বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

কোথায় মিলবে ভ্যাকসিন, কোন কেন্দ্রে কত ডোজ রয়েছে, সব তথ্য এবার দেবে Google

করোনা টিকা অভিযানে আরও গতি আনতে Google তার পরিষেবায় বেশ কিছু নতুন ফিচার যোগ করেছে।

Covid Vaccination
কলকাতার একটি স্বাস্থ্যকেন্দ্রে টিকাকরণ। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

করোনা টিকা অভিযানে আরও গতি আনতে Google তার পরিষেবায় বেশ কিছু নতুন ফিচার যোগ করেছে। চলতি সপ্তাহতেই, গুগল ম্যাপস (Google Maps), গুগল অ্যাসিস্ট্যান্ট (Google Assistant) এবং সার্চ (Google Search) ইউজারদের কাছাকাছি কোভিড-টিকা কেন্দ্রের বিস্তারিত তথ্য অন্তর্ভুক্ত করবে। ভ্যাকসিনের প্রাপ্যতা এবং অ্যাপয়েন্টমেন্ট সম্পর্কে রিয়েল-টাইম তথ্য প্রদানের জন্য ভারতের কোউইন পোর্টাল (CoWIN portal) থেকে এপিআই (API) সিস্টেমের মাধ্যমে এই পরিষেবাটি চালিত হবে।

Google-থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী সারাদেশে ১৩ হাজারেরও বেশি জায়গায় এই পরিষেবার সুবিধা পাওয়া যাবে। যে তথ্য প্রদান করা হবে তাতে প্রতিটি কেন্দ্রে অ্যাপয়েন্টমেন্ট স্লটের বিস্তারিত তথ্য অন্তর্ভুক্ত থাকবে। এবং একই সঙ্গে নিকটবর্তী কেন্দ্রে কোন ভ্যাকসিনের প্রাপ্যতা রয়েছে এবং সেই সঙ্গে ভ্যাকসিনের কোন ডোজ দেওয়া হচ্ছে তারও বিস্তারিত তথ্য ইউজাররা জানতে পারবেন এই পরিষেবার মাধ্যমে।  

এখানে একটি বিষয় খেয়াল রাখা গুরুত্বপূর্ণ, ভ্যাকসিনের স্লট বুকিং-য়ের জন্য টিকা গ্রহীতাকে CoWIN পোর্টালে রেজিস্ট্রেশন করা বাধ্যতামুলক। গুগল ম্যাপস (Google Maps), গুগল অ্যাসিস্ট্যান্ট (Google Assistant) এবং সার্চ (Google Search) ইউজারদের একটি লিঙ্ক দেবে যার মাধ্যমে সহজেই তারা CoWIN পোর্টালে গিয়ে নিজেদের নাম রেজিস্ট্রেশন করিয়ে নিতে পারবেন।  

Google Search-এর প্রধান হেমা বুদারাজু বলেন, “যেহেতু মানুষ তার চারপাশে তাদের জীবন পরিচালনার জন্য করোনা মহামারি সম্পর্কিত তথ্য খোঁজা অব্যাহত রেখেছেন, আমরা আমাদের প্ল্যাটফর্মগুলিতে সঠিক এবং সময়োপযোগী তথ্য খুঁজে পেতে এবং তা সকলের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি”।

যেসকল ইউজার Google Map পরিষেবা ব্যবহার করেন না, সেক্ষেত্রে তাদের জন্য Google Assistant এবং Google Search-এও একই তথ্য প্রদান পরিষেবার বিশেষ সুবিধা পাওয়া যাবে। কোভিড বা ভ্যাকসিন সম্বন্ধীয় সার্চের ক্ষেত্রে প্রতিবার ইউজাররা এই পরিষেবার সুবিধা পাবেন।

Google ভ্যাকসিন-সংক্রান্ত সমস্ত তথ্য একাধিক আঞ্চলিক ভাষায় নিয়ে এসেছে। ইংরেজি ছাড়াও, ব্যবহারকারীরা আটটি ভারতীয় ভাষায় টিকা সহায়তা পেতে সক্ষম হবেন। এর মধ্যে রয়েছে কন্নড়, হিন্দি, বাংলা, তেলুগু, তামিল, মালয়ালম, গুজরাটি এবং মারাঠি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology google new feature user can get vaccine related information by using google

Next Story
এক মাসে ৩ কোটির বেশি কনটেন্ট সরাল FacebookFacebook
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com