বড় খবর

এবার ডিরেক্ট কলিং ফিচার নিয়ে আসছে Google Meet, কীভাবে জানুন

Google Meet-এ বিশেষ মিটিং লিঙ্ক পাঠানোর আর প্রয়োজন পড়বে না।

Google Meet থেকে আরও সহজে কল করার জন্য একাধিক নতুন ফিচার নিয়ে হাজির হল সার্চ ইঞ্জিন জায়েন্ট Google। এই মুহূর্তে Google Meet কলে আমন্ত্রণ জানাতে URL শেয়ার করতে হয়। সেই লিঙ্কে ক্লিক করে যে কোনও Google ব্যবহারকারী কলে যোগ দিতে পারেন। এবার থেকে আর লিঙ্ক শেয়ারের প্রয়োজন পরবে না। সরাসরি কল করার সুযোগ পাবেন Google Meet ইউজাররা।

Google-এর নয়া ফিচার, এবার Gmail থেকেই ইউজাররা পাবেন VoIP কলের সুযোগ। Gmail ইউজাররা তাঁদের মোবাইল অথবা ওয়েব অ্যাপ থেকে Google Meet ব্যবহার করে ভয়েস এবং ভিডিও কল করার এবং রিসিভ করার সুযোগ পাবেন। যদিও স্বতন্ত্র Google Meet অ্যাপটি এই মুহূর্তে বিশেষ এই ফিচারের সুবিধা পাবে না।

রিপোর্ট অনুসারে অদুর ভবিষ্যতে এই ফিচারের সুবিধা পাওয়া যাবে। নতুন এই ফিচারের মাধ্যমে কল করার ক্ষেত্রে Google Meet-এ বিশেষ মিটিং লিঙ্ক পাঠানোর আর প্রয়োজন পড়বে না। কারণ তাঁরা এখন থেকে সরাসরি কল করতে পারবেন। Google-এর তরফে প্রোডাক্ট ম্যানেজমেন্টের সিনিয়র ডিরেক্টর সানাজ আহারি নতুন এই ফিচার সম্পর্কে বলেছেন, “Google Meet-এর মাধ্যমে ভয়েস এবং ভিডিও কলকে ইউজারদের কাছে আরও সহজ করে তুলতে অনেকদিন ধরেই পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছিল Google, অবশেষে ইউজারদের আরও ফ্রেন্ডলি ভয়েস এবং ভিডিও কলের অভিজ্ঞতা দিতেই নতুন এই ফিচার আনছে Google। Gmail মোবাইল অ্যাপে প্রথমে সিঙ্গেল ওয়ান টু ওয়ান কলিং-য়ের ক্ষেত্রে প্রথমে নতুন এই ফিচার যুক্ত করা হবে”।  

মিটিংকে আরও সহজ করে তুলতে এবার ডিরেক্ট কলিং ফিচার নিয়ে আসছে Google Meet। এর ফলে Google Meet থেকে যে কোনও Google গ্রাহককে সরাসরি কল করা যাবে। এর ফলে, এবার থেকে Gmail অ্যাপের সাহায্যেই একে অপরের সঙ্গে সহজেই কথা বলতে পারবেন। নতুন ফিচারে কোনও ব্যক্তি অ্যাকাউন্ট সিলেক্ট করে ডায়াল করলে, মিলবে তাঁর সঙ্গে কথা বলার সুযোগ। যে কোনও স্মার্টফোন থেকে এই কলের উত্তর দেওয়া যাবে। তার জন্য শিগগিরই Gmail অ্যাপে Video ও Phone বাটন যুক্ত হতে চলেছে। এই বাটন ব্যবহার করে সহজেই কল শুরু করা যাবে। সূত্র মারফত জানা গিয়েছে, Gmail অ্যাপে Google Meet Calling ফিচার নিয়ে আসবে Google।

Google তার স্পেস বৈশিষ্ট্যটিও উপলব্ধ করছে। স্পেস একটি স্ল্যাকের মতো প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের Gmail অ্যাপ থেকে গ্রুপ চ্যাটের সুবিধা দিয়ে থাকে। Google এর আগে এই ওয়ার্কস্পেস ফিচারগুলিকে Gmail চ্যাট এবং Google Meet জন্য নতুন সেকশনের সঙ্গে মার্জ করেছে। এবং এখন একটি স্পেস সেকশনও উপস্থিত থাকবে। এই বছরের শুরুর দিকে ঘোষণা করা হয়েছিল, স্পেস ট্যাব ক্যালেন্ডার, ডক্স, শীট, মিট, স্লাইড, ড্রাইভ এবং আরও অনেক কিছু ফিচার Google পরিষেবায় যুক্ত হবে। এই পরিষেবাগুলির লিঙ্ক, নথি এবং ফাইলগুলি স্পেসের মাধ্যমে সহজেই শেয়ার করা যায় এবং পরিষেবাটি সম্পূর্ণ গ্রুপ হিস্ট্রি সংরক্ষণ করবে।

Google Meet-এ এই বছরের শেষের দিকে নতুন ফিচার যুক্ত হতে চলেছে

কম্প্যানিয়ন মোড – এই কম্প্যানিয়ন মোড নিয়েও নতুন তথ্য প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন কোম্পানিটি। যা ব্যবহারকারীদের তাদের ল্যাপটপ ব্যবহার করে একটি কনফারেন্স রুম থেকে মিটিং হোস্ট করতে বা যোগ দিতে দেবে। শীঘ্রই প্ল্যাটফর্মে সেকেন্ড স্ক্রিন ফিচার নিয়ে আসছে Google। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, নভেম্বরে এই ফিচার পাঠানো শুরু হবে। নয়া এই ফিচারের মাধ্যমে মিটিং চলাকালীন ইউজাররা তাদের ডিভাইস ব্যবহার করে ফাইল এবং ডকুমেন্ট শেয়ার করতে পারবেন।

লাইভ ট্রান্সলেটেড ক্যাপশন – Google Meet কলের জন্য লাইভ ট্রান্সলেটেড ক্যাপশন সাপোর্টও নিয়ে আসছে Google। আপাতত ইংরেজি, ফরাসি, স্প্যানিশ ও পর্তুগিজ ভাষায় এই ফিচার কাজ করবে।

Google ক্যালেন্ডারের মাধ্যমে টিম মেম্বাররা সপ্তাহের প্রতিটি দিনের জন্য বাড়ি, অফিস বা অন্য কোথাও তাঁদের লোকেশন সেট করতে পারবেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology gmail to get calling support via google meet

Next Story
Sony HT-S40R সাউন্ডবার লঞ্চ হল ভারতে, জেনে নিন ফিচার ও দাম
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com