ডেটা সুরক্ষা প্রশ্নে নয়া ফিচার নিয়ে হাজির Google Chat

এটি Chrome এবং Drive-সহ অন্যান্য প্ল্যাটফর্মের জন্য ব্যবহার করা যেতে পারে।

ডেটা সুরক্ষা প্রশ্নে নয়া ফিচার নিয়ে হাজির Google Chat

আজকের দিনে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সবচেয়ে উদ্বেগের বিষয় ডেটা সুরক্ষা। আপনার ডেটা সুরক্ষিত রাখাটাই আজকের দিনে অন্যতম বড় চ্যালেঞ্জ। Google সম্প্রতি ঘোষণা করেছে, ডেটা সুরক্ষার বিষয়ে ১০০ শতাংশ সুরক্ষার দিকে নজর দিচ্ছে সংস্থা। Google Chat-এ অ্যাডমিনদের জন্য ডেটা লস প্রিভেনশন (ডিএলপি) নিয়ম এবং নীতি নিয়ে কাজ করছে Google। বর্তমানে, নতুন বৈশিষ্ট্যটি বিটা পর্যায়ে রয়েছে, তাই আপনি যদি এটি পরীক্ষা করতে আগ্রহী হন তবে আপনাকেও এর জন্য সাইন আপ করতে হবে।

এই DLP নিয়মগুলি তাঁদের জন্য প্রযোজ্য যারা নিয়মিত অন্যদের সঙ্গে সংবেদনশীল বিষয়বস্তু শেয়ার করে। এটি গ্রুপের বাইরে গোপনীয় তথ্য ফাঁস রোধে সাহায্য করবে।

এক্ষেত্রে অ্যাডমিনকে রুলস এবং সেটিংসের একটি অ্যাক্সেস দেওয়া হবে যা তাদের নির্দিষ্ট প্রয়োজনীয়তা অনুসারে এনাবেল এবং এমনকি কাস্টমাইজ করতে পারবেন। অ্যাক্সেস প্রক্রিয়া একবার সক্রিয় হয়ে গেলে গ্রুপের বার্তাগুলি সংবেদনশীল বলে বিবেচিত হবে। উপরন্তু প্রতিটি ম্যাসেজ এবং ছবি পাঠানোর আগে সেগুলি স্ক্যান করা হবে। এক্ষেত্রে কেবলমাত্র ওয়েবসাইটের লিঙ্ক স্ক্যান করা হবে না।

Google-এর তরফ থেকে ইঙ্গিত মিলেছে DLP নিয়মগুলি কেবলমাত্র Google Chat-এ সীমাবদ্ধ থাকবে না। এটি Chrome এবং Drive-সহ অন্যান্য প্ল্যাটফর্মের জন্য ব্যবহার করা যেতে পারে।

যদি কোনও ব্যবহারকারী গুগল ড্রাইভ ব্যবহার করে সংবেদনশীল তথ্য পাঠানোর চেষ্টা করে, তাহলে সেটি ব্লক হয়ে যাবে। এমনকি নিয়ম লঙ্ঘন হলে Google-এর তরফ থেকে অ্যাডমিনের কাছে একটি নোটিফিকেশন যাবে। নতুন বৈশিষ্ট্যটি বিটা আপডেটের পর্যায়ে রয়েছে তাই এটি ব্যবহার করতে বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন ইউজাররা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology google chat launches new feature to prevent data leaks

Next Story
বাড়ির দেওয়ালের মধ্যে পাইপ বা ইলেক্ট্রিক ওয়্যারে সমস্যা? মুশকিল আসান করবে রেডিও ইমাজিন গ্যাজেট!
Show comments