বড় খবর

আর্কষণীয় আপডেট নিয়ে হাজির Google Meet, জেনে নিন কী কী রয়েছে

Google Meet এমন একটি নতুন বৈশিষ্ট্য চালু করছে যা্র মাধ্যমে মিটিং হোস্ট একসঙ্গে সমস্ত অংশগ্রহণকারীদের মিউট করতে পারবেন।

Google Meet
Google Meet

Google Meet নিয়ে এসেছে এই অ্যাপে এক আর্কষণীয় আপডেট। যেসকল ইউজার কোনও মিটিং চলাকালীন তাঁদের ফোনের মাইক মিউট করতে পারেন না অথবা ভুলে যান তাঁদের জন্য নতুন এই আপডেট বিশেষ কাজে আসবে। অনেক ক্ষেত্রেই দেখা যায় অনলাইন ক্লাস অথবা মিটিং চলাকালীন সময়ে ইউজাররা তাঁদের ফোনের মাইক বা স্পিকার মিউট না করেই তাতে যোগ দেন অথবা মাইক মিউট করতে ভুলে যান। এর ফলে ব্যাকগ্রাউন্ডের আওয়াজ পুরো মিটিং অথবা ক্লাসকে ব্যাহত করতে পারে এবার সেই সমস্যা থেকেই মুক্তি দিতেই নয়া আপডেট আনল Google Meet। নতুন এই আপডেটের ফলে এবার থেকে হোস্ট নিজে থেকেই নয়েজ কন্ট্রোল করতে পারবেন। হোস্ট নিজেই Google Meet-এ অংশগ্রহণকারীদের মিউট করতে পারবেন। সেই সঙ্গে হোস্ট নিজেই নিয়ন্ত্রন করতে পারবেন অংশগ্রহনকারীদের ফোনের ক্যামেরাও।

Google Meet এমন একটি নতুন বৈশিষ্ট্য চালু করছে যা্র মাধ্যমে মিটিং হোস্ট একসঙ্গে সমস্ত অংশগ্রহণকারীদের মিউট করতে পারবেন। Google Workspace for Education Fundamentals এবং Education Plus ডোমেনের জন্য বিশেষ এই ফিচারটি চালু করা হয়েছে। নতুন এই আপডেটটি আগামী কয়েকমাসের মধ্যেই Google Workspace সংস্করণে চালু হবে। এই ফিচারের ফলে হোস্ট অনেক বেশি শব্দ নিয়ন্ত্রন করতে পারবেন।

Google একটি ব্লগপোস্টে জানিয়েছে, ‘মিটিং হোস্টই একটি মিটিংয়ে একমাত্র ব্যবহারকারী যিনি ‘mute all’ ফিচারটি ব্যবহার করতে পারবেন। ‘mute all’ ফিচারটি শুধুমাত্র সেই হোস্টদের জন্য উপলব্ধ হবে যারা একটি ডেস্কটপ ব্রাউজার থেকে যোগ দিচ্ছেন, তবে আগামী মাসে অন্যান্য প্ল্যাটফর্মে চালু হবে’।

বিশেষ এই আপডেটটি মিটিং হোস্টদের কাছে ডিফল্টরূপে উপলব্ধ থাকবে। বিজনেস এবং অলাভজনক ইউজারর এই ফিচারের সুবিধা নিতে পারবেন না। কয়েক সপ্তাহ আগে, Google Meet আরেকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য চালু করেছে যা লাইভ বক্তৃতাকে ক্যাপশন সহ অনুবাদ করে। লাইভ ক্যাপশন বৈশিষ্ট্যটি প্রতিবন্ধী ইউজারদের জন্য অত্যন্ত উপযোগী। বৈশিষ্ট্যটি ইংরেজিতে হওয়া মিটিংগুলি থেকে মুল মিটিং-এর মুল বিষয়বস্তু স্প্যানিশ, ফ্রেঞ্চ, পর্তুগিজ এবং জার্মান ভাষায় অনুবাদ করতে পারে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology google meet will allow hosts to disable pariticipants mics and camera

Next Story
দিওয়ালি অফারে পেয়ে যান বাজেট ফেন্ডলি সেরা স্মার্টফোন, রইল ৫টি মডেলের খোঁজ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com