Gmail নতুন ওয়েব ফিচার সামনে এনেছে। মুলত Gmail ওয়েব ইউজারদের জন্যই নতুন এই ফিচার সামনে এনেছে Google। এর মাধ্যেমে ই-মেল সেন্ড এবং রিসিভ করার ক্ষেত্রে বেশ কিছু উন্নত মানের সুবিধা অ্যাড করা হয়েছে। Gmail-এর ইউজাররা মেল পাঠানোর সময় অন্যদের অ্যাড করার ক্ষেত্রেও বিশেষ সুবিধা গ্রহণ করতে পারবেন। নতুন ফিচারের মাধ্যমে মেল পাঠানোর সময় অন্যকে অ্যাড করার সময় ইউজাররা দেখতে পাবেন যে, যাঁকে অ্যাড করা হচ্ছে, সেই ব্যক্তি সংস্থার বাইরের লোক কিনা। আসুন এক নজরে দেখে নিই, এই নতুন ফিচার ফলে ইউজাররা কী কী সুবিধা পাবেন।

১. Gmail-এ কোনও মেল কম্পোজ করার সময় যাকে সেটি পাঠানো হবে, তার নাম এবং ই-মেল অ্যাড্রেস নিয়ে ইউজাররা অনেক সময়ই বিভ্রান্তির সম্মুখীন হন। ইউজারদের এই ধরনের সমস্যা দূর করতে নিয়ে আসা হয়েছে নতুন অবতার চিপস (New avatar chips)। এর মাধ্যমে ইউজাররা মেল পাঠানোর সময় যাঁকে মেল পাঠাবেন, তার অ্যাকাউন্টটি ভালো করে জেনে নিতে পারবেন ইউজাররা। নতুন এই ফিচার গ্রুপ এবং একসঙ্গে অনেককে মেল পাঠানোর সময় এরর (Error) সমস্যা দূর করতে সহায়তা করবে।

২. নতুন এই ফিচারের ফলে Gmail-এর মাধ্যমে মেল পাঠানো আরও বেশি সহজ এবং সুরক্ষিত হবে। মেল করার সময় অন্য কারও কাছে যেন সেই মেল না-চলে যায়, আর জন্য Gmail-এর তরফে সেই অ্যাকাউন্টকে আইডেন্টিফাই করা হবে। এক্ষেত্রে আইডেন্টিফাই করতে বিশেষ হলুদ রঙের ব্যবহার করা হবে।

৩. নতুন এই ফিচারের মাধ্যমে Gmail-এর ইউজারদের সুরক্ষিত করার জন্য ডুপ্লিকেট মেল গ্রহীতাকে আইডেন্টিফাই করে তাকে নিজে থেকেই ডিলিট করে দেওয়া হবে। এর ফলে ইউজারদের নিজেদের থেকে আর সেই সব অ্যাকাউন্ট খুঁজে বার করতে হবে না। এর ফলে পরবর্তী কালে আর সেই সব ডুপ্লিকেট মেল গ্রহীতার কাছে মেল যাবে না।

এই মুহূর্তে কেবলমাত্র ওয়েব ভার্সনে এই ফিচার চালু হলেও পরবর্তী কালে এটি Google Workspace, G Suite Basic এবং Business Customers জন্য চালু করা হবে বলে জানানো হয়েছে Google-এর তরফে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology gmail for web gets new features to offer users a better experience

Next Story
Google নিয়ে এল Android 12 আপডেট, দেখে নিন সেরা ফিচারগুলি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com